ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ ২ আশ্বিন ১৪২৮
ই-পেপার শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

বিশ্ববাজার ঊর্ধ্বমুখী: দ্বিগুণ দামে এলএনজি কিনছে সরকার
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: রোববার, ২৭ জুন, ২০২১, ১০:৫২ পিএম আপডেট: ২৭.০৬.২০২১ ১২:০৮ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 69

দুমাসের ব্যবধানে দ্বিগুণ দাম দিয়ে খোলাবাজার থেকে এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) কিনতে হচ্ছে সরকারকে। এপ্রিলে যেখানে এলএনজি কিনতে খরচ হয়েছিল ২৪৩ কোটি ৩০ লাখ টাকা, দুমাসের ব্যবধানে একই পরিমাণ গ্যাস কিনতে খরচ হচ্ছে ৪৪৮ কোটি ১৬ লাখ টাকা। মহামারির অচলাবস্থার জন্য বিশ্ববাজারে আকস্মিকভাবে দাম বাড়তে শুরু করায় দেশের চাহিদা পূরণে এভাবে এলএনজি কিনতে হচ্ছে বলে জানিয়েছেন জ্বালানি সচিব আনিসুর রহমান।
শনিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে যুক্তরাষ্ট্রের এক্সিলারেট এনার্জির কাছ থেকে ১৭তম চালানে ৪৪৮ কোটি ১৬ লাখ ৮২ হাজার টাকায় ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি আমদানির প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এই চালানের ইউনিট মূল্য দাঁড়াচ্ছে ১৩ দশমিক ৪২ ডলার। খোঁজ নিয়ে জানা গেছে, গত এপ্রিলের শুরুতে সুইজারল্যান্ডের এওটি ট্রেডিংয়ের কাছ থেকে একই পরিমাণ এলএনজি কিনতে খরচ হয়েছিল ২৪৩ কোটি ৩০ লাখ ৩২ হাজার ৩৫৮ টাকা। সেই হিসাবে মাত্র দুমাসের ব্যবধানে আন্তর্জাতিক বাজারে এই জ্বালানির দাম প্রায় দ্বিগুণ হলো।
জ্বালানি সচিব বলেন, সর্বশেষ ১৭তম চালানে আসা এলএনজির দাম এযাবৎকালের সর্বোচ্চ হবে। বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম সর্বোচ্চ পর্যায়ে আছে। অপরিশোধিত তেলের দাম ব্যারেলপ্রতি ৭৫ ডলারের বেশি হয়ে গেছে, যা চলতি মাসের শুরুতে ৭০ ডলারের কম ছিল। তিনি বলেন, দাম যে হারে বাড়ছে আমরা খুবই শঙ্কিত। দামের পূর্বাভাসে ভবিষ্যতে জ্বালানি তেলের দাম প্রতি ব্যারেল ১১০ ডলারে উঠতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। উৎপাদনকারীরা উৎপাদন কমিয়ে দিয়েছে, তারা দাম বাড়িয়ে দিতে চাচ্ছে।









সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]