ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ ২ আশ্বিন ১৪২৮
ই-পেপার শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

যুক্তরাজ্যে মিয়ানমারের নতুন রাষ্ট্রদূত নিয়োগ
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: শনিবার, ২৪ জুলাই, ২০২১, ৯:৪৭ পিএম | অনলাইন সংস্করণ  Count : 55

যুক্তরাজ্যের লন্ডন দূতাবাসে নতুন একজন রাষ্ট্রদূতকে অস্থায়ীভাবে নিয়োগ দিয়েছে মিয়ানমারের জান্তা সরকার। যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার এ তথ্য নিশ্চিত করেছে। আন্তর্জাতিক বার্তা সংস্থার প্রতিবেদন থেকে জানা গেছে, নতুন নিয়োগ পাওয়া এই কূটনীতিক আগের রাষ্ট্রদূত কেয়াও জোয়ার মিনের স্থলাভিষিক্ত হচ্ছেন।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারে অং সান সু চির নেতৃত্বাধীন সরকারকে হটিয়ে সেনাবাহিনীর ক্ষমতা কেড়ে নেয়ার প্রতিবাদ করেছিলেন কেয়াও জোয়ার মিন এবং আন্দোলনেও সরব ছিলেন তিনি। গণতন্ত্র ফিরিয়ে আনার দাবিতে আন্দোলনকারীদের পক্ষ নেওয়ার কারণে কেয়াও জোয়ার মিনকে আগেই প্রত্যাহার করে নেয়া হয়। এমনকি তাকে এরপর আর দূতাবাসে ঢুকতে দেয়া হয়নি বলেও অভিযোগ করেছিলেন তিনি।

লন্ডনে মিয়ানমার দূতাবাসে যাকেই নতুন করে নিয়োগ দেয়া হোক না কেনো সম্প্রতি তাকে মেনে না নেয়ার জন্য যুক্তরাজ্যের প্রতি আহ্বান জানিয়েছে ব্রিটিশভিত্তিক সংগঠন মিয়ানমার অ্যাকাউন্টেবিলিটি প্রজেক্ট (এমএপি)। তবে শুক্রবার যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, দূতাবাসে নতুন ‘অন্তর্বর্তীকালীন চার্জ দ্য অ্যাফেয়ার্স’ নিয়োগ দেয়ার এখতিয়ার রয়েছে মিয়ানমারের। এক্ষেত্রে যুক্তরাজ্য সরকারের সম্মতির প্রয়োজন পড়ে না।

মিয়ানমার অ্যাকাউন্টেবিলিটি প্রজেক্ট (এমএপি) জানিয়েছে, মিয়ানমার জান্তা লন্ডন হতুন অং কেয়াওকে দূতাবাসের দায়িত্ব দিয়েছে। সেনাবাহিনীতে দীর্ঘদিন ধরে কাজ করেছেন তিনি। যদিও মিয়ানমারের পক্ষ থেকে এখনো আনুষ্ঠানিকভাবে তার নাম প্রকাশ করা হয়নি। এদিকে, কেয়াও জোয়ার মিন এখনো যুক্তরাজ্যে অবস্থান করছেন বলে জানা গেছে।

/এসএ/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]