ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ ৬ আশ্বিন ১৪২৮
ই-পেপার মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

খোলা থাকবে সপ্তাহে ৫ দিন
লকডাউনে ব্যাংক লেনদেন ১০টা থেকে দেড়টা
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শনিবার, ২৪ জুলাই, ২০২১, ৩:৪১ এএম | অনলাইন সংস্করণ  Count : 86

ঈদের ছুটি শেষে শুক্রবার থেকে ফের শুরু হয়েছে ‘কঠোর’ লকডাউন। এই বিধিনিষেধের মধ্যে রোববার থেকে ব্যাংকে লেনদেন চলবে সাড়ে তিন ঘণ্টা। বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, ২৫ জুলাই থেকে ব্যাংকে লেনদেন হবে সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত। তবে লেনদেন পরবর্তী অন্যান্য কাজের জন্য ৩টা পর্যন্ত ব্যাংক খোলা রাখা যাবে।

আগের মতোই বিভিন্ন বিভাগে সীমিত সংখ্যক জনবল নিয়ে ব্যাংকের কার্যক্রম চালাতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক। করোনাভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে 
সরকার ঈদের পর আবারও লকডাউনের ঘোষণা দিলে বাংলাদেশ ব্যাংক এক সার্কুলারে এই সূচি ঠিক করে দেয়।

এমনিতে সাধারণ সময়ে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ব্যাংকে লেনদেন করা যায়। কিন্তু মহামারি শুরুর পর লকডাউনের মধ্যে খণ্ডিত সময়ে লেনদেন হচ্ছে। বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, লকডাউনের মধ্যে সাপ্তাহিক ছুটি ছাড়া সবদিনেই লেনদেন হবে ব্যাংকে। ব্যাংকগুলোর প্রিন্সিপাল শাখা ও বৈদেশিক বাণিজ্য শাখা খোলা রাখতে হবে। সমুদ্র, স্থল, বিমানবন্দর এলাকায় (পোর্ট ও কাস্টমস এলাকা) অবস্থিত ব্যাংকের শাখা-উপশাখা সার্বক্ষণিক খোলা থাকবে। রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোকে প্রতিটি জেলা সদর ও উপজেলা সদরে কমপক্ষে একটি শাখা খোলা রাখতে বলা হয়েছে।

বেসরকারি ব্যাংকগুলোকে জেলা সদরে একটি এবং এর বাইরে সর্বোচ্চ দুটি শাখা খোলা রাখতে পারবে। বিধিনিষেধ চলাকালে যেসব শাখা বন্ধ থাকবে সেসব শাখার গ্রাহক সেবা কার্যক্রম খোলা রাখা শাখার মাধ্যমে সম্পাদনে ব্যবস্থা নিতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

লকডাউনের সময়ে এটিএম বুথগুলোতে যথেষ্ট টাকা রাখতে বলা হয়েছে ব্যাংকগুলোকে। পাশাপাশি অনলাইন ব্যাংকিং সেবা সার্বক্ষণিক চালু রাখতে বলা হয়েছে। সরকারের ঘোষণা অনুযায়ী, আগামী ৫ আগস্ট পর্যন্ত এবারের বিধিনিষেধ বলবৎ থাকবে। এ সময় গণপরিবহন বন্ধ থাকবে বলে ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের অফিসে আনা-নেওয়ার জন্য সংশ্লিষ্ট ব্যাংক কর্তৃপক্ষকে ব্যবস্থা নিতে বলা হয়েছে। আর ব্যাংক কর্মীদের চলাচলের সময় নিজ নিজ প্রতিষ্ঠানের পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে।

/টিএম/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]