ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ ২ আশ্বিন ১৪২৮
ই-পেপার শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

ভারত থেকে এলো ২০০ মেট্রিক টন অক্সিজেন
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: রোববার, ২৫ জুলাই, ২০২১, ১২:২২ এএম | অনলাইন সংস্করণ  Count : 132

বেনাপোল সীমান্ত দিয়ে দেশে ভারত থেকে রেলপথে আসা ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন পৌঁছেছে।

শনিবার (২৪ জুলাই) রাত ১০টার দিকে অক্সিজেন বহনকারী ট্রেনটি বাংলাদেশে প্রবেশ করে। ভারতের প্রেস ইনফরমেশন ব্যুরোর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এত দিন দেশের অভ্যন্তরে অক্সিজেন পরিবহন করলেও এবার প্রথমবারের মতো তা প্রতিবেশী দেশে পরিবহন করা হয়।

সকাল সাড়ে ৯টায় পশ্চিমবঙ্গের টাটানগরে ১০টি কনটেইনারে ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন লোডিং সম্পন্ন হয়। তার পর বাংলাদেশের উদ্দেশে যাত্রা শুরু করে। এ চালানটি বাংলাদেশের তরল মেডিকেল অক্সিজেনের প্রয়োজনীয় মজুত উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে।

এর আগে, ঈদের দিন বুধবার জরুরিভাবে ভারত থেকে বাংলাদেশে আসে ১৮০ মেট্রিক টন মেডিকেল অক্সিজেনের একটি চালান। ওই দিন ভারতীয় অংশের পেট্রাপোল থেকে ১১টি ট্যাংকারে অক্সিজেনের চালানটি পাঠায় ভারতীয় কর্তৃপক্ষ।

মহামারির দ্বিতীয় ঢেউয়ে ভারতে অক্সিজেন সঙ্কট দেখা দিলে দেশটি থেকে অক্সিজেন আমদানি বন্ধ ছিল। ঈদের দিনে ভারত থেকে এসেছে ১৮০ মেট্রিক টন অক্সিজেন। এরপর সেখানে পরিস্থিতির উন্নতি হলে সাময়িক বিরতির পর ৫ জুলাই আবার অক্সিজেনের চালান আসার মাধ্যমে সরবরাহ শুরু হয়।

সর্বশেষ ২০০ টন চালানের বিষয়ে ভারতের প্রেস ইনফরমেশন ব্যুরোর সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, দক্ষিণ-পূর্ব রেলওয়ের অধীনে চক্রধরপুর বিভাগের কাছে বাংলাদেশের বেনাপোলে ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন পরিবহনের চাহিদা জানায় টাটা। এরপর সকাল ৯টা ২৫ মিনিটে কনটেইনারে ওই তরল মেডিকেল অক্সিজেন লোডিং সম্পন্ন হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এই অক্সিজেন বাংলাদেশে পৌঁছানোর পর তা দেশটির চলমান কোভিড পরিস্থিতি মোকাবিলায় হাসপাতালগুলিতে সরবরাহ করা হবে। বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারত তার মহামারি পরিস্থিতি উন্নয়নের সঙ্গে সঙ্গে প্রতিবেশীদের সঙ্গে চিকিৎসা সরঞ্জামের সরবরাহ ভাগ করে নেওয়ায় প্রতিশ্রুতিবদ্ধ।

২০২১ সালের ২৪ এপ্রিল ভারতে এই বিশেষ ট্রেন পরিষেবা শুরু হয়। এই পর্যন্ত দেশটির অভ্যন্তরে এই ধরনের ৪৮০টি অক্সিজেন এক্সপ্রেস চলাচল করেছে।

/এমএমএইচ/জেডও/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]