ই-পেপার শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শুক্রবার ২৯ মার্চ ২০২৪

স্মার্টফোনে যা কিছু জরুরি
প্রকাশ: রবিবার, ২৫ জুলাই, ২০২১, ৮:২০ এএম আপডেট: ২৫.০৭.২০২১ ৭:২৬ পিএম  (ভিজিট : ৩৫৮)
স্মার্টফোনের যত বেশি সুবিধা তত বেশি অসুবিধাও আছে। তাই সচেতন হতে হবে নিজেকেই। জানতে হবে ভেতর-বাইরের তথ্য। যদি মনে করেন নিজের ব্যবহৃত অ্যান্ড্রয়েড ফোনটি ধীরগতির হয়ে পড়ছে এবং কাজ করতে অসুবিধা হচ্ছে তাহলে নজরে রাখবেন কয়েকটি বিষয়।

স্মার্টফোনে গতি কমে যাওয়ার শত শত কারণ থাকতে পারে। যা হয়তো নিজেও জানেন না। যদি মনে করেন অ্যান্ড্রয়েড ফোনটি গতি হারিয়ে ফেলছে আর কাজ করতে অসুবিধা হচ্ছে তাহলে কিছু কৌশল মেনে চলতে পারেন।

প্রথমত, মাঝেমধ্যে স্মার্টফোন রিস্টার্ট করে নিন। ভালো হয় দিনের শুরুতে আর রাতে ঘুমানোর আগে স্মার্টফোনটি রিফ্রেশ আর ভাইরাস ক্লিনিং করে নিতে হবে। নিজে থেকে কিছু করার আগে ফোনটি পুরোপুরি শাটডাউন করে নিতে হবে। তারপর ওপেন করেই রিফ্রেশ করে নিন।

সিস্টেমের আপডেট নিশ্চিত করে ফোন যদি ধীরগতি হয়ে যায়, তাহলে খুব সম্ভবত ফোনে আপনি সর্বশেষ আপডেট অ্যান্ড্রয়েড সফটওয়্যার ইনস্টল করতে ভুলে গেছেন। মাঝেমধ্যে কোনো আপডেট আছে কি না তা দেখে নিতে ডিভাইসের সেটিংস থেকে অ্যাবাউট ডিভাইস অপশনে গিয়ে সফটওয়্যার আপডেট করে নিতে হবে।

আর অপ্রয়োজনীয় আর পুরাতন ছবি, অ্যাপ এবং অন্য সবকিছু মুছে ফেলতে হবে একেবারে। পুরনো ছবি এবং মিউজিক ফাইল মুছে ফেলতে ভুলে যাওয়াই স্বাভাবিক। তবে স্মার্টফোনের আবার চলমান গতি ফিরে পেতে এটা একটা গুরুত্বপূর্ণ পদক্ষেপ। তা ছাড়া বহুবিদ অ্যাপসের কারণেও গতি কমে যেতে পারে। অপ্রয়োজনীয় অ্যাপসগুলো চিহ্নিত করে ফেলুন। তারপর একে একে ডিলিট করে ফেলবেন। কারণ বাড়তি অ্যাপ ফোনের ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে। 

যা মেমোরির শক্তি কমিয়ে দেয়। মুছে ফেলা অ্যাপ্লিকেশন ক্যাশে গিয়ে জমা পড়ে। কখনও কখনও একটি অ্যাপ্লিকেশনের সঙ্গে যুক্ত ছবি ও টুকরো তথ্য সংরক্ষণ করে রাখে। কারণ নির্দিষ্ট অ্যাপ্লিকেশন ওপেন করার সময় বারবার ডাউনলোড করতে না হয়। এটি ইতিবাচক বৈশিষ্ট্য। কিন্তু এতেও আপনার ফোন গতি হারাতে পারে। ক্যাশ মেমোরি খালি করতে সেটিংস থেকে স্টোরেজ হয়ে ক্যাশ ডাটাতে গিয়ে ক্লিয়ার করে ফেলতে হবে তাহলেই একেবারে মুছে যাবে মেমোরিতে জমে থাকা লোড। যা স্মার্টফোনকে গতিহীন করে ফেলে। তাই নজর রাখবেন সারাক্ষণ।

/এসএইচ/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close