ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ২৪ জুলাই ২০২১ ৯ শ্রাবণ ১৪২৮
ই-পেপার শনিবার ২৪ জুলাই ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

শর্তসাপেক্ষে ‘বঙ্গভ্যাক্সের’ ক্লিনিক্যাল ট্রায়াল
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১, ৯:৩৩ এএম আপডেট: ১৭.০৬.২০২১ ৩:২৬ পিএম | অনলাইন সংস্করণ  Count : 72

দেশি প্রতিষ্ঠান গ্লোব বায়োটেকের তৈরি করোনা টিকা ‘বঙ্গভ্যাক্সের’ ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন দেওয়ার নীতিগত সিদ্ধান্ত হয়েছে। একই সিদ্ধান্ত হয়েছে ভারত বায়োটেকের ‘কোভ্যাকসিন’ ও চীনের সিনোভ্যাকের ‘করোনাভ্যাক’ বিষয়েও। বুধবার বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল (বিএমআরসি) এই সিদ্ধান্ত নেয়। তবে এ জন্য তিনটি প্রতিষ্ঠানকেই কিছু শর্ত দেওয়া হয়েছে।

বিএমআরসি পরিচালক অধ্যাপক ডা. রুহুল আমিন সাংবাদিকদের বলেন, কাউন্সিলের ইথিক্যাল বোর্ডে তিনটি প্রতিষ্ঠানকে ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন দেওয়ার নীতিগত সিদ্ধান্ত হয়েছে। তবে কোম্পানিগুলোকে কিছু নিয়ম অবশ্যই পালন করতে হবে। ফেজ ওয়ানের আগে বানর বা শিম্পাঞ্জির ওপর পরীক্ষা করতে হবে। এদের ওপর টিকাগুলোর কার্যকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়ার সব কাগজপত্র বিএমআরসিতে জমা দিতে হবে।

তিনি জানান, প্রত্যেক সিআরওকে চিঠি দিয়ে বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে। যে তিনটি কোম্পানি কথা বলেছে তাদেরও প্রত্যেককে চিঠি দেওয়া হবে। বাংলাদেশের বঙ্গভ্যাক্স, ভারত বায়োটেক ছাড়াও চীনের একটি প্রতিষ্ঠান রয়েছে এই তালিকায়।

গত বছর ২ জুলাই ওষুধ প্রস্তুতকারী গ্লোব ফার্মার সহযোগী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক টিকা তৈরির কাজ শুরুর কথা জানায়। প্রতিষ্ঠানটি ৬ থেকে ৭ মাসের মধ্যে এই টিকা বাজারে আনা যাবে বলেও আশা প্রকাশ করেছিল। গত বছরের ২৮ ডিসেম্বর ঔষধ প্রশাসন অধিদফতর গ্লোব বায়োটেক লিমিটেডকে পরীক্ষামূলক প্রয়োগের জন্য করোনার টিকা উৎপাদনের অনুমতি দেয়। 

ম্ভাব্য টিকার ক্লিনিক্যাল ট্রায়াল বা মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের নীতিগত অনুমোদনের জন্য গত জানুয়ারিতে আবেদন জমা দেয় গ্লোব। পরে বিএমআরসির চাহিদা অনুযায়ী তথ্য-উপাত্ত যোগ করে ফেব্রুয়ারিতে সংশোধিত আবেদন জমা দেয়। শুরুতে গ্লোব বায়োটেক তাদের টিকার নাম দেয় ‘ব্যানকোভিড’। পরে তা পরিবর্তন করে ‘বঙ্গভ্যাক্স’ রাখা হয়।

/এমএইচ/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]