ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ২৪ জুলাই ২০২১ ৯ শ্রাবণ ১৪২৮
ই-পেপার শনিবার ২৪ জুলাই ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

পাকিস্তানের পার্লামেন্ট যখন যুদ্ধক্ষেত্র
সময়ের আলো অনলাইন
প্রকাশ: বুধবার, ১৬ জুন, ২০২১, ৯:০৯ পিএম | অনলাইন সংস্করণ  Count : 94

বাজেট অধিবেশন চলাকালে পাকিস্তানের জাতীয় সংসদ যেন পরিণত হয়েছিল যুদ্ধক্ষেত্রে। মঙ্গলবার দেশটির ২০২১-২২ অর্থ বছরের বাজেট অধিবেশনে বক্তব্য দিচ্ছিলেন বিরোধী দল পাকিস্তান মুসলিম লীগের নেতা শেহবাজ শরীফ। সে সময় হঠাৎ উত্তেজনা ছড়িয়ে পড়ে। এক পর্যায়ে শুরু হয় ধস্তাধস্তি। পাকিস্তানের সংবাদমাধ্যম ডন-এ প্রকাশিত প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। 

ডন জানিয়েছে, উত্তেজনা শুরুর পর কেউ কেউ হাতে থাকা বাজেট বই ছঁড়ে মারেন অন্যের দিকে। এতে আহত হন ক্ষমতাসীন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের নারী আইনপ্রণেতা মালেকা বোখারি। তিনি চোখে আঘাত পেয়েছেন।

পরিস্থিতি বেশ ভয়াবহ হয়ে ওঠে যখন সরকার দলীয় সংসদ সদস্য আলী নাওয়াজ খান বিরোধী দলের আইনপ্রণেতাদের দিকে বাজেট বই ছুঁড়ে মারেন। উত্তেজনাকর পরিস্থিতি দমনে স্পিকার আসাদ কায়সার তিনবার সংসদ মুলতবি করেন। তবে তাতেও থামেনি হট্টগোল।

ঘটনার জন্য বিরোধী দলকে দায়ী করেছেন পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী। তিনি বলেছেন, বিরোধী দলের একজন সংসদ সদস্য শুরুতে আপত্তিকর শব্দ ব্যবহার করলে পিটিআইয়ের কয়েকজন ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখান।  পাকিস্তান মুসলিম লীগের পক্ষ থেকে এক টুইট বার্তায় ক্ষমতাসীন তেহরিক-ই-ইনসাফকে ফ্যাসিবাদী দল হিসেবে আখ্যা দেয়া হয়।

পাকিস্তানের পার্লামেন্ট দুই কক্ষ বিশিষ্ট। নিম্নকক্ষের নাম মজলিসে শুরা আর উচ্চকক্ষের নাম সিনেট। এতে মোট ৩৩৬টি আসন রয়েছে। এর মধ্যে ২৭২টি নির্বাচিত আসন এবং বাকি ৭০টি সংরক্ষিত আসন নারী ও ধর্মীয় সংখ্যালঘুদের জন্য।

/বিএ/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]