ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ ২ আশ্বিন ১৪২৮
ই-পেপার শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

গোশত দিয়ে পারিশ্রমিক দেওয়া যাবে?
আবরারুল হক
প্রকাশ: মঙ্গলবার, ২০ জুলাই, ২০২১, ৫:২৮ এএম | অনলাইন সংস্করণ  Count : 145

আল্লাহ তায়ালা আমাদের জন্য কোরবানির পশু ভোগ করা বৈধ করে দিয়েছেন। বান্দা আল্লাহর কাছে কোরবানি পেশ করে, আবার সেটা সে ভোগও করতে পারে। কোরবানিকারী ইচ্ছা করলে সম্পূর্ণ গোশত ভোগ করতে পারে, ইচ্ছা করলে সব দানও করতে পারে। উত্তম হলো, নিজে খাওয়া, অন্যকেও খাওয়ানো। আল্লাহ তায়ালা বলেন, ‘নির্দিষ্ট দিনগুলোতে যেন তারা আল্লাহর নাম উচ্চারণ করে তার দেওয়া চতুষ্পদ প্রাণী জবাই করে। তারপর তোমরা তা থেকে খাও এবং দুস্থ ও অভাবিদের খাওয়াও।’ (সুরা হজ : ২৮)

তবে কোরবানির পশুর গোশত, চামড়া বা দেহের অন্য কোনো অংশ দিয়ে কোনো প্রকার বিনিময় বা পারিশ্রমিক দেওয়া নিষেধ। যিনি কোরবানির পশু জবাই ও কাটাকাটির কাজে সহযোগিতা করেন, তিনি অবশ্যই একটি পারিশ্রমিক পাওয়ার অধিকার রাখেন। তাকে যদি টাকা বা অন্য কিছু না দিয়ে গোশত দেওয়া হয় অথবা কিছু টাকা আর কিছু গোশত দেওয়া হয়, সেটা তার কাছে টাকার বিনিময়ে গোশত বিক্রিরই নামান্তর।

এটা কত বিশ্রী ব্যাপার যে, বান্দা আল্লাহর জন্য পশু কোরবানি করার পরে সেটা আবার অন্য কারও কাছে বিক্রি করবে। হজরত আলী (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) আমাকে তার উট কোরবানির কাজ করতে বলেছিলেন। তিনি আমাকে সেটির গোশত, চামড়া ও কাপড় দান করতে নির্দেশ দেন, কোনো অংশ কসাইকে দিতে নিষেধ করেন, আর বলেন যে, তাকে আমরা নিজেদের পক্ষ থেকে দেব। (মুসলিম : ১৩১৭)

দুঃখজনক বিষয় হলো, আমাদের দেশে ব্যাপকভাবে বিনিময় হিসেবে টাকার পাশাপাশি কিছু গোশত দেওয়ার প্রচলন আছে।

আর কিছু কিছু স্থানে তো এটা নিয়মই হয়ে গেছে যে, যারা কাজ করে, তারা টাকা না নিয়ে গোশত নেয়। ধারণা করা যায়, জ্ঞানের অভাবেই এমনটি করা হয়। সবাইকে বিষয়টি বুঝিয়ে বললে, বিশেষ করে কোরবানিকারীকে জানানো হলে আশা করা যায়, এটা ঠিক হয়ে যাবে। হ্যাঁ, যারা কাজ করবে, তাদেরকে হাদিয়া হিসেবে গোশত দেওয়া যাবে। 

তবে এটা হবে অন্যদের দেওয়ার পরিমাণ মতো। আর কাজের জন্য আলাদা পারিশ্রমিক দেওয়া হবে। তবে কেউ যদি এমনিতে সহযোগিতা করে, কোনো পারিশ্রমিক না নিতে চায়, তা হলে সেটা ভিন্ন কথা।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomo[email protected]