ই-পেপার বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

নালিতাবাড়ী অরক্ষিত ভূমি অফিস
প্রকাশ: রবিবার, ২৭ জুন, ২০২১, ১১:০৮ পিএম  (ভিজিট : ৪১০)
ষ মনিরুল ইসলাম মনির শেরপুর
শেরপুরের নালিতাবাড়ী পৌর শহরের প্রাণকেন্দ্র তারাগঞ্জ উত্তর বাজার শহীদ মিনার মোড় সংলগ্ন অর্ধকোটি টাকা মূল্যের সরকারি সম্পত্তি বেহাত অবস্থায় রয়েছে। এর জেরে ইউনিয়ন ভূমি অফিসের দেওয়াল নির্মাণকাজ বন্ধ করা হয়েছে। এতে নিরাপত্তা বিঘ্নিত হতে চলেছে গুরুত্বপূর্ণ এ সরকারি অফিসটির।
জানা গেছে, উত্তর বাজারস্থ শহীদ মিনার মোড়ের সঙ্গেই উপজেলার বাঘবেড়-কলসপাড় ইউনিয়ন ভূমি অফিস। অফিসের পশ্চিমে রয়েছে খাইরুল গং ও শফিকুল গংদের প্রায় ২ শতক করে মোট প্রায় ৪ শতক জমি। যার বর্তমান বাজার মূল্য কোটি টাকার ওপরে। মূলত উপরোক্ত মালিকানায় মোট জমির পরিমাণ ছিল ৬ শতক। কিন্তু সড়ক ও জনপথ বিভাগের আওতায় শেরপুর-নালিতাবাড়ী মহাসড়ক নির্মাণের ফলে প্রায় ২ শতক জমি সরকারিভাবে অধিগ্রহণ করা হয়। ফলে বাকি রয়ে যায় প্রায় ৪ শতক জমি। জমির নকশা ও খারিজ অনুসারে বর্তমানে প্রকৃত মালিকানা জমির পরিমাণ ৪ শতক। যার বিআরএস (বাংলাদেশ রিভিশনাল সার্ভে) দাগ নং-৪৭৫। কিন্তু উপরোক্ত ব্যক্তি গংয়ের মালিকানায় থাকা ঘরটি ভাড়া হিসেবে নেওয়া তৃপ্তি হোটেল নামে পরিচিত ব্যবসা প্রতিষ্ঠানের রান্না ঘরের আওতায় রয়েছে আরও প্রায় ২ শতক জমি। ‘ক’ তফসিলভুক্ত অতিরিক্ত প্রায় ২ শতক এ জমিটুকুর বিআরএস দাগ নং-৪৭২। একসময় ইউনিয়ন ভূমি অফিসের আওতায় থাকা হোটেলের পেছনের প্রায় ২ শতক জায়গা রক্ষণাবেক্ষণের অভাবে হোটেলের রান্নার কাজে ব্যবহার করা শুরু হয়। যার ফলে দখলীয় জমির পরিমাণ দাঁড়ায় ৬ শতক।
সম্প্রতি ইউনিয়ন ভূমি অফিসের জন্য পাকা ভবন নির্মাণের পর প্রায় ১১ লাখ টাকায় অফিসটির সুরক্ষা দেওয়াল তথা বাউন্ডারি নির্মাণের কাজ পায় মেসার্স কেপিএস কনস্ট্রাকশন নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। কিন্তু বিপত্তি বাধে দেওয়াল নির্মাণ করতে গেলে। ভূমি অফিসের আওতাধীন প্রায় ২ শতক জমিতে হোটেলের রান্নাঘর থাকায় দেওয়াল নির্মাণ সম্ভব হয়নি।
নাম প্রকাশ না করার শর্তে ইউনিয়ন ভূমি অফিসে কর্মরত জনৈক ব্যক্তি জানান, ‘ক’ তফসিলভুক্ত প্রায় ২ শতক জমিতে তৃপ্তি হোটেলের রান্নাঘর থাকায় বাউন্ডারি সম্পূর্ণ করা সম্ভব হয়নি।
ভূমি অফিস ও বাউন্ডারি দেওয়াল নির্মাণ তত্ত্বাবধায়নকারী প্রতিষ্ঠান স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের উপজেলা প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন জানান, জমির সীমানা নিয়ে জটিলতা থাকায় ঊর্ধ্বতন কর্তৃপক্ষের পরামর্শে বাউন্ডারি নির্মাণ অসম্পূর্ণ রেখে কাজটি শেষ করতে হয়েছে।






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close