ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ ২ আশ্বিন ১৪২৮
ই-পেপার শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

ইউরোপায় স্পেস এক্সের রকেট পাঠাবে নাসা
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: শনিবার, ২৪ জুলাই, ২০২১, ৯:৩৩ পিএম আপডেট: ২৫.০৭.২০২১ ৫:২৯ এএম | অনলাইন সংস্করণ  Count : 69

কয়েক বছরের মধ্যে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা বৃহস্পতি গ্রহের ‘চাঁদ’খ্যাত উপগ্রহ ইউরোপায় অভিযান চালাতে যাচ্ছে। অভিযান সফল করতে মার্কিন ধনকুবের ইলন মাস্কের সংস্থা স্পেস এক্সের সঙ্গে চুক্তি করেছে তারা। চুক্তি অনুযায়ী ইউরোপা যাত্রায় ব্যবহার করা হবে স্পেস এক্সের তৈরি ফ্যালকন হেভি রকেট। নাসার ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

নাসা জানিয়েছে, ২০২৪ সালের অক্টোবরে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেনেডি স্পেস সেন্টার থেকে ইউরোপার দিকে যাত্রা করবে ফ্যালকন হেভি। রকেটটি ব্যবহার করতে ইলন মাস্কের সঙ্গে ১৭ কোটি ৮০ লাখ মার্কিন ডলারের চুক্তি করেছে নাসা। বৃহস্পতির ওই উপগ্রহটি আদতেই জীবনধারণের জন্য উপযুক্ত কি না, তা জানতেই চালানো হবে এ অভিযান।

নাসা এ অভিযানের জন্য নিজেদের স্পেস লঞ্চ সিস্টেম (এসএলএস) ব্যবহার করতে চেয়েছিল। তবে এটি এখনো প্রস্তুত নয়। ফলে, ইলন মাস্কের ফ্যালকন হেভি রকেটটি ব্যবহার করবে সংস্থাটি।

নাসার অভিযানের অংশ হিসেবে ফ্যালকন হেভি মহাকাশে কৃত্রিম উপগ্রহ বহন করে নিয়ে যাবে। সেটি ইউরোপার খুব কাছ দিয়ে ৪০ থেকে ৫০ বার উড়ে যাবে। সেখানে থাকবে ক্যামেরা, রাডার ও স্পেকট্রোমিটার। এর মাধ্যমে ইউরোপার উচ্চ মানের ছবি তোলা যাবে। তৈরি করা হবে উপগ্রহটির উপরিভাগের মানচিত্র। আর রাডারের মাধ্যমে ইউরোপার বরফের আস্তরণের নিচে তরল পানি আছে কি না, তা খুঁজে দেখা হবে।

/এসএ/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]