ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ ৬ আশ্বিন ১৪২৮
ই-পেপার মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

ইউরোপে অপ্রাপ্তবয়স্কদের মডার্নার ভ্যাকসিন দেওয়ার অনুমতি
ভারতে ১২-১৫ বছর বয়সীদের টিকা শুরু সেপ্টেম্বর থেকে
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: শনিবার, ২৪ জুলাই, ২০২১, ৯:০৩ পিএম | অনলাইন সংস্করণ  Count : 68

করোনা সংক্রমণ এড়াতে ১২ থেকে ১৭ বছর বয়সীদের মডার্নার টিকা দেওয়ার অনুমতি দিয়েছে ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি (ইএমএ)। ইউরোপের এ ওষুধ সংস্থার পক্ষ থেকে অপ্রাপ্তবয়স্কদের জন্য এটি দ্বিতীয় টিকার অনুমোদন। এর আগে গত মে মাসে ফাইজার-বায়োএনটেকের টিকার অনুমোদন দিয়েছিল ইএমএ।

এদিকে ভারতের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী সেপ্টেম্বর মাস থেকে তারা তাদের দেশের ১২-১৫ বছর বয়সীদের টিকা প্রদান শুরু করবে।

ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি (ইএমএ) বলছে, যুক্তরাষ্ট্রের টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার তৈরি টিকার দুই ডোজ চার সপ্তাহ ব্যবধানে প্রয়োগ করতে হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির শুক্রবারের এক প্রতিবেদনে বলা হয়, ওষুধ সংস্থার পরামর্শ মেনে ইউরোপিয়ান কমিশন এখন মডার্নার টিকার ব্যবহার বাড়াবে।

অপ্রাপ্তবয়স্কদের টিকা দেওয়ার ইউরোপীয় পদক্ষেপ এখন সমালোচনার মুখে পড়েছে। কারণ, কোভিড আক্রান্ত হয়ে এশিয়া ও আফ্রিকায় কোটি কোটি বয়স্ক মানুষ এখনো ভুগছে। অনেকেই মারা যাচ্ছে। সেখানে ইউরোপের চেয়ে করোনার টিকাদান হারও কম। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে, অপ্রাপ্তবয়স্কদের আগে সারা বিশ্বের জন্য টিকা দিতে ধনী দেশগুলোর প্রতি আহ্বান জানানো হয়েছে।

এদিকে কিশোরদের টিকা দেওয়ার বিষয়টি সমর্থনকারীরা বলছেন, তাদের টিকা দেওয়াটা গুরুত্বপূর্ণ। কারণ, ইউরোপজুড়ে এখন অতি সংক্রামক করোনার ডেলটা ধরন ছড়িয়ে পড়ছে। কিছু অঞ্চলে সংক্রমণ দ্রুত বাড়ছে। সেক্ষেত্রে হার্ড ইমিউনিটি অর্জনের লক্ষ্য পূরণে কিশোরদের টিকা দিতে হবে। বিশেষজ্ঞরা বলেন, অধিকাংশ শিশু করোনায় খুব মারাত্মকভাবে অসুস্থ হয় না, তবে তারা ঝুঁকিতে থাকে এবং এর বাহক হিসেবে কাজ করতে পারে।

ইএমএ বলছে, মডার্নার টিকা নিয়ে ১২ থেকে ১৭ বছর বয়সী ৩ হাজার ৭৩২ কিশোরের ওপর পরীক্ষা চালানো হয়েছে। সেই পরীক্ষায় দেখা গেছে, যারা টিকা পেয়েছে, তারা কেউ করোনায় সংক্রমিত হয়নি।

এদিকে সবকিছু ঠিকঠাক থাকলে চলতি বছরের সেপ্টেম্বর থেকে ভারতে ১২ থেকে ১৫ বছর বয়সী শিশু ও কিশোর-কিশোরীদের করোনা টিকা দেওয়া শুরু হবে। দেশটির চিকিৎসা বিষয়ক সর্বোচ্চ গবেষণা প্রতিষ্ঠান অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল রিসার্চের (এআইআইএমস) প্রধান ডা. রণদীপ গুলেরিয়া শনিবার এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন।

/জেডও/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]