ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ৩০ জুলাই ২০২১ ১৫ শ্রাবণ ১৪২৮
ই-পেপার শুক্রবার ৩০ জুলাই ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

সারা দেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত
সময়ের আলো অনলাইন
প্রকাশ: বুধবার, ২১ জুলাই, ২০২১, ১:৪৭ এএম আপডেট: ২২.০৭.২০২১ ১০:০১ এএম | অনলাইন সংস্করণ  Count : 30

দেশের বিভিন্ন জেলায় পবিত্র ঈদুল আজহা উদযাপিত হয়েছে। সৌদি আরবের সঙ্গে মিল রেখে মঙ্গলবার (২০ জুলাই) এসক জেলা-উপজেলায়  ঈদ উদযাপিত করেছে সাধারণ মানুষ । আগাম ঈদ উদযাপনের বিষয়ে আমাদের জেলা প্রতিনিধিদের পাঠানো তথ্যে বিস্তারিত

চাঁদপুর: চাঁদপুরের হাজীগঞ্জের ৪০টি গ্রামে সাদ্রা দরবার শরিফের অনুসারীরা মঙ্গলবার (২০ জুলাই) ঈদুল আজহা উদযাপন করেছেন। দরবার শরিফের প্রতিষ্ঠাতা পীর মাওলানা ইসহাক প্রথম চন্দ্র দর্শনের ভিত্তিতে ধর্মীয় উৎসব পালনের রেওয়াজ চালু করেন। সৌদি আরবে সোমবার (২০ আগস্ট) পবিত্র হজ পালিত হয়। মঙ্গলবার ঈদ উদযাপিত হয়। সৌদি আরবের সঙ্গে মিল রেখেই এই ঈদ উদযাপন করা হয়।

ফরিদপুর: ফরিদপুরের বোয়ালমারীর দুটি ইউনিয়নের ১৩টি গ্রামে ঈদুল আজহা উদযাপন করা হয়েছে। সৌদি আরবের সঙ্গে মিল রেখে তারা এ ঈদ উদযাপন করেন। তিনটি জামাতে অন্তত ১৫০০ থেকে ১৬০০ মানুষ এ জামাতে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ২১ জুলাই সারাদেশে ঈদুল আজহা উদযাপিত হবে। কিন্তু বোয়ালমারী শেখর ও রূপাপাত এই দুই ইউনিয়নের ১৩ গ্রামে মঙ্গলবার (২০ জুলাই) ঈদ উদযাপিত হয়েছে। স্থানীয় সূত্রে জানা গেছে, এসব গ্রামের বাসিন্দারা চট্টগ্রামের মীর্জাখীল শরিফের অনুসারী। 

মাদারীপুর: সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে মাদারীপুর জেলার ৩০ গ্রামের মানুষ ঈদুল আজহা উদযাপন করেছেন। করোনার কারণে এলাকার দুটি মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়। মঙ্গলবার (২০ জুলাই) সকাল ৯টায় জেলার কালিকাপুর ইউনিয়নের তাল্লুকচরের দুটি জামে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। ঈদের নামাজ শেষে দেশের মহামারি ও দেশের পরিস্থিতি স্বাভাবিক হওয়ার জন্য দোয়া করা হয়। এরপর কোলাকুলি শেষে পশু কোরবানি দেওয়া হয়।

দিনাজপুর: দিনাজপুরে এবারও সৌদি আরবের সঙ্গে মিল রেখে দিনাজপুর সদর উপজেলাসহ ৫টি উপজেলায় মঙ্গলবার (২০ জুলাই) ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়েছে। 

দিনাজপুর শহরের চারুবাবুর মোড়স্থ পার্টি সেন্টারে, বিরল উপজেলার কামদেবপুর গ্রামে, চিরিরবন্দর উপজেলার পূর্ব সাইতাড়া রাবার ড্যাম এলাকায়, কাহারোল উপজেলা সদরের জয়নন্দ গ্রামে, ১৩ মাইল এলাকায় ও বিরামপুর উপজেলার বিনাইল ইউনিয়নের আয়রা বাজার জামে মসজিদে এবং জোতবানী ইউনিয়নের খয়েরবাড়ি মির্জাপুর জামে মসজিদে কয়েকশ মানুষ ঈদুল আজহার নামাজ আদায় করেন। পরে নামাজ শেষে তারা পশু কোরবানি করেন। 

মৌলভীবাজার: সৌদি আরবের সঙ্গে মিল রেখে মৌলভীবাজারে প্রায় শতাধিক পরিবারের মুসল্লি ঈদুল আজহার নামাজ আদায় করেছেন। মঙ্গলবার (২০ জুলাই) সকালে মৌলভীবাজার শহরের সার্কিট হাউস এলাকার আহমেদ শাবিস্তা নামক বাসায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

নামাজে ইমামতি করেন আলহাজ আব্দুল মাওফিক চৌধুরীর (পীর সাহেব উজান্ডি)। তিনি জানান, গত ১৪ বছর ধরে তারা সৌদি আরবের সঙ্গে মিল রেখেই এই নামাজ আদায় করেন। প্রথমে তার বাসার ছাদে আর এখন তার বাড়ির উঠানে নামাজ আদায় করা হয়। 

পিরোজপুর: সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ উদযাপন করেছে পিরোজপুরের ৮ গ্রামের ৭ শতাধিক পরিবার। যারা সুরেশ্বর পীরের অনুসারী বলে জানা গেছে। মঙ্গলবার (২০ জুলাই) জেলার মঠবাড়িয়া উপজেলার ৬টি গ্রাম, কাউখালী উপজেলার ১টি গ্রাম ও নাজিরপুরের ১টি গ্রামে ঈদ উদযাপন করা হয়। 

এ ব্যাপারে জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন জানান, ধর্মপ্রাণ মুসল্লিরা সামাজিক দূরত্ব বজায় রেখে নামাজ আদায় করেছেন। সকলের নিরাপত্তার স্বার্থে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। মানুষ যাতে নির্বিঘ্নে পবিত্র ঈদুল আজহার নামাজ আদায় করতে পারে তার জন্য প্রশাসন সচেতন রয়েছে।  

পঞ্চগড়: সৌদি আরব ও মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে পঞ্চগড়ের সদর উপজেলায় ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২০ জুলাই) সকাল ১০টায় সদর উপজেলার হাফিজাবাদ ইউনিয়নের উত্তর কামারপাড়া জামে মসজিদে পুলিশ পাহারায় ৪ পরিবারের ৭ জন জামাতে ঈদের নামাজ আদায় করেন। 

ভোলা: ভোলার পাঁচ উপজেলার ১৪টি গ্রামের প্রায় ৩ হাজার মানুষ পবিত্র ঈদুল আজহা উদযাপন করেছে। সৌদি আরবের সঙ্গে মিল রেখে মঙ্গলবার (২০ জুলাই) সুরেশ্বর দরবারের পীর ও সাতকানিয়া দরবার শরিফের অনুসারী সদর, বোরহানউদ্দিন, লালমোহন, চরফ্যাশন ও তজুমদ্দিন উপজেলার ১৪ গ্রামের মানুষ এ ঈদ উদযাপন করেন।

নোয়াখালী: সৌদি আরবের সঙ্গে মিল রেখে নোয়াখালীর বেগমগঞ্জ ও সদর উপজেলার চার গ্রামে ঈদুল আজহা উদযাপিত হয়েছে। মঙ্গলবার (২০ জুলাই) সকালে নোয়াখালী পৌরসভার লক্ষ্মীনারায়ণপুর, হরিণারায়ণপুর ও বেগমগঞ্জ উপজেলার গোপালপুর ইউনিয়নের বসন্তবাগ ও ফাজিলপুর গ্রামের ৯টি মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। নামাজ শেষে পশু কোরবানি করেন মুসল্লিরা।
অন্যদিকে সদর উপজেলার নোয়াখালী পৌরসভা লক্ষ্মীনারায়ণপুর গ্রামের দায়রা বাড়ি কাছারীঘর, হরিনারায়ণপুর ভেন্ডার জামে মসজিদসহ তিনটি মসজিদে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়েছে।

শরীয়তপুর: সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে ঈদুল আজহা উদযাপন করেছে শরীয়তপুরের সুরেশ্বর দরবার শরিফের অনুসারী ৩৫ গ্রামের দেড় হাজার পরিবার। সুরেশ্বর দরবার শরিফের গদিশীন পীর শাহ নূরে কামাল সুরেশ্বরী এ তথ্য নিশ্চিত করেন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]