ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ ৭ আশ্বিন ১৪২৮
ই-পেপার  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

মমতার সঙ্গে জোট গড়বেন সোনিয়া?
মুকুল বসু, কলকাতা
প্রকাশ: শুক্রবার, ২৩ জুলাই, ২০২১, ৭:৪১ পিএম আপডেট: ২৩.০৭.২০২১ ৭:৪৫ পিএম | অনলাইন সংস্করণ  Count : 55

ভারতে ইউনাইটেড ইন্ডিয়া গড়ার ডাক দিয়েছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেক্ষেত্রে তিনি কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী এবং এনসিপি সুপ্রিমো শরদ পাওয়ারকে পাশে চেয়েছেন। আর এখানেই দেখা দিয়েছে প্রশ্ন।

পাওয়ারকে তিনি পাশে পেলেও কংগ্রেস কি মমতার ডাকে সাড়া দেবে? প্রদেশ কংগ্রেসের অন্দরে এখন ঘুরপাক খাচ্ছে এই প্রশ্ন। একুশের নির্বাচনে রাজ্য থেকে কংগ্রেস যেভাবে সাফ হয়ে গেছে, সেক্ষেত্রে ২০২৪ সালে তৃণমূল ও  কংগ্রেসের মধ্যে  জোট হলে বাংলায় কংগ্রেসের অস্তিত্ব আদৌ থাকবে কি না তা নিয়েই এখন সব থেকে বড় সংশয় দেখা দিয়েছে।

২০১৯ সালের লোকসভা ভোটে বাংলা থেকে কংগ্রেস দুটি আসন পেয়েছিল। ফলে ২০২৪ সালে তৃণমূলের সঙ্গে জোটে গেলে কংগ্রসকে সেই দুটি আসন দেওয়া হবে কি না কিংবা সেই দুটি আসনে কংগ্রেস আদৌ জয়লাভ করতে পারবে কি না তা নিয়ে দেখা দিয়েছে প্রশ্ন।

একুশের ভোটে বাংলায় যেভাবে তৃণমূলের জয়জয়কার ঘটেছে, সেখানে দাঁড়িয়ে তৃণমূল আসলে কংগ্রেসকে কতোটা গুরুত্ব দেবে রাজ্যে সেটা এখন লাখ টাকার প্রশ্ন। এদিকে ইতিমধ্যেই প্রশান্ত কিশোর জানিয়ে দিয়েছেন, কংগ্রেসকে বাদ দিয়ে বিজেপি বিরোধী জোট গড়া সম্ভব নয়। আর তৃতীয় বা চতুর্থ ফ্রন্টের কোনো মূল্য নেই জাতীয় রাজনীতিতে। ফলে তৃণমূলকে বিজেপির বিরুদ্ধে সর্বাত্মক বিরোধীতায় নামতে গেলে যে কংগ্রেসকে আবশ্যক তা স্পষ্ট। সেটা বুঝেই একুশের মঞ্চ থেকে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় ইউনাইটেড ইন্ডিয়ায় কংগ্রেসকে আমন্ত্রণ জানান। কিন্ত কংগ্রেস মমতার ডাকে সাড়া দিয়ে কতোটা এগিয়ে আসবে তা যেমন অস্পষ্ট, তেমনি বাংলায় জোট রাজনীতি তৈরি হলেও কংগ্রেসের অবস্থান কী হবে তা নিয়ে ধোঁয়াশার জটাজাল বাড়ছে।

এদিকে কংগ্রেস দেশের বেশির ভাগ রাজ্যে একমাত্র বিরোধী শক্তি। গুজরাত থেকে শুরু করে রাজস্থান, হরিয়ানা, পাঞ্জাব, হিমাচলপ্রদেশ, উত্তরাখন্ড, মধ্যপ্রদেশ, ছত্রিশগড়, কেরল, অসম, কর্ণাটকসহ উত্তর পূর্ব ভারতের বহু রাজ্যে বিজেপির সঙ্গে মূল লড়াই হবে কংগ্রেসের।

এ ছাড়াও কংগ্রেসের যথেষ্ট ভালো সাংগাঠনিক শক্তি রয়েছে অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, মহারাষ্ট্র ও ঝাড়খন্ড রাজ্যে। রাজনৈতিক মহলের মতে, ২০২৪ সালে দেশের অন্তত ২০০টি আসনে কংগ্রেসের সঙ্গে মুখোমুখি লড়াই হবে বিজেপির। তবে সেক্ষেত্রে স্থানীয়ভিত্তিক রাজনৈতিক দলের সমর্থন আদায় করে নিতে না পারলে সেই ২০০টি আসনের মধ্যে ৫০টি আসনে জেতা কংগ্রেসের কাছে রীতিমতো চ্যালেঞ্জ হয়ে উঠবে। এতে কংগ্রেসেরও দরকার জোট রাজনীতিতে প্রবেশ করা। তবে সেখানে দাঁড়িয়ে বাংলায় কার্যত ধুয়ে মুছে সাফ হয়ে যাওয়া কংগ্রেস মমতার ডাকে কতোটা সাড়া দেবে- সেটাই এখন সব থেকে বড় প্রশ্ন।

/জেডও/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]