ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ২৬ সেপ্টেম্বর ২০২১ ১১ আশ্বিন ১৪২৮
ই-পেপার রোববার ২৬ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

উত্থানে ফিরেছে পুঁজিবাজার
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১, ১২:৫৫ পিএম | অনলাইন সংস্করণ  Count : 74

ঈদের পর টানা দুদিন পুঁজিবাজারে সূচকের পতনের পর শঙ্কা কাটিয়ে সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার ফের উত্থানে ফিরেছে। এদিন বস্ত্র, বীমা এবং মিউচুয়াল ফান্ডের শেয়ারের দাম বৃদ্ধির মধ্য দিয়ে দিনভর লেনদেন হয়েছে। দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৭ পয়েন্ট বেড়েছে। অন্য পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৯১ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। 

এর আগের গত সোম ও মঙ্গলবার সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজের অর্থ পুঁজিবাজারে বিনিয়োগ হয়েছে এমন খবরকে কেন্দ্র করে বিনিয়োগকারীদের মধ্যে এক ধরনের শঙ্কা তৈরি হয়। আর সেই শঙ্কায় ব্যাংক ও আর্থিক খাতের শেয়ারের দরপতন হয়। আর দরপতনে বিনিয়োগকারীদের মধ্যে আরও বেশি বিভ্রান্তি ছড়ায়। তবে গতকাল সে শঙ্কা কাটিয়ে উঠেছে পুঁজিবাজার। খবরটি ছিল, ব্যাংকগুলো সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজের ৪০ হাজার কোটি টাকা ঋণসুবিধা নিয়ে পুঁজিবাজারে বিনিয়োগ করছে।

ডিএসইর তথ্য মতে, বুধবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৭ দশমিক ৫১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪১৭ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি শরিয়াহ সূচক ৮ পয়েন্ট এবং ডিএসই ৩০ সূচক ১৪ দশমিক ৭৪ পয়েন্ট বেড়েছে। এদিন ডিএসইতে মোট ৩৭৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মোট ১ হাজার ৩৬০ কোটি ৮৯ লাখ ৭৬ হাজার টাকার লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৪৬২ কোটি ৮১ লাখ ৯ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা কমেছে। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে শেয়ারের দাম বেড়েছে ২১৮টির, কমেছে ১২২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির।

/এমএইচ/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]