ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ৩০ জুলাই ২০২১ ১৫ শ্রাবণ ১৪২৮
ই-পেপার শুক্রবার ৩০ জুলাই ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

ইউল্যাবে শুরু হচ্ছে ডিজিটাল ট্রান্সফরমেশন ট্রেনিং প্রোগ্রাম
সময়ের আলো অনলাইন
প্রকাশ: বৃহস্পতিবার, ১৫ জুলাই, ২০২১, ২:৫২ পিএম | অনলাইন সংস্করণ  Count : 134

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এ শুরু হতে যাচ্ছে ডিজিটাল ট্রান্সফরমেশন ট্রেনিং প্রোগ্রাম। বিশ্ববিদ্যালয়ের মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগ থেকে এই উদ্যোগ নেয়া হয়। 

আগামীকাল শুক্রবার (১৬ জুলাই) ট্রেনিং প্রোগ্রামটির প্রথম মাস্টার্স ক্লাসটি অনুষ্ঠিত হবে । ‘দ্য সায়েন্স অ্যান্ড আর্ট অব স্টোরিটেলিং’ শীর্ষক এই ক্লাসে বক্তা হিসেবে থাকবেন যুক্তরাষ্ট্রের নটরডেম বিশ্ববিদ্যালয়ের প্রশিক্ষক ড. লেন ক্লার্ক । তিনি যুক্তরাষ্ট্রের ‘ক্রিয়েট উইথ মোবাইল’ প্রজেক্টের সহপ্রতিষ্ঠাতা। 

এই প্রোগ্রামটি মূলত বিভাগের মিডিয়া ও জার্নালিজম হাবের একটি কার্যক্রম হিসেবে কাজ করবে।  এ ছাড়া হাবের অন্য কার্যক্রমগুলোর মধ্যে রয়েছে- ঢাকা মিডিয়া সামিট, এক্সিস মিডিয়া অ্যান্ড ইনফরমেশন লিটারেসি, ক্রিয়েটিভ টাইম বাংলাদেশ, কমিউনিকেশন ফর ডেভেলপমেন্ট সার্কেল এবং ঢাকা ইন্টারন্যাশনাল মোবাইল ফিল্ম ফেস্টিভ্যাল। 

ইউল্যাবের মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের প্রধান ড. জুড উইলিয়াম হেনিলো বলেন, ‘বর্তমানে বাংলাদেশের মিডিয়াল্যান্ডস্কেপ একটি বিরাট পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে। নতুন নতুন প্রযুক্তি আসায় সেগুলোর সাথে খাপ খাইয়ে নিতে হচ্ছে রেডিও, টেলিভিশন এবং পত্রিকাগুলোকে। যুগের সঙ্গে তাল মিলিয়ে টিকে থাকার জন্য সংবাদকর্মীদের এই নতুন প্রযুক্তির সঙ্গে পরিচিত হয়ে উঠতে হবে। 

এই পরিবর্তনে এ সংশ্লিষ্ট সকলের সারথী হতে’ ডিজিটাল ট্রান্সফরমেশন ট্রেনিং প্রোগ্রাম গড়ে উঠেছে বলে জানান তিনি। ইউল্যাবের মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের শিক্ষার্থী ছাড়াও গণযোগাযোগ ও সাংবাদিকতা সংশ্লিষ্ট সকলের উন্নয়নের জন্য কাজ করবে এই হাব। সাংবাদিকতার শিক্ষক, শিক্ষার্থী, পেশাদার ও নাগরিক সাংবাদিক, এনজিও ও উন্নয়নকর্মী যারা ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে তারা নিজেদের  গল্প তুলে ধরবেন পাঠক, দর্শক ও শ্রোতাদের কাছে। 

মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের সহকারী অধ্যাপক ড. কাবিল খান বলেন, ‘ডিজিটাল ট্রান্সফরমেশন ট্রেনিং প্রোগ্রাম থেকে আয়োজন করা হবে মাস্টার ক্লাস, সেমিনার, ওয়েবিনার, ওয়ার্কশপ, বুটক্যাম্প যেখানে প্রশিক্ষক ও বক্তা হিসেবে উপস্থিত থাকবেন দেশ এবং দেশের বাইরেরর বিশেষজ্ঞ ব্যক্তিবর্গ’। 
এখান থেকে অর্জিত জ্ঞান পেশাগত জীবনে কাজে লাগানোর পাশাপাশি এই কার্যক্রমে অংশ্রগ্রহণকারীরা প্রত্যেকেই নিজেকে একজন বিশেষজ্ঞ হিসেবে গড়ে তোলার সুযোগ পাবেন বলে মন্তব্য করেন ড. কাবিল খান। 

এই প্রোগ্রামের মিডিয়া পার্টনার দেশের জনপ্রিয় পত্রিকা দৈনিক সময়ের আলো

/এমএইচ/




এই ক্যাটেগরির আরো সংবাদ


সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]