ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ ২ আশ্বিন ১৪২৮
ই-পেপার শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

সে গণসঙ্গীত বুকে ধারণ করে রেখেছিল : ফেরদৌস ওয়াহিদ
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: রোববার, ২৫ জুলাই, ২০২১, ১২:০২ এএম আপডেট: ২৫.০৭.২০২১ ৭:৩৬ এএম | অনলাইন সংস্করণ  Count : 74

আমাদের মধ্যে বন্ধুসুলভ সম্পর্ক ছিল। ওর লেখায় ও কথায় ভালোবাসার কমতি ছিল না। সবাই কথাটা এক বাক্যে স্বীকার করবে। ও মানুষকে বুকে টেনে নিত। লেখাতেও মানুষের প্রতি ভালোবাসা ও আদর ছিল। আমাদের পরিচয় ১৯৭৩ সালে। আমি পপ গান করতাম। ও গণসঙ্গীত গাইত। কয়েক বছরের মধ্যে পপ গানেও চলে এলো। পাশাপাশি গণসঙ্গীতও রাখল। ধীরে ধীরে মানুষের কাছে পৌঁছে গেল।

জনপ্রিয় হয়ে উঠল ফকির আলমগীর। পপের আদলে গণসঙ্গীতটাকেই আরও সমৃদ্ধ করার চেষ্টা করল। আমি তাকে বলি বাংলা সঙ্গীতের বাঘ। সে গণসঙ্গীত বুকে ধারণ করে রেখেছিল। ফকির আলমগীর জাতীয় পর্যায়ে গণসঙ্গীতকে নিয়ে গিয়েছিল। সে জায়গাটা শূন্য হয়ে গেল। এখন কে আসবে, কে হাল ধরবে, কতটা মানুষের কাছে গ্রহণযোগ্য হবে তা বলা মুশকিল। এখন খেটে খাওয়া মানুষের জন্য গানে গানে উদ্দীপনা কে আনবে?

ফকির আলমগীর গণসঙ্গীতের মাধ্যমে জাগরণের যে জোয়ার সে সৃষ্টি করেছে তা অভূতপূর্ব একটা ব্যাপার। এই শূন্যতা এখন বোঝা যাবে। তার সঙ্গে আমার এক মাস আগে কথা হয়েছে। ১৫ দিন পরপর নিয়মিত যোগাযোগ হতো। ও ফোন করত কিংবা আমি ফোন করতাম। চমৎকার একজন মানুষ। বন্ধুর সঙ্গে একটি ঘটনা আমার প্রায়ই মনে পড়ে। ওর বিয়ের সময় মাথায় পাগড়ি আমিই পরিয়েছিলাম। খুবই স্মরণীয় মুহূর্ত। ছবিগুলো তার কাছে আছে। হবিগঞ্জে বিয়ের সময় আমাকে নিয়ে গেল। আমিও স্বতঃস্ফূর্তভাবে গেলাম। বন্ধুর বিয়েতে যাবই তো। এটাই আমাকে সবচেয়ে বেশি নাড়া দেয়। একজন বন্ধু। তার সঙ্গে একই পেশায় এত দিন। মায়া, মমতা কেউ সহজে ভুলতে পারে?

আমি এখন গ্রামে। বৃষ্টি ও লকডাউনে আমি বেরই হতে পারছি না। কাছে থাকলে ভালো লাগত। প্রটেকশন নিয়ে হলেও তো যেতে পারতাম। সরকারি প্রজ্ঞাপনের প্রতি শ্রদ্ধাশীল। দুঃখ লাগলেও কিছু করার নেই। করোনাকালে বিভিন্ন চ্যানেলের অনুষ্ঠানে তার সঙ্গে আমার দেখা হয়েছে।

তাকে জড়িয়ে ধরতে পারিনি। হাত মিলানো সম্ভব ছিল না। যখন শুনলাম তার করোনা তখন ভাবলাম আল্লাহর রহমতে ঠিক হয়ে যাবে। আমিও একই ধাক্কা থেকে ফিরে এলাম আল্লাহর ইচ্ছায়। তার মৃত্যুর খবরটা পেয়ে ভেঙে পড়েছি। বন্ধুর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি।

/জেডও/


আরও সংবাদ   বিষয়:  ফকির আলমগীর   গণসঙ্গীত  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]