ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ ৭ আশ্বিন ১৪২৮
ই-পেপার  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

সিরিয়ার বিস্ময়বালিকা জাজার মিশন আজ
ক্রীড়া ডেস্ক
প্রকাশ: শনিবার, ২৪ জুলাই, ২০২১, ৫:৩২ এএম | অনলাইন সংস্করণ  Count : 48

বয়স মাত্র ১২। এরই মধ্যে আলোচনার কেন্দ্রে খুদে এই টেবিল টেনিস তারকা। সবচেয়ে কমবয়সি অ্যাথলেট হিসেবে অংশ নিচ্ছেন টোকিও অলিম্পিক গেমসে। যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার এই বিস্ময়বালিকা হেন্ড জাজা তার অলিম্পিক মিশন শুরু করছেন আজ। তার প্রতিপক্ষ তার চেয়ে তিনগুণের বেশি বয়সি (৩৯ বছর) অস্ট্রিয়ান প্রতিযোগী লিউ জিয়া। 

মাঠে নামার আগেই রেকর্ডের পাতায় নাম লিখিয়েছেন জাজা। ১৯৬৮ সালের শীতকালীন অলিম্পিকের জাজার অলিম্পিকের পর সবচেয়ে কমবয়সি হিসেবে অলিম্পিক খেলার গৌরব অর্জন করতে যাচ্ছেন জাজা। ১৯৬৮-এর আসরে মাত্র ১১ বছর বয়সে স্কেটিংয়ে অংশগ্রহণ করেছিলেন বিয়েত্রিচ হুস্তিউ। সেই রেকর্ড ভাঙতে না পারলেও বিস্ময়ের পর বিস্ময় সৃষ্টি করেই বিশ্ব^সেরাদের মঞ্চ অলিম্পিকে আসতে পেরেছেন জাজা।

তার কীর্তি হার মানায় রূপকথার গল্পকেও। সিরিয়া টেনিস ইতিহাসের প্রথম প্লেয়ার হিসেবে সরাসরি অলিস্পিক চূড়ান্ত পর্বে জায়গা করে নিয়েছেন জাজা। ২০২০ সালে পশ্চিম এশিয়ার বাছাই পর্বে চ্যাম্পিয়ন হওয়ার মধ্য দিয়ে অলিম্পিকের মূল মঞ্চে ছাড়পত্র পেয়েছেন তিনি। অর্থাৎ মাত্র ১১ বছর বয়সেই বাছাইপর্বে দেখিয়েছেন সেরা সাফল্য। 

শুধু অলিম্পিকে অংশ নিয়েই স্বপ্নযাত্রা থামাতে চান না জাজা। একদিন বিশ্ব^চ্যাম্পিয়ন ও অলিম্পিক স্বর্ণ জিতবেন এই স্বপ্নে বিভোর বিস্ময়বালিকা। বার্তা সংস্থা এএফপিকে দেওয়া সাক্ষাৎকারে জাজা বলেন, এক দিন বিশ্ব^চ্যাম্পিয়ন হব, অলিম্পিক স্বর্ণ জিতব, এই স্বপ্ন নিয়েই আমি এগিয়ে যেতে চাই। জাজা জাতীয় টেনিস টুর্নামেন্টে চার ক্যাটাগরিতেই জিতেছেন শিরোপা। টোকিও গেমসে সিরিয়া দলের অন্যতম জাজা তিনি।

গৃহযুদ্ধের সময় জাজাকে খুঁজে পান তার কোচ আদম জুম্মান। তখন তার বয়স ছিল মোটে পাঁচ বছর। হামা এলাকায় জাজা তার বড় ভাই ওবাইদার সঙ্গে টেবিল টেনিস খেলতেন। জুম্মানের ভাষায়, আমি জাজার রিফ্লেক্স, শারীরিক গঠন, একাগ্রতা দেখে মুগ্ধ হই। আসলে জাজা প্রকৃতিপ্রদত্ত প্রতিভা। 

এরপর শুরু হয় টিটির (টেবিল টেনিস) পাকা জহুরি জুম্মানের তত্ত্বাবধানে জাজার অনুশীলন। ফল পেতেও দেরি হয়নি। এর মাত্র সাত মাস পরই জুনিয়র কম্পিটিশনে অংশ নিয়েই চমকে দেন জাজা। ২০১৫ সালে ওই প্রতিযোগিতায় রানার্সআপ হওয়ার কৃতিত্ব দেখান জাজা। তখন তার বয়স মোটে ৬ বছর। মাত্র ৯ বছর বয়সেই অনূর্ধ্ব- ১২ জাতীয় প্রতিযোগিতায় শিরোপা জেতেন। একই বছর অনূর্ধ্ব-১২ প্রতিযোগিতায় জেতেন পশ্চিম এশিয়া চ্যাম্পিয়নশিপ। এরপর আর পেছনে তাকাননি জাজা। 

খেলাধুলার মতোই পড়াশোনাতেও সমান মনোযোগী জাজা। একজন ফার্মাসিস্ট হিসেবে ক্যারিয়ার গড়তে চান বলে এএফপিকে জানিয়েছেন জাজা, আমি লেখাপড়া শেষ করতে চাই। ফার্মসিস্ট হিসেবে ক্যারিয়ার গড়তে চাই।’









সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]