ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ ২ আশ্বিন ১৪২৮
ই-পেপার শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

‘বাংলাদেশি’ এলিটার শুরু কিংসের জয়ে
প্রকাশ: রোববার, ২৭ জুন, ২০২১, ১১:৩১ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 49

ষ ক্রীড়া প্রতিবেদক
দুই দলের মধ্যে শক্তির ব্যবধান যখন বিস্তর, তখন রহমতগঞ্জের বিপক্ষে বসুন্ধরা কিংসের জয়েই মাঠে ফিরতে চলেছে প্রিমিয়ার ফুটবল লিগ, এমনটা ধরেই রেখেছিলেন সবাই। এরপরও ম্যাচটিতে বাড়তি দৃষ্টি ছিল সবার, এই ম্যাচেই যে দেশের ফুটবল ইতিহাসে যুক্ত হয়েছে নতুন এক অধ্যায়। যেটির নেপথ্যে এলিটা কিংসলে। নাইজেরিয়ায় জন্ম নিলেও তিনি এখন বাংলাদেশের নাগরিক। স্থানীয় খেলোয়াড় হিসেবেই বসুন্ধরা কিংসের হয়ে এদিন মাঠে নেমেছিলেন এলিটা। তাতেই নতুন ইতিহাস। এই প্রথম ভিনদেশে জন্ম নেওয়া কোনো ক্রীড়াবিদ বাংলাদেশের নাগরিকত্ব নিয়ে মাঠে নামলেন।
‘বাংলাদেশি এলিটা’ এদিন কেবল মাঠেই নামেননি, গোলও করেছেন। ৩১ বছর বয়সি এই ফরোয়ার্ডের গোলেই ম্যাচে লিড নিয়েছিল কিংস। তবে দারুণ লড়াই উপহার দিয়েছে রহমতগঞ্জ। শেষতক অবশ্য পেরে উঠেনি তারা, কাজী তারিক রায়হান লাল কার্ড দেখায় শেষ কয়েকটা মিনিট ১০ জনের দল নিয়ে খেলেও কিংস ম্যাচটা জিতেছে ২-১ গোলে। এই জয়ে ১৬ খেলায় ৪৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষ স্থান আরও সুসংহত করেছে অস্কার ব্রুজনের দল। পক্ষান্তরে লিগে ১৬ ম্যাচে অষ্টম হার দেখা রহমতগঞ্জ ১৪ পয়েন্ট নিয়ে আছে টেবিলের নবম স্থানে।
এবারের লিগে প্রথম সাক্ষাতে রহমতগঞ্জকে ৩-০ গোলে হারানোয় এদিন কিংস শিবির ছিল কিছুটা নির্ভার। কোচ ব্রুজন তাই দলের সব থেকে বড় তারকা রবসন ডি সিলভা রবিনহোকে বিশ্রামে রাখেন। মূলত তার জায়গাতেই একাদশে সুযোগ পান বাংলাদেশের মেয়ে লিজাকে বিয়ে করা এলিটা। গত মার্চে লাল-সবুজ দেশের নাগরিকত্ব পান এই নাইজেরিয়ান। চলতি মাসের শুরু দিকে পান পাসপোর্ট। তাই স্থানীয় খেলোয়াড় হিসেবে এদিন তার মাঠে নামার ক্ষেত্রে কোনো বাধা ছিল না। তবে মাঠে নামার পর শুরুর দিকে স্বচ্ছন্দ্য ছিলেন না এলিটা, মানিয়ে নিতেও অবশ্য খুব বেশি সময় নেননি।
শুরুতে এলিটার দল কিংসও ছিল কিছুটা অগোছালো। সেই সুযোগে তৃতীয় মিনিটেই আক্রমণে উঠে রহমতগঞ্জ। প্রতিপক্ষ ডিফেন্ডারদের বোকা বানিয়ে বক্সে ঢুকে পড়েন ক্রিস রেমি। কিন্তু গোলরক্ষক আনিসুর রহমান জিকোর গায়ে বল মেরে গোলের সুবর্ণ সুযোগটা নষ্ট করেন কোত ডি ভিয়ার এই ফরোয়ার্ড। এরপর ধীরে ধীরে নিজেদের গুছিয়ে নিয়ে আক্রমণে উঠে কিংস, ১৫তম মিনিটে তাদের প্রথম জোরালো আক্রমণের নেতৃত্বে ছিলেন এলিটা। শটও নিয়েছিলেন এই ফরোয়ার্ড। কিন্তু প্রথমবার তার শট রুখে দেন রহমতগঞ্জের এক ডিফেন্ডার, ফিরতি শট পা দিয়ে ঠেকান গোলরক্ষক রাসেল মাহমুদ লিটন।
তবে ম্যাচের ২৯তম মিনিটে রহমতগঞ্জের গোলরক্ষক কিংবা কোনো ডিফেন্ডার বাধা হতে পারেননি এলিটার সামনে। সতীর্থের ক্রসে বল পেয়ে দারুণ হেডে তা জালে জড়িয়ে দেন এই ফরোয়ার্ড। এগিয়ে যায় কিংস, তবে এই অগ্রগামিতা বেশিক্ষণ ধরে রাখতে পারেনি তারা। গোল পাওয়ার খানিক পর মেহেবুব হাসান নয়নের শট পোস্টে প্রতিহত হওয়ায় কিংস বেঁচে গেলেও ৩৯ মিনিটে ঠিকই সমতা আনেন রেমি। ডি বক্সের ঠিক বাইরে থেকে নেওয়া তার কোনাকুনি শট জড়ায় জালে (১-১)।
অবশ্য প্রথমার্ধেই ফের পিছিয়ে পড়ে রহমতগঞ্জ। ফের্নান্দেসের ফ্রি কিকে উড়ে আসা বলে মাথা ছুঁইয়ে ৪৪ মিনিটে গোল আদায় করে নেন রাউল অস্কার বেসেরা। চলতি লিগে আর্জেন্টাইন বংশোদ্ভূত এই চিলিয়ানের এটি ১৪তম গোল, ১৬ গোল নিয়ে তার থেকে এগিয়ে কেবল রবিনহো। ম্যাচের ৬০ মিনিটে এলিটাকে তুলে নিয়ে ওই রবিনহোকে মাঠে নামান ব্রুজন। তবে সুযোগ পেয়েও এদিন কোনো গোল পাননি তিনি। ফলে ২-১ গোলের জয় নিয়েই মাঠ ছাড়তে হয় কিংসকে। তার আগেই (৮৭ মিনিট) অবশ্য অশোভন আচরণের জন্য লাল কার্ড দেখে মাঠ ছাড়েন ফিনল্যান্ড প্রবাসী কাজী তারিক।






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]