ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ৩০ জুলাই ২০২১ ১৫ শ্রাবণ ১৪২৮
ই-পেপার শুক্রবার ৩০ জুলাই ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

শব্দ দূষণে নাকাল জনসাধারণ
ঝালকাঠিতে গান বিকৃতি করে প্রচার-প্রচারণা
প্রকাশ: বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১, ১১:৫৮ পিএম আপডেট: ১৭.০৬.২০২১ ১২:১৮ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 54

ঝালকাঠি প্রতিনিধি
আগামী ২১ জুন ঝালকাঠি পৌরসভা ও জেলার ৩১টি ইউনিয়নে অনুষ্ঠিত হচ্ছে স্থানীয় সরকারের অধীনে ইউনিয়ন পরিষদ নির্বাচন। দিন যতই ঘনিয়ে আসছে ততই বাড়ছে প্রার্থীদের পক্ষে প্রচার-প্রচারণা। তবে পুরনো নিয়ম ভেঙে নতুন করে ভিন্ন কৌশলে সুরে সুরে চালানো হচ্ছে প্রচার-প্রচারণা। দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত মাইকের শব্দে শব্দ দূষণ বেড়েই চলছে। সেই সঙ্গে অতিষ্ঠ হয়ে উঠছে জনসাধারণ।
এক যুগ আগেও নির্বাচনের প্রতীক বরাদ্দের পর রিকশায় মাইক বেঁধে প্রার্থীর পক্ষে ভোট প্রার্থনা করত। বিভিন্ন সেøাগানে প্রার্থী ও তার প্রতীকের গুণগান তুলে ধরতেন ঘোষক। এসব সেøাগান শুনতে রিকশার কাছে ভিড়তেন মানুষ। সময় বদলেছে, এখন আর এসব শোনা যাচ্ছে না। ঝালকাঠি পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে ডিজিটাল সামগ্রী ব্যবহার করে মাইকিং চলছে শহর ও গ্রামে। দেশের জনপ্রিয় গানগুলোর সুর ও সঙ্গীত মিল রেখে পাল্টে ফেলেছেন কথাগুলো। প্রার্থীদের ভোট প্রার্থনায় ব্যবহার করা হচ্ছে জনপ্রিয় এসব গানের সুর। অনেকে আবার মেলোডি মিউজিক ব্যবহার করে উচ্চ শব্দে প্রচার-প্রচারণা চালাচ্ছেন। এতে যেমন শব্দ দূষণ হচ্ছে, তেমনি বিরক্ত হচ্ছেন ভোটাররা। পাল্লা দিয়ে এক পথে কয়েকজন প্রার্থীর মাইকিংয়ে বিড়ম্বনায় পড়ছেন জনসাধারণ। রাস্তায় বের হওয়া পথচারীরা মাইকিং দেখলে কান চেপে ধরে দূরে সরে যাচ্ছে। ঝালকাঠি জেলায় ৩১টি ইউনিয়ন পরিষদ ও একটি পৌরসভায় ১ হাজার ৪৫৭ প্রার্থী প্রতিদিন প্রচারণা চালাচ্ছেন।
জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, প্রথম ধাপে ঝালকাঠি জেলার ৩১টি ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ আগামী ২১ জুন। এর মধ্যে পাঁচটি ইউনিয়নে ইভিএম ব্যবহারের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। ইতোমধ্যে তিনটি ইউনিয়নে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জয়ের পথে আওয়ামী লীগ মনোনীত তিনজন চেয়ারম্যান প্রার্থী। তবে এ তিনটি ইউনিয়নে সাধারণ সদস্য ও সংরক্ষিত মহিলা সদস্য পদে নির্বাচন হবে। ২৮টি ইউনিয়নে আওয়ামী লীগ ও ইসলামী আন্দোলন বাংলাদেশের একজন করে স্বতন্ত্রসহ চেয়ারম্যান প্রার্থী ১০১ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। সাধারণ সদস্য পদে ৯৯৯ ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ৩০৭ জন। একই দিন ঝালকাঠি পৌরসভারও ভোটগ্রহণের দিন ধার্য করেছে নির্বাচন কমিশন। মেয়র পদে তিনজন, সাধারণ কাউন্সিলর পদে ৩১ ও সংরক্ষিত কাউন্সিলর পদে ১৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। কিছুদিন স্থগিত থাকার পরে আবারও প্রচার-প্রচারণায় নেমেছেন প্রার্থীরা। মাইকের উচ্চ শব্দে যেমন বিরক্ত হচ্ছেন ভোটাররা, তেমনি জনপ্রিয় শিল্পীর গানগুলোকে বিকৃত করে মেলোডি দিয়ে প্রার্থীদের পক্ষে দোয়া চাওয়া হচ্ছে।
ঝালকাঠি এক শিক্ষার্থীর অভিভাবক মোকাম্মেল মিয়া বলেন, গান বাজিয়ে প্রচারণা বিরক্ত লাগে। উচ্চ শব্দে বাচ্চারা পড়ালেখা করতে পারে না। ঝালকাঠি সচেতন নাগরিক কমিটির (সনাক) সভাপতি হেমায়েত উদ্দিন হিমু বলেন, গান বাজিয়ে প্রচারণার একটি ভালো দিকও রয়েছে। তবে প্রকৃত শিল্পীর গান বিকৃত করা ঠিক নয়। নতুন গান তৈরি করে প্রচার করলে মনে হয় ভালো লাগত। ঝালকাঠি জেলা নির্বাচন কর্মকর্তা মো. ওহিদুজ্জামান মুন্সি বলেন, নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনে এ বিষয়টি নেই। তবে প্রকৃত শিল্পীদের গান বিকৃত না করাই ভালো।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]