ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ ২ আশ্বিন ১৪২৮
ই-পেপার শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

রোনালদো নাকি হ্যাজার্ডের শেষ
প্রকাশ: রোববার, ২৭ জুন, ২০২১, ১১:৩১ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 45

ষ ক্রীড়া ডেস্ক
রাতেই শুরু হয়ে গেছে চলতি ইউরোর নকআউট পর্বের রোমাঞ্চ। আজ সেই রোমাঞ্চে বাড়তি মাত্রা যোগ করতে যাচ্ছে পর্তুগাল-বেলজিয়াম ম্যাচ। শিরোপা প্রত্যাশী দুই দলের একটির বিদায়ঘণ্টা বাজবে, আরেকটি যাবে নকআউটে। এক্ষেত্রে ইতিহাস এগিয়ে রাখছে পর্তুগালকে আবার সাম্প্রতিক পারফরম্যান্স পক্ষ নিচ্ছে বেলজিয়ামের। তাই সেভিয়ার স্তাদিও অলিম্পিকোতে ফেবারিট মানা যাচ্ছে না কাউকে। তবে এটা নিশ্চিত, আজ রাতেই ক্রিশ্চিয়ানো রোনালদো কিংবা ইডেন হ্যাজার্ডকে হারাবে এবারের ইউরো।
গ্রুপপর্বে শক্তির জানান দিয়েছে হ্যাজার্ডের বেলজিয়াম। রাশিয়া (৩-০), ডেনমার্ক (২-১) এবং ফিনল্যান্ডকে (২-০) হারিয়ে দলটি নকআউট পর্ব নিশ্চিত করেছে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে। অপরদিকে ধুঁকতে ধুঁকতে ডেথ-গ্রুপের তিনে থেকে টুর্নামেন্টে টিকে গেছে পর্তুগাল। হাঙ্গেরিকে ৩-০ গোলে হারিয়ে ইউরো শুরু করা রোনালদোরা ৪-২ গোলে হেরে যায় জার্মানির কাছে এবং ড্র (২-২) করে বিশ^ চ্যাম্পিয়ন ফ্রান্সের সঙ্গে। তবুও ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের মুখোমুখি হওয়া বেলজিকদের জন্য দুশ্চিন্তাই বটে।
ভুলে গেলে চলবে না ২০১৬ ইউরোতে টেবিলের তিনে থেকে গ্রুপপর্ব শেষ করেছিল পর্তুগাল। সেবার গ্রুপের তিনটি ম্যাচই ড্র করেছিলেন রোনালদোরা, যারা শেষ পর্যন্ত হাসে শিরোপা হাসি। এই পর্তুগালই বেলজিয়ামের কাছে হারেনি ১৯৮৯ সালের পর থেকে। ওই বছরের সেপ্টেম্বরে বিশ^কাপের বাছাইপর্বের ম্যাচে ৩-০ ব্যবধানে জিতেছিল বেলজিকরা। এরপর সবশেষ পাঁচ সাক্ষাতে (সব প্রতিযোগিতা মিলিয়ে) অপরাজেয় পর্তুগিজরা (৩ জয় এবং ২ ড্র)।
তবে বড় পরীক্ষায় পাস হওয়ার দৃষ্টান্ত সবশেষ বিশ^কাপেই স্থাপন করেছে বেলজিয়াম দল। ২০১৮ সালে ফিফার ওই মেগা ইভেন্টে ২-১ গোলের জয়ে পাঁচবারের বিশ^ চ্যাম্পিয়ন ব্রাজিলকে ছিটকে দিয়েছিল তারা। এখন বড় মঞ্চে আরেকটি কঠিন পরীক্ষার আগে বেলজিক শিবিরে স্বস্তির বাতাস বইছে অ্যাক্সেল উইটসেল, ইডেন হ্যাজার্ড এবং কেভিন ডি ব্রুয়েন পুরোপুরি ফিট হয়ে ওঠায়। বেলজিয়াম দলে আছে রোমেলু লুকাকুর মতো তারকা ফরোয়ার্ডও।
লম্বা সময় ধরে ৩-৪-৩ অথবা ৩-৫-২ ফরমেশনে খেলে আসছে বেলজিয়াম, যা জার্মানির থিওরি। তাই হ্যাজার্ডদের হালকাভাবে নিলে চড়া মূল্য দিতে হতে পারে চ্যাম্পিয়নদের, যেহেতু গ্রুপপর্বে জার্মানদের বিপক্ষে পেরে ওঠেনি তারা। বেলজিয়ামের কোচ রবার্তো মার্টিনেজও ভালো কিছুর প্রত্যাশায়, ‘পর্তুগাল সহজ প্রতিপক্ষ হবে না। তবে এই ম্যাচগুলোর জন্য অনেক মাস ধরে প্রস্তুতি নিয়েছি আমরা। দল হিসেবে আপনাকে সব সময় পারফর্ম করার জন্য প্রস্তুত থাকতে হবে।’
এদিকে শেষ ষোলোতে ইতিহাস গড়ার হাতছানি রোনালদোর সামনে। একটি গোল পেলেই ইরানি কিংবদন্তি আলি দাইকে ছাড়িয়ে আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতা বনে যাবেন পর্তুগিজ যুবরাজ। তাকে সঙ্গ দিতে প্রস্তুত ডিয়েগো জোতা-বের্নাদো সিলভারা। তাই এবার দেখার অপেক্ষা, মেজর টুর্নামেন্টে (বিশ^কাপ/ইউরো) পর্তুগাল-বেলজিয়ামের প্রথম সাক্ষাতে জয়ের হাসি হাসে কোন দল।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]