ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ২৪ জুলাই ২০২১ ৯ শ্রাবণ ১৪২৮
ই-পেপার শনিবার ২৪ জুলাই ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

মিয়ানমারে সেনাবাহিনীর ওপর হামলা বন্ধের ঘোষণা সশস্ত্র গোষ্ঠীর
সময়ের আলো অনলাইন
প্রকাশ: বুধবার, ১৬ জুন, ২০২১, ৪:৩৮ পিএম | অনলাইন সংস্করণ  Count : 30

সংঘর্ষে জনসাধারণের ঘরবাড়ি ও জানমালের ক্ষতি ঠেকাতে স্থানীয়দের আহ্বানে সাড়া দিয়ে সংঘাতপূর্ণ কায়াহ রাজ্যে সেনাবিরোধী হামলা বন্ধের ঘোষণা দিয়েছে দেশটির গণতন্ত্রপন্থি সশস্ত্র একটি দল। বুধবার আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, সশস্ত্র সংগঠন দ্য কারেন্নি ন্যাশনাল ডিফেন্স ফোর্স (কেএনডিএফ) এক বিবৃতিতে সেনাবাহিনীর ওপর হামলা সাময়িকভাবে স্থগিত করার ঘোষণা দিয়েছে।

মিয়ানমারের সবচেয়ে বড় সশস্ত্র দলগুলোর একটি কেএনডিএফ। সেনাবাহিনীর সঙ্গে তাদের সংঘর্ষে স্থানীয়দের ঘরবাড়ির ক্ষয়ক্ষতির পাশাপাশি এক লাখ লোক বাস্তুচ্যুত হয়েছে। বিবৃতিতে সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে অনড় অবস্থান তুলে ধরে বলা হয়, “জনগণকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানাচ্ছে কেএনডিএফ।”

কয়েকদিন আগে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার মিশেল ব্যাচেলে সেনাবাহিনীর ভারী অস্ত্র ব্যবহারের নিন্দা জানানোর পাশাপাশি সশস্ত্র দলগুলোর প্রতি সাধারণের ক্ষতি এড়ানোর আহ্বান জানিয়েছিলেন। 

এর আগে গণতন্ত্রপন্থি পিপল’স ডিফেন্স ফোর্সেস আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে জান্তা সরকারের আহ্বানে সাড়া দেয়। তবে আন্দোলনকারীরা বলছেন, সেনাবাহিনী ভারী অস্ত্র নিয়ে হামলা অব্যাহত রাখায় সাধারণ মানুষ ঝুঁকিতে পড়েছে।

গত মে মাসে সশস্ত্র দল পিপল’স ডিফেন্স ফোর্সেস গঠন করার ঘোষণা দেয় দেশটির স্বঘোষিত জাতীয় ঐক্য সরকার (এনইউজি)। তাদের বেশিরভাগের সম্বল কেবলমাত্র শিকারের বন্দুক। গ্রেপ্তার বিক্ষোভকারীদের মুক্তির দাবিতে সীমান্তে নিরাপত্তা বাহিনীর ওপর চোরাগোপ্তা হামলা চালিয়ে যাচ্ছিল দলটি। এ ব্যাপারে এনইউজির মন্তব্য পাওয়া যায়নি। 

গত নভেম্বরের নির্বাচনে ‘প্রতারণার মাধ্যমে’ অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) বড় ধরনের জয় পেয়েছে অভিযোগ করে ১ ফেব্রুয়ারি তাকে ক্ষমতাচ্যুত করে সামরিক বাহিনী।  আন্তর্জাতিক পর্যবেক্ষকরা এই অভিযোগ নাকচ করে আসছেন। কিন্তু মিয়ানমারের নিয়ন্ত্রণ নিয়ে নোবেলজয়ী ৭৫ বছর বয়সী সু চি ছাড়াও প্রায় চার হাজার মানুষকে গ্রেপ্তার করেছে সামরিক বাহিনী। 

/এমএইচ/বিএ/


আরও সংবাদ   বিষয়:  মিয়ানমার  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]