ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ ৭ আশ্বিন ১৪২৮
ই-পেপার  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

ভারতে সরকার সমালোচক দুই সংবাদমাধ্যমের অফিসে অভিযান
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ২৩ জুলাই, ২০২১, ৮:১০ পিএম | অনলাইন সংস্করণ  Count : 57

ভারতে সরকারের সমালোচক দুই সংবাদমাধ্যমের কার্যালয়ে অভিযান চালিয়েছে কর বিভাগের কর্মকর্তারা। সম্প্রচারমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার ভোরে মিডিয়া গ্রুপ দৈনিক ভাস্কর ও উত্তর প্রদেশভিত্তিক টিভি চ্যানেল ভারত সমাচারের কার্যালয়ে অভিযান চালানো হয়। তাদের বিরুদ্ধে কর ফাঁকি ও আরও কিছু অনিয়মের অভিযোগ আনা হয়েছে। এ ঘটনার নিন্দা জানিয়েছে বিরোধী আইনপ্রণেতা ও মানবাধিকার সংগঠনগুলো। তবে কেন্দ্রীয় সরকারের তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুর এই অভিযোগ অস্বীকার করেছেন।

দিল্লি, মধ্যপ্রদেশ, রাজস্থান, গুজরাট, মহারাষ্ট্রসহ ভারতজুড়ে দৈনিক ভাস্করের ৩০টি কার্যালয়ে অভিযান চালানো হয়েছে। বাদ যাননি  প্রতিষ্ঠানের কর্মী ও মালিকও। তাদের অনেকের সেলফোন জব্দ করা হয়েছে। বিরোধী আইনপ্রণেতা ও মানবাধিকার সংগঠনগুলো বলছে, এটা গণমাধ্যমের স্বাধীনতার ওপর আঘাত। তবে কেন্দ্রীয় সরকারের তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুর বলেছেন, ‘এই অভিযানের সঙ্গে সরকারের কোনো যোগসূত্র নেই। সংস্থাগুলো নিজেদের কাজ করছে। আমরা তাদের কর্মকাণ্ডে হস্তক্ষেপ করি না।’

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, ভারতে যে পত্রিকাগুলোর সার্কুলেশন বেশি, সেগুলোর অন্যতম হিন্দি ভাষার পত্রিকা দৈনিক ভাস্কর। করোনাভাইরাসের মহামারি শুরুর পর সরকারের বিভিন্ন উদ্যোগের ঘাটতি নিয়ে খবর প্রকাশ করছিল দৈনিকটি । এর মধ্যে ছিল অক্সিজেন ও হাসপাতালের শয্যা ঘাটতিসহ অনেক খবর। একই ধরনের কাজ করেছিল টিভি চ্যানেল ভারত সমাচার। এ দুই প্রতিষ্ঠানের প্রতিবেদনে বলা হয়েছিল, গঙ্গায় বেশ কিছু মরদেহ ভাসছে। ধারণা করা হচ্ছে, এগুলো করোনাভাইরাস সংক্রমণে মৃত ব্যক্তিদের দেহ।

এ ছাড়াও গত এপ্রিলে ভারতীয় জনতা পার্টির (বিজেপির) গুজরাট শাখার সভাপতি জিতু ভাঘানির মুঠোফোন নম্বর প্রকাশ করে দৈনিক ভাস্কর। সম্প্রতি ইসরায়েলি প্রতিষ্ঠান এনএসও গ্রুপের তৈরি আড়িপাতার সফটওয়্যার পেগাসাস নিয়ে প্রতিবেদন প্রকাশ করে তারা।

এদিকে, অভিযানের পর ওই দুই সংবাদমাধ্যমই বলেছে, সরকারের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে তারা। এ প্রসঙ্গে দৈনিক ভাস্করের সম্পাদক ওম গৌর যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ওয়াশিংটন পোস্টকে বলেন, ‘আমাদের সাহসী সাংবাদিকতার কারণেই এই অভিযান। আমরা প্রতিবেদন করেছিলাম কীভাবে অক্সিজেনের অভাবে ও হাসপাতালের বিছানায় করোনা রোগী মারা যাচ্ছে।’

/এসএ/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]