ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ২৬ সেপ্টেম্বর ২০২১ ১১ আশ্বিন ১৪২৮
ই-পেপার রোববার ২৬ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

পূর্ণাঙ্গ রায়
যাবজ্জীবন মানে ৩০ বছর কারাদণ্ড
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শুক্রবার, ১৬ জুলাই, ২০২১, ৪:০৬ এএম | অনলাইন সংস্করণ  Count : 54

সর্বোচ্চ আদালতের রায়ে বলা হয়েছে, যাবজ্জীবন কারাদণ্ড মানে ৩০ বছর কারাদণ্ড। সে ক্ষেত্রে একজন আসামি রেয়াতের সব সুবিধা পাবেন। তবে রায়ে ‘আমৃত্যু যাবজ্জীবন’ কারাদণ্ড উল্লেখ থাকলে আসামিকে মৃত্যুর আগ পর্যন্ত কারাগারে থাকতে হবে। গতকাল বৃহস্পতিবার আপিল বিভাগের ওই রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ করা হয়েছে। পূর্ণাঙ্গ অনুলিপিতেও একই কথা বলা হয়েছে।

রায়ে বলা হয়েছে, দেশের কোনো আদালত, ট্রাইব্যুনাল বা আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল যদি রায়ে উল্লেখ করেন, যাবজ্জীবন কারাদণ্ডের অর্থ আমৃত্যু কারাদণ্ড, সে ক্ষেত্রে আসামির স্বাভাবিক মৃত্যু না হওয়া পর্যন্ত কারাভোগ করতে হবে। তবে যাবজ্জীবন কারাদণ্ডের রায়ে ‘আমৃত্যু’ কথাটি না বলা হলে আসামিকে ৩০ বছর কারাদণ্ড ও সঙ্গে রেয়াতের সুবিধা পাবেন।

এর আগে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন সাত সদস্যের আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ গত বছরের ১ ডিসেম্বর সংখ্যাগরিষ্ঠ মতামতের ভিত্তিতে এ সংক্রান্ত রিভিউ আবেদনটি নিষ্পত্তি করে রায় দিয়েছেন। ওই রায়ের কপিতে বিচারকদের স্বাক্ষরের পর বৃহস্পতিবার ১২০ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়ের অনুলিপি প্রকাশ করা হয়। ওইদিন ঘোষিত রায়ে বলা হয়, প্রাথমিক অর্থে যাবজ্জীবন কারাবাস মানে ৩০ বছর কারাদণ্ড।

/এসএ/




এই ক্যাটেগরির আরো সংবাদ


সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]