ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ ৬ আশ্বিন ১৪২৮
ই-পেপার মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

‘রঙহীন’ এক অলিম্পিক
মাহাদী হাসান
প্রকাশ: শুক্রবার, ২৩ জুলাই, ২০২১, ৪:০২ পিএম আপডেট: ২৩.০৭.২০২১ ৪:১০ পিএম | অনলাইন সংস্করণ  Count : 58

অবশেষে শুরু হতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসর অলিম্পিক গেমস।  দীর্ঘ এক বছরের প্রতীক্ষার অবসান ঘটছে আজ। করোনার দাপটের মাঝেই শুক্রবার শুরু হতে চলেছে টোকিও অলিম্পিক ২০২০। করোনার জন্য গত বছর পিছিয়ে যায় অলিম্পিক। বাতিলের দাবিতে জাপানজুড়ে তীব্র প্রতিবাদ শুরু হলেও সম্পূর্ণ ঘেরাটোপে শুরু হচ্ছে এ বছরের অলিম্পিক।

এবারের সবগুলো গেমসই হবে জাপানের রাজধানী টোকিওতে। ২৩ জুলাই থেকে শুরু হয়ে অলিম্পিক চলবে ৮ আগস্ট পর্যন্ত। আসরে ২০৭টি দেশ থেকে অংশ নিয়েছেন ১১ হাজার ৩০০ ক্রীড়াবিদ। সবার লক্ষ্যই সেরা হওয়া।

দর্শকশূন্য

২০২০ সালের মার্চে করোনা মহামারির কারণে স্থগিত হয়ে যায় বৃহত্তম এই ক্রীড়া ইভেন্ট। আয়োজকরা বলেছিলেন, অন্ধকার সুরঙ্গের শেষে আলোর ছটা হয়ে আসবে অলিম্পিক। কিন্তু সেই আলো এখনও ধরা দেয়নি। বিশ্বজুড়ে বেড়েই চলেছে করোনা সংক্রমণ। তাই অলিম্পিক আয়োজন হলেও নেই আয়োজনের প্রাণ দর্শক। তাই এবারের আসর অনেকটাই প্রাণহীন, বর্ণহীন। 

মহামারি করোনাভাইরাসের কারণে দর্শক ছাড়াই অনুষ্ঠিত হচ্ছে এবারের অলিম্পিক। অনেক চেষ্টা করেও শেষ পর্যন্ত দর্শকদের কোন সুখবর দিতে পারেনি টোকিও অলিম্পিক আয়োজক কমিটি। শুধুমাত্র টেলিভিশন দর্শকদের মধ্যেই এবারের অলিম্পিক সীমাবদ্ধ থাকলো।  সম্প্রতি ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় সেখানকার করোনা পরিস্থিতির আরো অবনতি হওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে আয়োজক কমিটি। 

তবে নির্দিষ্ট কিছু ভিআইপি ও অলিম্পিক অফিসিয়াল উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রিত হয়েছেন বলে জাপানি গণমাধ্যমগুলো জানিয়েছে। যদিও অতিথিদের সংখ্যাটি একেবারেই কমিয়ে আনা হয়েছে। শুধুমাত্র আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) প্রতিনিধি, বিদেশি ডেলিগেট, পৃষ্ঠপোষক ও গেমস সংশ্লিষ্ট আরও কিছু ব্যক্তি আগামী ২৩ জুলাই টোকিওর ন্যাশনাল স্টেডিয়ামে প্রবেশের অনুমতি পাচ্ছেন।

তারকাদের অনুপস্থিতি

এছাড়াও মহামারির কথা চিন্তা করে অলিম্পকে অংশ নিচ্ছেন না অনেক তারকারাই। আসরে থাকছেন না টেনিস তারকা রজার ফেদেরার ও রাফায়েল নাদাল। টেনিস ব্যাট হাতে দেখা যাবে না মার্কিন তারকা সেরেনা উইলিয়ামসকেও। উপমহাদেশের তারকা সাইনা নেহালও নেই। অলিম্পিকে ব্যাডমিন্টনে স্বর্ণবিজয়ী করোনা পরিস্থিতির কারণেই থাকছেন না। 

ম্যারাথনে বিশ্বরেকর্ড করা মার্কিন তারকা মো ফারাহকে দেখা যাবে না অলিম্পিকে। চারবারের এই চ্যাম্পিয়ন গত আসরেও দৌঁড়েছিলেন ১০ হাজার মিটার। 

ফুটবলে মাঠ কাঁপাতে দেখা যাবে না ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমারকে। নেই ফরাসি তারকা এমবাপ্পে ও মিসরের সালাহকেও। ম্যাচ সূচি ও করোনা পরিস্থিতির কারণে তাদের ছাড়তে রাজি হয়নি পিএসজি ও লিভারপুল। 

এবারের অলিম্পিক একটু আলাদাই বটে। টোকিও অলিম্পিক শুরু হবার পাঁচ সপ্তাহে আগে  সকল অ্যাথলেটের জন্য নিয়মের তালিকা করে ৭০ পাতার একটি ‘রুল বুক’ প্রকাশ করেছে অলিম্পিক কমিটি। সেই বইতে সব নিয়ম তুলে ধরা হয়েছে।

/এমএইচ/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]