ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ ২ আশ্বিন ১৪২৮
ই-পেপার শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

রামবুটান চাষে স্বাবলম্বী পল্লী চিকিৎসক
নেত্রকোণা প্রতিনিধি
প্রকাশ: বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১, ৩:২৪ এএম | অনলাইন সংস্করণ  Count : 252

নাম রামবুটান। দেখতে অনেকটা লিচুর মতো। স্বাদও লিচুর ন্যায়। বাইরের দিকটা অনেকটাই কাঁটা কাঁটা দেখতে। মালয়েশিয়া থেকে এনে রামবুটান চাষে ব্যাপক সাড়া জাগিয়েছেন নেত্রকোনার কলমাকান্দা উপজেলার নাজিরপুর ইউনিয়নের হারিপুর গ্রামের উসমান গণি নামে এক ব্যক্তি। এতে অনেকটাই লাভবান তিনি। শুধু তাই নয়, তার এখানে অনেক বিদেশি ফল রয়েছে। তার মধ্যে লাভজনক হিসেবে জনপ্রিয়তা পাচ্ছে রামবুটান। সারা জেলায় অন্য কোথাও নেই এই ফল।

উসমান গণি পেশায় একজন পল্লী চিকিৎসক। ১৯৯২ সালে মালয়েশিয়া যাওয়ার ১৩ মাস পর শ্রমিকের চাকরি ছেড়ে দেশে ফেরার পথে রামবুটানের ফল সঙ্গে করে নিয়ে আসেন। তা থেকে চারা করে বর্তমানে দুটি গাছ থেকে বছরে দেড় লাখ টাকার ওপরে এই ফল বিক্রি করেন। এ ছাড়া কলম দেওয়া ছোট চারা ৩ হাজার থেকে সাড়ে ৩ হাজার টাকা ওপরে বিক্রি করছেন। এতে ভালো লাভবান হচ্ছেন তিনি। উসমান গণির সঙ্গে কথা বলে জানা যায়, প্রতিবছরের মতো এ বছরেও দুটি গাছ থেকে প্রায় ৩০০ কেজির মতো রামবুটান সংগ্রহ করতে পারবেন বলে আশা করছেন। যার প্রতি কেজি বর্তমানে ৪০০ টাকা করে বিক্রি করছেন। এ বছর আগের দুটিসহ আরও তিনটি গাছে ফল এসেছে।

বর্তমানে তার মোট ১২টি রামবুটান গাছ রয়েছে। জেলাসহ বিভিন্ন এলাকা থেকে লোকজন দেখতে আসে এই রামবুটান। দেখে অনেকেই এই ফল চাষে উদ্বুদ্ধ হচ্ছেন।

স্থানীয়দের অনেকে জানান, উমসান গণির দেখাদেখি এলাকায় অনেকেই রামবুটান চাষ করতে আগ্রহী হয়ে উঠছেন। তবে সরকারিভাবে উদ্যোগ নিলে জেলায় রামবুটানের চাষ আরও বৃদ্ধি পাবে। কলমাকান্দা উপজেলা কৃষি অফিসার ফারুক আহমেদ জানান, রামবুটান চারার দাম বেশি হওয়ায় অনেকেই চাষ করতে পারছেন না। তবে সখের বশে উপজেলায় কয়েকজন করছেন। সরকারিভাবে এর চাষ বৃদ্ধি করতে কোনো পরিকল্পনা নেই।

/জেডও/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]