ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ২৬ সেপ্টেম্বর ২০২১ ১১ আশ্বিন ১৪২৮
ই-পেপার রোববার ২৬ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

লোকসানের মুখে দিনাজপুরের চামড়া ব্যবসায়ীর
নিজস্ব প্রতিবেদক, দিনাজপুর
প্রকাশ: বৃহস্পতিবার, ২২ জুলাই, ২০২১, ৩:২৩ পিএম | অনলাইন সংস্করণ  Count : 135

পাঁচ কোটি টাকার অধিক পাওনা থাকায় লোকসানে পড়েছেন দিনাজপুরের চামড়া ব্যবসায়ীরা। ঢাকার ট্যানারি মালিকদের কাছ থেকে পাওনা টাকা না পাওয়ায় এবারও কোরবানির ঈদে চামড়া ব্যবসা নিয়ে অনিশ্চয়তার মুখে পড়েছেন উত্তরবঙ্গের অন্যতম বৃহত্তম দিনাজপুরের চামড়া ব্যবসায়ীরা। এর সাথে যুক্ত হয়েছে শ্রমিক ও লবণের দ্বিগুণ মূল্য। এই চামড়া শিল্পকে বাঁচাতে সরকারের সরাসরি হস্তক্ষেপ চেয়েছেন জেলার চামড়া মালিক সমিতি।

বৃহস্পতিবার সকালে রামনগর চামড়ার বাজারে গিয়ে দেখা গেছে, কোরবানির ঈদের দ্বিতীয় দিনেও কাঁচা চামড়া সংগ্রহ চলছে। সাথে চলছে চামড়া সংরক্ষণের ব্যবস্থা। শ্রমিক সংকট ও লবণের দ্বিগুণ মূল্য নিয়ে চামড়ার রক্ষণাবেক্ষণে অনিশ্চয়তায় রয়েছে বলে জানান ব্যবসায়ীরা।

দিনাজপুর চামড়া ব্যবসায়ী সমিতির সভাপতি ও পৌর কাউন্সিলর জুলফিকার আলী স্বপন সময়ের আলোকে বলেন, এবার ঈদে ৫০ হাজার গরু, ৩৫ হাজার ছাগল আর ৫’শ মহিষের চামড়া রফতানির লক্ষমাত্রা থাকলেও টাকার অভাবে তা অর্ধেকেরও কম চামড়া রফতানির আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। কয়েকবছর ধরে ৫ কোটি টাকার অধিক পাওনা থাকলেও আমরা কোন টাকা পয়সা ঠিকমতো পাচ্ছি না। আবার দামও পাচ্ছি না। যে চামড়া বিক্রি হতো দুই হাজার টাকায়, সেটা এখন বিক্রি করতে হচ্ছে দুই’শ টাকায়। সরকারি ২৮-৩০ টাকা প্রতি ফুট রেটেই চামড়া কেনা হচ্ছে। এভাবে একটি চামড়া ৭শ টাকা পর্যন্ত রেটে ক্রয় করছি আমরা। 

তিনি আরও বলেন, কাঁচামাল চামড়ার ব্যবসার সাথে জড়িতদের যদি সরকার না দেখে, তাহলে চামড়া শিল্প ধ্বংস হয়ে যাবে। ট্যানারী শিল্পকে যেভাবে সহযোগিতা করা হচ্ছে, একইভাবে চামড়া শিল্পকেও ঋণের আওতায় আনতে সরকারের প্রতি অনুরোধ জানান তিনি।

প্রসঙ্গত, গত ঈদে ৩ কোটি টাকার উপরে গরুর প্রায় ৩৫ হাজার ও ছাগলের প্রায় ৪৫ হাজার চামড়া এই দিনাজপুরের চামড়া বাজার থেকে ঢাকার আড়তদারদের রফতানি হয়েছে।

/টিএম/ 




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]