ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ৩০ জুলাই ২০২১ ১৫ শ্রাবণ ১৪২৮
ই-পেপার শুক্রবার ৩০ জুলাই ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

‘মাইনাস টু ফর্মুলা’য় টোকিও গেমস
ত্রীড়া প্রতিবেদক
প্রকাশ: মঙ্গলবার, ২০ জুলাই, ২০২১, ১০:১৯ পিএম আপডেট: ২০.০৭.২০২১ ১০:২৭ পিএম | অনলাইন সংস্করণ  Count : 101

বাংলাদেশে বহুল ব্যবহৃত ‘মাইনাস টু ফর্মুলা’। তবে অলিম্পিকে এই মাইনাস ফর্মুলা ব্যবহৃত হয়ে আসছে সুদীর্ঘকাল ধরেই। অলিম্পিকের আনুষ্ঠানিক উদ্বোধন হওয়ার আগেই শুরু হয়ে যায় মাঠের খেলা।

উদ্বোধনী অনুষ্ঠানের আগে যে ইভেন্টগুলো হয়, সেগুলোকে বিবেচনা করা হয় ‘মাইনাস ডে’ হিসাবে। যেমন তিন দিন আগে শুরু হলে ‘মাইনাস থ্রি’, দুদিন আগে শুরু হলে ‘মাইনাস টু’, একদিন আগে ‘মাইনাস ওয়ান’। আর উদ্বোধনী অনুষ্ঠানকে শূন্য হিসাবে গণনা করা হয়। সেই হিসাবে এবার টোকিও অলিম্পিক শুরু হচ্ছে ‘মাইনাস টু ’ ফর্মুলায়।

এবারের অলিম্পিকের আনুষ্ঠানিক উদ্বোধন শুক্রবার। আর খেলার উত্তাপ শুরু হচ্ছে বুধবার। অর্থাৎ রাত পোহালেই টোকিও গেমসের উৎসব। টোকিও গেমসের প্রথম ইভেন্ট ‘সফটবল ট্রিপল হেডার’।

স্থানীয় সময় সকাল ৯টায় (বাংলাদেশ সময় ভোর ৬টা) অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে স্বাগতিক জাপান। এই ইভেন্টে ফেভারিট ধরা হয় যুক্তরাষ্ট্রকে। তবে এবার মার্কিন আধিপত্য জাপান খর্ব করতে পারে, এমনটাও ধারণা করা হচ্ছে। এর তিন ঘন্টা পর খেলবে যুক্তরাষ্ট্র। তাদের প্রতিপক্ষ আরেক শক্তিশালী দল ইতালি। এছাড়াও একই দিনে ইভেন্টে মুখোমুখি হবে মেক্সিকো ও কানাডা।

‘মাইনাস টু ’ ডে মানে বুধবার মাঠে গড়াবে মেয়েদের ফুটবলও। এই ইভেন্টে প্রথম দিন অনুষ্ঠিত হবে ছয়টি ম্যাচ। প্রথম দিনই মাঠে নামছে নারী ফুটবলে বিশ্বচ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্র। তাদের প্রতিপক্ষ সুইডেন। এই ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২.৩০ মিনিটে। মেয়েদের ফুটবলে দুই এশিয়া জায়ান্ট জাপান ও চীনও মাঠে নামবে। স্বাগতিক জাপানের প্রতিপক্ষ কানাডা। আর চীনা মেয়েরা খেলবে নারী ফুটবলের আরেক বিপজ্জনক দল ব্রাজিলের বিপক্ষে।

এর পর দিন মানে ‘মাইনাস ওয়ান’ ডে (বৃহস্পতিবার) শুরু হবে গেমসের অন্যতম আকর্ষণ ছেলেদের ফুটবল। এই ইভেন্টে প্রথম দিন আটটি ম্যাচ। তবে বেশি তাপ ছড়াচ্ছে দুই ফুটবল পরাশক্তি ব্রাজিল ও জার্মানির মধ্যকার ম্যাচ। এই হাই ভোল্টেজ ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১০.৩০ মিনিটে। একই দিনে খেলবে আর্জেন্টিনা ও স্পেন। আর্জেন্টিনার প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। আর স্পেন মুখোমুখি হবে মিশরের।

শুক্রবার উদ্বোধনী অনুষ্ঠানের আগে অর্থাৎ শূন্য দিন শুরুর আগেও খেলা হবে দুটো ইভেন্টের। উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৫টায়।

/এনএইচটি/জেডও/






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]