ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ ২ আশ্বিন ১৪২৮
ই-পেপার শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

প্রকল্প বাস্তবায়নে মনিটরিং আরও জোরদার করা হবে : পরিকল্পনামন্ত্রী
প্রকাশ: রোববার, ২৭ জুন, ২০২১, ১১:১৮ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 51

ষ নিজস্ব প্রতিবেদক
প্রকল্প বাস্তবায়নে আরও সতর্কতা ও মনিটরিং ব্যবস্থা জোরদার করা হবে বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।
শনিবার ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি) এবং বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউট (বিইআই) কর্তৃক যৌথভাবে আয়োজিত ‘জাতীয় বাজেট ২০২১-২২: বেসরকারি খাতের দৃষ্টিভঙ্গি’ বিষয়ক ভার্চুয়াল আলোচনায় মন্ত্রী এসব কথা বলেন। আলোচনায় সভাপতিত্ব করেন আইবিএফবি সভাপতি
হুমায়ুন রশীদ।
প্রতিবছরই এডিপি বাস্তবায়নে ঘাটতির প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী বলেন, খাতভিত্তিক বাজেট বাস্তবায়নে ৬ মাস ছিল এখন প্রতি ৩ মাস অন্তর রিভিউ করা হবে। প্রকল্প বাস্তবায়নে আরও সতর্কতা ও মনিটরিং ব্যবস্থা করা হবে। মন্ত্রী বেসরকারি খাতের বিনিয়োগের বিষয়টি তিনি সমধিক গুরুত্ব দেবেন বলে জানান।
আলোচনায় আইবিএফবি সভাপতি হুমায়ুন রশীদ সরকারের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, অধিকাংশ ক্ষেত্রেই বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন করা সম্ভব হয় না। স্বাস্থ্য খাতের বাজেট বৃদ্ধি, মনিটরিং, বাস্তবায়ন, সুশাসন ও স্বচ্ছতা আনয়ন আবশ্যক বলে উল্লেখ করেন তিনি। তিনি সামাজিক সুরক্ষার বিষয়টি বাজেটে বেশি গুরুত্ব দেওয়াকে ইতিবাচক উল্লেখ করে আইবিএফবি সভাপতি বলেন, বর্তমানে কঠোর লকডাউন বিষয়টি জীবন ও জীবিকার জন্য সমন্বয় আনয়ন প্রয়োজন। তিনি লকডাউনে মেগা প্রকল্প বাস্তবায়ন, প্রকল্পের সময় বাড়ানো, ব্যয় বাড়ানোর বিষয়টি কঠোর মনিটরিং আবশ্যক বলে উল্লেখ করেন। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আব্দুল মজিদ বলেন, বেসরকারি খাতের উন্নয়ন সরকারের সফলতার মধ্যেই নিহিত আছে বিধায় এখানে পার্থক্য করার সুযোগ নেই। কিন্তু কিছু সীমাবদ্ধতা রয়ে গেছে। তিনি বলেন, ২০১৫ সালে ঘোষিত ১০০টি ইপিজেট প্রকল্প এখনও বাস্তবায়ন সম্ভব হয়নি। মেগা প্রকল্পের সঙ্গে ছোট প্রকল্পের গুরুত্ব অনেক বেশি বলে উল্লেখ করেন তিনি।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]