ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ ৭ আশ্বিন ১৪২৮
ই-পেপার  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

কিউবার ওপর নতুন মার্কিন নিষেধাজ্ঞা
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ২৩ জুলাই, ২০২১, ৯:২৪ পিএম | অনলাইন সংস্করণ  Count : 54

কিউবার বিরুদ্ধে মানবাধিকার হরণের অভিযোগ এনে দেশটির নিরাপত্তাবিষয়ক মন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। একইসঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন একটি বিশেষ বাহিনী ইউনিটের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। প্রসঙ্গত, বাইডেন প্রশাসন প্রথমবারের মতো কিউবায় নিষেধাজ্ঞা আরোপ করলো। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের অর্থ বিভাগের এক বিবৃতিতে এই নিষেধাজ্ঞার ঘোষণা দেওয়া হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, সরকারবিরোধী বিক্ষোভ দমনে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে হাভানার বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। নিরাপত্তা বিভাগের প্রধান কর্মকর্তা ৭৮ বছরের আলভেরো লোপেজ মিয়েরা এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে আনা হয়েছে নিষেধাজ্ঞার আওতায়। কারণ হিসেবে প্রাণঘাতী আন্দোলনের পরও কিউবানদের দাবি পূরণে কার্যকরী উদ্যোগ না থাকাকে উল্লেখ করা হয়। ৫ শতাধিক মানুষকে আটক করার অভিযোগও আনা হয়েছে এতে।

দীর্ঘদিনের মার্কিন অবরোধের সঙ্গে করোনাভাইরাস পরিস্থিতি যুক্ত হয়ে কিউবার অর্থনৈতিক পরিস্থিতিকে নাজেহাল করে তুলেছে। সেইসঙ্গে বেড়েছে করোনা শনাক্ত রোগী ও মৃত্যু। সবমিলে সম্প্রতি নজিরবিহীন বিক্ষোভের মুখে পড়ে সে দেশের সরকার। বিক্ষোভ দমনে কঠোর অবস্থান নেওয়া হয়। বন্ধ করে দেওয়া হয় ইন্টারনেট। এক বিক্ষোভকারীর মৃত্যুর তথ্য জানানো হয় সরকারের পক্ষ থেকে। গ্রেফতার করা হয় বহু মানুষকে।

কিউবায় অস্থিরতার জন্য যুক্তরাষ্ট্রকে দোষারোপ করেন প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ-ক্যানেল। কিউবার ওপর দীর্ঘদিন ধরে থাকা যুক্তরাষ্ট্রের কঠোর নিষেধাজ্ঞাকে অর্থনৈতিকভাবে দমবন্ধের নীতি হিসেবে অভিহিত করেন তিনি। বিক্ষোভকারীদের ‘প্রতিবিপ্লবী’ আখ্যা দিয়ে তাদের মোকাবিলায় তিনি বিপ্লবীদের রাস্তায় নামতে বলেন। এই আহ্বানের পর তাঁর পক্ষের লোকজন বিক্ষোভকারীদের দমনে অংশ নেন।

জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর এই প্রথম কিউবার বিরুদ্ধে সুনির্দিষ্ট কোনো শাস্তিমূলক ব্যবস্থা নিল াঁর প্রশাসন। এই পদক্ষেপের মধ্য দিয়ে কিউবার কমিউনিস্ট সরকারের ওপর ওয়াশিংটন চাপ বাড়াল।

/এসএ/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]