ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ২৪ জুলাই ২০২১ ৯ শ্রাবণ ১৪২৮
ই-পেপার শনিবার ২৪ জুলাই ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

উপকূল উন্নয়নে বাজেটে বিশেষ বরাদ্দের দাবি
প্রকাশ: বুধবার, ১৬ জুন, ২০২১, ১১:৫৭ পিএম আপডেট: ১৬.০৬.২০২১ ১২:১৪ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 42

নিজস্ব প্রতিবেদক
অনলাইন সেমিনারে সংসদ সদস্যসহ নাগরিক সংগঠন ও উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা বলেছেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের কারণে দেশের উপকূলীয় অঞ্চলে একের পর এক দুর্যোগ আঘাত হানছে। ফলে সমগ্র উপকূলীয় অঞ্চল ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। তাই টেকসই বেড়িবাঁধ নির্মাণসহ জরুরি ভিত্তিতে ব্যবস্থা না নিলে সরকারের সব উন্নয়ন হুমকির মুখে পড়বে। এজন্য জাতীয় বাজেটে বিশেষ বরাদ্দ রাখতে হবে।
মঙ্গলবার আন্তর্জাতিক সংস্থা কেএনএইচ জার্মানি ও বেসরকারি উন্নয়ন সংস্থা ফেইথ ইন অ্যাকশন আয়োজিত সেমিনারটি সঞ্চালনা করেন সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক নিখিল চন্দ্র ভদ্র। আলোচনায় অংশ নেন খুলনা-৫ আসনের সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি, খুলনার পাইকগাছা উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু, কেএনএইচ জার্মানির প্রতিনিধি মাটিলদা টিনা বৈদ্য, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের যুগ্ম সম্পাদক মিহির বিশ^াস, পার্লামেন্ট নিউজ সম্পাদক সাকিলা পারভীন, সুপ্রিমকোর্টের আইনজীবী ইমাম হাসান, স্ক্যান সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মুকুল, লিডার্সের নির্বাহী পরিচালক মোহন কুমার মণ্ডল, স্কাস চেয়ারম্যান জেসমিন প্রেমা, সচেতন সংস্থার সানজিদুল হাসান, সাংবাদিক আব্দুল আজিজ ও রিয়াদ হোসেন, উন্নয়ন কর্মী কামাল হোসেন, শ্যামনগরের হাফিজুর রহমান ও সুষমা হালদার ও কয়রার শামীমা আক্তারসহ আরও অনেকে।
সংলাপে মূল প্রবন্ধ উত্থাপন করেন ফেইথ ইন অ্যাকশনের নির্বাহী পরিচালক নৃপেন বৈদ্য। আলোচনায় অংশ নিয়ে নারায়ণ চন্দ্র চন্দ উপকূলের সব ধরনের সমস্যা সঙ্কট নিয়ে কাজ করার জন্য পৃথক একটি বোর্ড বা সংস্থা গঠন করা দরকার বলেও উল্লেখ করেন।
সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি বলেন, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যেমন অনিবার্য হয়ে উঠেছিল, ঠিক তেমনই দেশের উপকূলীয় অঞ্চলে টেকসই বেড়িবাঁধ নির্মাণ এখন অনিবার্য হয়ে পড়েছে। তিনি বলেন, প্রতিবছর কোনো না কোনো প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়ে এই অঞ্চল।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]