ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ ৭ আশ্বিন ১৪২৮
ই-পেপার  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

আফগান দোভাষীর শিরশ্ছেদ করলো তালেবান
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ২৩ জুলাই, ২০২১, ৮:২৯ পিএম | অনলাইন সংস্করণ  Count : 37

মার্কিন সেনাবাহিনীতে দোভাষী হিসেবে কাজ করা এক আফগান নাগরিকের শিরশ্ছেদ করেছে তালেবান। মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন জানিয়েছে, ওই ব্যক্তির নাম সোহেইল পারদিস। রাজধানী কাবুলে দোভাষী হিসেবে ১৬ মাস কাজ করেছেন তিনি।

গত মে মাসে কাবুলের নিকটবর্তী খোস্ট রাজ্যের দিকে গাড়ি চালিয়ে যাচ্ছিলেন সোহেইল। রোজা শেষে ঈদুল ফিতর উদযাপনের জন্য নিজের বোনকে সেখান থেকে কাবুলে নিয়ে আসার উদ্দেশ্যে তিনি রওনা হয়েছিলেন। তাদের একটি আনন্দময় পারিবারিক পুনর্মিলনী হওয়ার কথা ছিল। তবে গত ১২ মে মরুভূমির মধ্য দিয়ে গাড়ি চালিয়ে যাওয়ার সময় তালেবান সদস্যরা একটি চেকপয়েন্টে ৩২ বছর বয়সী পারদিসের গাড়ি থামায়।

এ ঘটনার অল্প দিন আগেই পারদিস তার বন্ধু ও সহকর্মী আব্দুলহক আইউবিকে জানিয়েছিলেন, তিনি তালেবানদের কাছ থেকে মৃত্যুর হুমকি পাচ্ছিলেন। কারণ তারা জানতে পেরেছে তিনি মার্কিন সেনাবাহিনীর পক্ষে অনুবাদক হিসেবে কাজ করেছেন। পারদিসের বন্ধু ও সহকর্মী আইউবি সিএনএনকে জানান, তারা তাকে বলছিল সে আমেরিকানদের পক্ষে গুপ্তচরবৃত্তি করেছে। সে একজন বিশ্বাসঘাতক এবং তাকে ও তার পরিবারের সদস্যদের এ অপরাধে হত্যা করা হবে।

তালেবান চেকপয়েন্টের দিকে গাড়ি চালিয়ে যাওয়ার সময় পারদিস গতিবেগ বাড়িয়ে সেখান থেকে দ্রুত চলে যাওয়ার চেষ্টা করেছিলেন। কিন্তু তালেবান সদস্যরা তার গাড়িতে গুলিবর্ষণ করে তাকে থামতে বাধ্য করে। পার্শ্ববর্তী গ্রামের প্রত্যক্ষদর্শীরা জানান, তারা পারদিসকে গাড়ি থেকে বের করে নিয়ে আসে এবং সেখানেই শিরশ্ছেদ করে তাকে হত্যা করে।

পারদিসের মতো আরও হাজারো আফগান নাগরিক যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর পক্ষে দোভাষী ও অনুবাদক হিসেবে কাজ করেছেন। তারা এখন তালেবানের রোষানলে পড়ার ভয়ে আছেন, কারণ বাহিনীটি ধীরে ধীরে দেশের একটি বড় অংশে আধিপত্য স্থাপন করেছে।

/এসএ/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]