ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ ৭ আশ্বিন ১৪২৮
ই-পেপার  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

বিশ্বে মৃত্যু বেড়েছে ২১ শতাংশ: বিশ্ব স্বাস্থ্য সংস্থা
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ৩০ জুলাই, ২০২১, ৮:০০ এএম | অনলাইন সংস্করণ  Count : 95

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে আবারও বিশ্ববাসীকে সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে করোনাভাইরাসের ডেল্টা রূপের কারণে গত এক সপ্তাহে মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। গত এক সপ্তাহে বিশ্বব্যাপী মৃত্যুর হার ২১ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

সাপ্তাহিক মহামারি সংক্রান্ত আপডেটে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, আমেরিকা আর দক্ষিণ-পূর্ব এশিয়ায় গত এক সপ্তাহে ৬৯ হাজার মানুষের মৃত্যু হয়েছে। সব মিলিয়ে মৃতের সংখ্যা ৪ মিলিয়ন ছাড়িয়ে গেছে। আগামী দুই সপ্তাহের মধ্যে আক্রান্তের সংখ্যা ২০০ মিলিয়ন ছাড়িয়ে যাবে বলেও আশঙ্কা করা হয়েছে। সিএনএন।

প্রতিবেদনে বলা হয়েছে, গত সপ্তাহে আমেরিকা ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় সব থেকে বেশিসংখ্যক মানুষের মৃত্যু হচ্ছে। 

প্রতি ১ লাখ মানুষের মধ্যে সমীক্ষা করা হয়েছে। তাতে দেখা গেছে, এই দুটি এলাকায় মৃত্যুর হার ২ দশমিক ৮ ও ১ দশমিক ১ শতাংশ। বিশ্বজুড়ে গত সপ্তাহে দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৫৪ লাখ। আক্রান্তের সংখ্যা ৮ শতাংশ বেড়েছে বলেও জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই হাল যদি অব্যাহত থাকে তা হলে পরিস্থিতি আরও জটিল হবে বলেও জানানো হয়েছে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এই ধারা চলতে থাকলে আগামী ২ সপ্তাহের মধ্যেই আক্রান্তের সংখ্যা ২০০ মিলিয়ন ছাড়িয়ে যাবে। প্রতিবেদনে স্পষ্ট করে দেওয়া হয়েছে গত এক সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ইন্দোনেশিয়া, ব্রিটেন আর ভারত থেকে সব থেকে বেশি আক্রান্তের রিপোর্ট এসেছে। 
যদিও আমেরিকা আর ব্রাজিল জানিয়েছে তাদের দেশে সংক্রমণ বাড়ছে। কিন্তু ব্রিটেন আর ইন্দোনেশিয়া জানিয়েছে সংক্রমণ হ্রাস পাচ্ছে। প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাসের ডেল্টা রূপটি এখন ১৩২টি দেশেই শনাক্ত করা হয়েছে। নতুন করে আরও ৮টি দেশে ছড়িয়ে পড়েছে। এই রূপটি দ্রুত সংক্রমণ ছড়ায় বলেও আশঙ্কা প্রকাশ করা হয়েছে। 

ডেল্টা সংক্রমণের মধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে ভ্যাকসিনের কার্যকারিতা নিয়েও উদ্বেগ প্রকাশ করা হয়েছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বর্তমানে এমন কোনো চিহ্ন পাওয়া যায়নি যা থেকে বলা যায় যে ভ্যাকসিনগুলো কাজ করছে না। কিছু ভ্যাকসিন অ্যান্টিবডির ঘনত্বকে বাড়িয়ে দেয়। তাই কার্যকারিতা গ্রাস সম্ভবত কম প্রভাব ফেলে।

গত একবছর ধরে করোনাভাইরাস সংক্রমণের বিরুদ্ধে লড়াই করছে গোটা বিশ্ব। এই পরিস্থিতিতে করোনাভাইরাসের রূপের ক্রমাগত পরিবর্তন হচ্ছে। ডেল্টা রূপটি তেমনি একটি রূপ, যা বর্তমানে উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]