ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ ৭ আশ্বিন ১৪২৮
ই-পেপার  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

মিশ্রদ্বৈতের মূল পর্বে রোমান-দিয়া
ক্রীড়া প্রতিবেদক
প্রকাশ: শনিবার, ২৪ জুলাই, ২০২১, ৫:৩২ এএম | অনলাইন সংস্করণ  Count : 105

আরচারিতে স্নায়ুক্ষয়ী লড়াইয়ের পর রিকার্ভের মিশ্রদ্বৈতের মূল পর্বে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের দুই কৃতী আরচার রোমান সানা ও দিয়া সিদ্দিকী। এই ইভেন্টের অংশ নেয় ২৯ দেশ। এর মধ্যে চূড়ান্ত পর্বে জায়গা করে নিয়েছেন সানা-দিয়া। মাত্র ২ পয়েন্টের ব্যবধানে কানাডাকে পেছনে ফেলে বাংলাদেশ লাভ করেছে ১৬তম স্থান। চূড়ান্ত পর্বে বাংলাদেশের প্রতিপক্ষ হটফেভারিট দক্ষিণ কোরিয়া। 

গতকাল সকালে দিয়া রিকার্ভ এককে তার ক্যারিয়ার সেরা (৬৩৫) স্কোর করে লাভ করেন ৩৬তম স্থান। এ অবস্থায় সবার চোখ ছিল দেশসেরা আরচার রোমান সানার ওপর। মিশ্রদ্বৈতে বাংলাদেশ চূড়ান্ত পর্বে জায়গা করে নিতে পারবে কি না, এটা পুরোপুরি নির্ভর করছিল সানার ওপর। নিজের সেরাটা দেখাতে না পারলেও, দলকে মূল পর্বে তুলতে সমর্থ হন। ৬৬২ স্কোর করে ৬৪ জন প্রতিযোগীর মধ্যে ১৭তম স্থান লাভ করেন সানা। তার ক্যারিয়ারসেরা স্কোর ছিল ৬৮৬। উল্লেখ্য, দক্ষিণ এশিয়ার মধ্যে সেরা সাফল্য পান সানা। বলাবাহুল্য সেরা ২০ জনের মধ্যে জায়গা করে নিতে পারেননি কোনো ভারতীয় আরচার। দেশটির প্রাভিন যাদব হয়েছেন ৩১তম। তার স্কোর ৬৫৬। 

মিশ্রদ্বৈতের ইভেন্টে আলাদা কোনো বাছাই হয়নি। রিকার্ভ এককে নারী ও পুরুষের সর্বমোট পয়েন্ট যোগ করে করা হয়েছে চূড়ান্ত স্কোর। সেই হিসেবে সানা ও দিয়ার সম্মিলিত স্কোর ১২৯৭। কানাডার পয়েন্ট ১২৯৫। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর দুই পয়েন্টের ব্যবধানে কানাডাকে টপকে সর্বশেষ দল হিসেবে শেষ ষোলোয় পৌঁছেছে বাংলাদেশ। এই ইভেন্টে পুরুষ এককে র‌্যাঙ্কিং রাউন্ডে শীর্ষস্থান লাভ করেছেন দক্ষিণ কোরিয়ার কিম ডিওক। তার স্কোর ৬৮৮। আর যুক্তরাষ্ট্রের এলিসন ব্রাডে ৬৮২ স্কোর নিয়ে লাভ করেছেন দ্বিতীয় স্থান। 

বাইলজ অনুযায়ী মূল পর্বে শীর্ষ দল মোকাবিলা করবে সর্বনিম্ন স্থান পাওয়া দলের বিপক্ষে। আর তাই দিয়া-সানার জন্য অপেক্ষা করছে কঠিন চ্যালেঞ্জ। র‌্যাঙ্কিং রাউন্ডে ১৩৬৮ স্কোর করে সবার ওপরে দক্ষিণ কোরিয়া। এদিকে র‌্যাঙ্কিং রাউন্ডেই ঝড় তোলেন ২০ বছর বয়সি কোরিয়ান নন্দিনি আন সান। 

অলিম্পিকে ২৫ বছরের রেকর্ড ভাঙেন আন। রিকার্ভ এককে ৭২০-এর মধ্যে ৬৮০ স্কোর করেন তিনি। এতদিন এই রেকর্ড ছিল ইউক্রেনের লিনা হেরাসিমেনকোর। ১৯৯৬ সালে আটলান্টা গেমসে ৬৭৩ স্কোর গড়ে রেকর্ডটি নিজের করে নিয়েছিলেন হেরাসিমেনকো। তার চেয়ে ৭ পয়েন্ট বেশি পেয়েছেন আন। এই ইভেন্টে ৬৩৫ স্কোর নিয়ে ৬৪ প্রতিযোগীর মধ্যে ৩৬তম স্থান পেয়েছেন বাংলাদেশের দিয়া। কোনো আন্তর্জাতিক প্রতিযোগিতায় এটাই দিয়ার সেরা সাফল্য। এর আগে তার সেরা অর্জন ছিল সুইজারল্যান্ডের লুজান ওয়ার্ল্ড কাপে। গত মাসে লুজানে ৬৩৪ স্কোর করেছিলেন দিয়া। 

মেয়েদের এককে চূড়ান্ত পর্বের প্রথম রাউন্ডে দিয়ার প্রতিপক্ষ বেলারুশের কারিনা জিয়োমিনস্কায়া। আর রোমান সানা প্রতিদ্বন্দ্বিতা করবেন যুক্তরাষ্ট্রের টস হলের বিপক্ষে।  র‌্যাঙ্কিং রাউন্ডে নিজের সেরার কাছাকাছিও যেতে পারেননি রোমান সানা। গত এসএ গেমসে তিন স্বর্ণ জেতা সানা রিকার্ভ এককে অর্জন করেন ৬৮৬ পয়েন্ট। ২০১৯ সালে নেদালল্যান্ডসে অনুষ্ঠিত বিশ্ব^ চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জিতে অলিম্পিকে সরাসরি অংশ নেওয়ার সুযোগ করে নেন। 

দুই মাস আগে সুইজারল্যান্ডের লুজানে অনুষ্ঠিত বিশ্বকাপে ‘স্টেজ টু’র ফাইনালে ওঠার কৃতিত্ব দেখায় সানা-দিয়া জুটি। রুপা জিতে নতুন উচ্চতায় ওঠে এই জুটি। শুক্রবার র‌্যাঙ্কিং রাউন্ডে সানার শুরুটা ছিল দুর্দান্ত। প্রথমার্ধে ৩৩ তীর ছুড়ে সংগ্রহ করে নেন ৩৩৭ পয়েন্ট। এই পর্যায়ে তিনি অবস্থান করছিলেন সপ্তম স্থানে। কিন্তু শেষার্ধে আর ধারাবাহিকতা বজায় রাখতে পারেননি। চূড়ান্ত পর্বে সানা নিজেকে কতটা মেলে ধরতে পারেন, তারই অপেক্ষায় গোটা বাংলাদেশ।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]