ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ২৬ সেপ্টেম্বর ২০২১ ১১ আশ্বিন ১৪২৮
ই-পেপার রোববার ২৬ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

ফের অনলাইনে আয়কর বিবরণী চালুর চেষ্টা এনবিআরের
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১, ১১:০৪ এএম | অনলাইন সংস্করণ  Count : 70

এক বছর পর আগামী ১ সেপ্টেম্বর থেকে আবার অনলাইনে ব্যক্তি পর্যায়ের আয়কর বিবরণী বা রিটার্ন জমা দেওয়ার ব্যবস্থা চালুর চেষ্টা চালাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সরকারের রাজস্ব আহরণকারী প্রধান সংস্থাটি জাতীয়ভাবে সব কর অঞ্চলের করদাতাদের জন্য এ সুবিধা চালুর পদক্ষেপ এগিয়ে নিতে কাজ করছে। ‘স্ট্রেনদেনিং গভর্ন্যান্স ম্যানেজমেন্ট প্রকল্প’-এর আওতায় এ কার্যক্রম পরিচালনা করবে এনবিআর। 

এরই মধ্যে প্রকল্পটি নতুন করে পরীক্ষামূলকভাবে চালু করে সফলতা পাওয়া গেছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। এ বিষয়ে এনবিআরের (আয়কর নীতি) সদস্য মো. আলমগীর হোসেন বলেন, এ বছর থেকে আমাদের অনলাইন রিটার্ন সাবমিশনের একটা পরিকল্পনা আছে। এজন্য অভ্যন্তরীণভাবে (প্রকল্প) দীর্ঘদিন ধরে একটি সফটওয়্যার নিয়ে কাজ চলছে। তারা আশা করছেন, এই সিস্টেম সেপ্টেম্বরের ১ তারিখ থেকে ট্যাক্সপেয়ারদের জন্য ওপেন করে দেবেন। অর্থাৎ সেপ্টেম্বর থেকে অনলাইনে রিটার্ন সাবমিশন শুরু হবে, এটা আমরা আশা করছি। তবে এর আগে আরও কিছু কাজ আছে উল্লেখ করে তিনি বলেন, ইন্টারনাল আরও কিছু রিভিউ আছে। রিভিউ যদি ওকে হয় তা হলে আমাদের আয়করদাতারা তাদের রিটার্ন অনলাইনে সাবমিট করতে পারবেন, এটা আমরা আশা করছি। এজন্য একটি অ্যাপ ডেভেলপ করা হচ্ছে। সেই অ্যাপটা মোবাইল, ল্যাপটপ ও ডেস্কটপ থেকে ব্যবহার করা যাবে।

এর আগে পরীক্ষামূলকভাবে ২০১৭-১৮ অর্থবছর থেকে তিন বছর অনলাইনে রিটার্ন জমা নেওয়া হয়। তবে এই কার্যক্রম পরিচালনাকারী ভিয়েতনামি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি শেষ হলে তা ২০২০ সালের সেপ্টেম্বরে বন্ধ হয়ে যায়। করোনাভাইরাস মহামারিতে গত বছর আয়কর মেলাও বন্ধ ছিল। এমন প্রেক্ষাপটে অনলাইনে আয়কর রিটার্ন কার্যক্রম বন্ধ থাকায় করদাতাদের অনেকেই বিপাকে পড়েন।

এনবিআর আয়কর বিবরণী দাখিলের প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতে ও করদাতাদের ভোগান্তি কমাতে ২০১১ সালে অনলাইনে স্বয়ংক্রিয় পদ্ধতিতে রিটার্ন জমা নিতে স্ট্রেনদেনিং গভর্ন্যান্স ম্যানেজমেন্ট নামে এই প্রকল্প চালু করে। এই প্রকল্প বাস্তবায়নে দীর্ঘ সময় ব্যয় হয়। ৫৯ কোটি টাকায় ভিয়েতনামের এফটিপি নামে একটি কোম্পানি সফটওয়্যার তৈরির কাজ পায়।

/এমএইচ/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]