ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ ৭ আশ্বিন ১৪২৮
ই-পেপার  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

বাংলাদেশ-ভারত ওয়েবিনার সিরিজের উদ্বোধন
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ২৮ জুলাই, ২০২১, ৬:২৯ এএম | অনলাইন সংস্করণ  Count : 77

বাংলাদেশ ও ভারতের যৌথ উদ্যোগে ওয়েবিনার সিরিজের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। দুদেশের তরুণ উদ্যোক্তাদের নতুন সুযোগ ও উদ্ভাবনী ধারণার সম্মিলন ঘটানোই এই ওয়েবিনার সিরিজের উদ্দেশ্য। তথ্যপ্রযুক্তিসহ সম্ভাবনাময় বিভিন্ন খাতে তরুণ উদ্যোক্তারাই আগামী দিনে বড় ভূমিকা রাখতে পারে। এক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে প্রতিবেশী দেশ ভারতের তরুণ উদ্যোক্তাদের চিন্তার সমন্বয় হলে সৃজনশীলতা ও উদ্ভাবনীর ক্ষেত্রে নতুন সম্ভাবনা তৈরি হবে।

‘শতবর্ষে শত আশা : রাইজআপ’ শিরোনামে ওয়েবিনার সিরিজের প্রথমটির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক এই অভিমত ব্যক্ত করেন। এতে বিশেষ অতিথি ছিলেন ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী। স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড এবং ভারতীয় হাইকমিশনারের যৌথ উদ্যোগে আয়োজিত মোট ছয় পর্বের এই সিরিজের প্রথমটি গতকাল রাতে উদ্বোধন করা হয়। এই ওয়েবিনার সিরিজে বাংলাদেশ ও ভারতের প্রায় ১২০০ জন তরুণ উদ্যোক্তাসহ বিশেষজ্ঞরা অংশ নেবেন। চলতি বছরের আগস্ট থেকে ডিসেম্বর ২০২১ সাল পর্যন্ত আরও পাঁচটি পর্ব অনুষ্ঠিত হবে।

মুজিববর্ষের স্মরণে, বাংলাদেশের স্বর্ণজয়ন্তী এবং ভারতের স্বাধীনতার ৭৫তম বার্ষিকী উপলক্ষে এই ওয়েবিনার সিরিজের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে জুনাইদ আহ্মেদ পলক আরও বলেন, ‘গত ২৬ মার্চ এক ভাষণে ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদি বাংলাদেশের ৫০ জন তরুণ উদ্যোক্তাকে ভারত সফরের আমন্ত্রণ জানাবেন বলে উল্লেখ করেছিলেন। আমিও ভারত থেকে আমাদের তরুণ উদ্যোক্তাদের বাংলাদেশ সফরে আমন্ত্রণ জানাতে চাই। এ রকম হলে উভয় দেশের তরুণরা নতুন আইডিয়া প্রদানে আরও অনুপ্রাণিত হবে।’

ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী বলেন, আগামী ৬ মাসের মধ্যে রাইজআপ প্লাটফর্মটি ভারত ও বাংলাদেশ থেকে পরামর্শদাতা, উদ্ভাবক, উদ্যোক্তা, বিনিয়োগকারীদের সম্মিলন ঘটাবে। এই প্লাটফর্মটি একটি ‘ফলপ্রসূ ও ক্রস লার্নিং সুযোগ’ সৃষ্টি করবে, যা উভয় দেশের মেধাবী উদ্যোক্তাদের, বিশেষত তরুণ উদ্ভাবকদের উপকারে আসবে।

স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও টিনা জাবীন বলেন, ‘ভেঞ্চার ক্যাপিটাল ও বিনিয়োগ’-এর ক্ষেত্রে প্রথম সারির মার্কেটগুলোর মধ্যে বাংলাদেশ অত্যন্ত সম্ভাবনাময়। এটা উভয় দেশের স্টার্টআপ ইকো-সিস্টেমের মধ্যে অর্থপূর্র্ণ অংশীদারিত্ব ও সুযোগ সৃষ্টি করবে।

‘স্টার্টআপ ল্যান্ডস্কেপ ইন বাংলাদেশ অ্যান্ড ভারত : টেক স্টার্টআপস ট্রান্সফরমিং দ্য ফিউচার’ শিরোনামে প্রথম ওয়েবিনার অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন অ্যাঙ্করলেস বাংলাদেশের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রাহাত আহমেদ, চালডালের সহপ্রতিষ্ঠাতা ও সিইও ওয়াসিম আলিম, আই স্পিরিট ফাউন্ডেশনের সহপ্রতিষ্ঠাতা শারাদ শর্মা প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন লাইটক্যাসল পার্টনার্সের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বিজন ইসলাম। ‘

/জেডও/








এই ক্যাটেগরির আরো সংবাদ


সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]