ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ ২ আশ্বিন ১৪২৮
ই-পেপার শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

ডব্লিউএইচওর তদন্তে চীনকে এগিয়ে আসার আহ্বান জাতিসংঘের
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: শনিবার, ২৪ জুলাই, ২০২১, ৯:৩০ পিএম | অনলাইন সংস্করণ  Count : 78

করোনার উৎস সন্ধানে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) সহযোগিতা করতে চীনসহ সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। কীভাবে চীন থেকে ভাইরাসটি সারা বিশ্বে ছড়িয়ে পড়ল, তা খুঁজতে সম্প্রতি দেশটিতে দ্বিতীয় দফায় বিশেষজ্ঞ পাঠানোর প্রস্তাব আনে ডব্লিউএইচও।

ওই প্রস্তাব সরাসরি নাকচ করে চীন। বেইজিং-এর এমন সিদ্ধান্তের পরই সহায়তার আহ্বান জানাল জাতিসংঘ। শুক্রবার জাতিসংঘের উপমুখপাত্র ফারহান হক এ আহ্বান জানান। রাশিয়ান বার্তা সংস্থা স্পুটনিকের বরাত দিয়ে এএনআই খবরটি জানিয়েছে।

ফারহান হক বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সাহায্য করতে আমরা চীনসহ সদস্য দেশগুলোর প্রতি অনুরোধ জানাচ্ছি। সংস্থাটি যদি মনে করে তাদের আরও তথ্য প্রয়োজন, তাহলে আশা করছি সদস্য দেশগুলো সহযোগিতা করবে।’

সম্প্রতি চীনে দ্বিতীয় দফায় বিশেষজ্ঞদের পাঠানোর পরিকল্পনা প্রকাশ করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রিয়াসিস। তার প্রস্তাবে করোনাভাইরাস প্রথম যে এলাকায় দেখা যায়, সে এলাকার ল্যাবরেটরি ও গবেষণা প্রতিষ্ঠানগুলো পরিদর্শনের কথা বলা হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওই আহ্বান নাকচ করে চীন। গত বৃহস্পতিবার চীনের উপস্বাস্থ্যমন্ত্রী জেং ইশিন এক সংবাদ সম্মেলনে বলেন, এই প্রস্তাব ‘কাণ্ডজ্ঞানহীন এবং বিজ্ঞানের প্রতি আগ্রাসী মনোভাবের।’ প্রস্তাবকে রাজনৈতিক উদ্দেশ্যমূলক আখ্যায়িত করে তিনি বলেন, চীন এই প্রস্তাব গ্রহণ করতে পারে না।

চীনের এই মনোভাবের তীব্র সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র। এমন পদক্ষেপকে ‘দায়িত্বজ্ঞানহীন’ ও ‘ভয়ংকর’ বলে মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকি। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘চীনের অবস্থান দায়িত্বজ্ঞানহীন এবং পরিষ্কারভাবে ভয়ংকর। সহায়তার আহ্বান প্রত্যাখ্যান করার মতো সময় এটা নয়।’

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান শহরে প্রথম করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয়। এরপর ধীরে ধীরে তা সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। চীনের পরীক্ষাগার থেকে করোনাভাইরাস ছড়িয়েছে বলে গত বছরই সন্দেহের কথা বলেছিলেন যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নতুন ধরনের এই করোনাভাইরাস কীভাবে মানুষের শরীরে এল, তা খুঁজতে চলতি বছরের জানুয়ারিতে চীনে যায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি প্রতিনিধিদল। তবে তাদের উহানের গবেষণাগারগুলো ঘুরে দেখতে দেওয়া হয়নি।

/জেডও/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]