ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ২৪ জুলাই ২০২১ ৯ শ্রাবণ ১৪২৮
ই-পেপার শনিবার ২৪ জুলাই ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

সৌদি আরবে শিয়া তরুণের মৃত্যুদণ্ড কার্যকর
সময়ের আলো অনলাইন
প্রকাশ: বুধবার, ১৬ জুন, ২০২১, ৬:৫২ পিএম | অনলাইন সংস্করণ  Count : 89

সৌদি আরবের পূর্বাঞ্চলীয় কাতিফ শহরে এক তরুণের মৃত্যুদণ্ড কার্যকর করেছে দেশটির সরকার। তার বিরুদ্ধে উসকানি সৃষ্টি এবং বিক্ষোভে অংশ নেওয়ার অভিযোগ এনেছিল রিয়াদ। মানবাধিকার সংগঠনগুলো মুস্তাফার বিরুদ্ধে দেওয়া মৃত্যুদণ্ডের আদেশ প্রত্যাহারের আহ্বান জানিয়েছিল। তবে সৌদি সরকার এসব আহ্বানকে উপেক্ষা করে মৃত্যুদণ্ড কার্যকর করেছে।

২০১৫ সালে কাতিফ শহর থেকে মুস্তাফাকে আটক করা হয়। তখন তার বয়স ছিল ১৭ বছর। তবে সৌদি সরকারের দাবি, অপরাধে জড়িত হওয়ার সময় তার বয়স ১৯ বছরের বেশি ছিল। যদিও আনুষ্ঠানিকভাবে মুস্তাফার অপরাধের কোনো তারিখের উল্লেখ করা হয়নি।

প্রসঙ্গত, অপ্রাপ্তবয়স্ক অবস্থায় কোনো অপরাধের জন্য গতবছর থেকে মৃত্যুদণ্ড কার্যকর বন্ধ রেখেছে সৌদি আরব। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালও বিষয়টিতে নিশ্চিত কিছু জানাতে পারেনি। তবে তারা বলছে, সম্ভবত ২০১১ বা ২০১২ সালে সংঘটিত বিক্ষোভে অংশ নেওয়ার অপরাধে তাকে আটক করা হয়েছিল। কাতিফ হচ্ছে সৌদি আরবের শিয়া মুসলিম সংখ্যাগরিষ্ঠ একটি অঞ্চল।১৫ জুন  (মঙ্গলবার) সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই তরুণের মৃত্যুদণ্ড কার্যকর করার ব্যাপারে একটি বিবৃতি দেয়। 

এতে বলা হয়, পূর্বাঞ্চলীয় দাম্মাম প্রদেশে মুস্তাফা বিন হাশেম বিন ঈসা আল-দারভিশ নামে এই তরুণের মৃত্যুদণ্ডের শাস্তি কার্যকর করা হয়েছে।সৌদি সরকারের অভিযোগ, মুস্তাফা দেশটির সরকারের বিরুদ্ধে অস্ত্র হাতে তুলে নিয়েছিল, জাতীয় নিরাপত্তা হুমকির মুখে ফেলেছিল, সৌদি নিরাপত্তা বাহিনীর সদস্যদের হত্যার জন্য একটি সন্ত্রাসী চক্র গড়ে তুলেছিল এবং উসকানি দিয়ে দাঙ্গা-হাঙ্গামা সৃষ্টির চেষ্টা করেছে।

/বিএ/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]