ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ ৭ আশ্বিন ১৪২৮
ই-পেপার  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

শপথ নিলেন পেরুর প্রেসিডেন্ট পেদ্রো
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ৩০ জুলাই, ২০২১, ৩:১৮ এএম | অনলাইন সংস্করণ  Count : 66

লাতিন আমেরিকার দেশ পেরুর প্রেসিডেন্ট হিসেবে বুধবার শপথ নিয়েছেন পেদ্রো কাস্তিলিও। আন্তর্জাতিক বার্তা সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, উত্তেজনাপূর্ণ দীর্ঘ নির্বাচনি প্রক্রিয়া শেষে বিজয়ী প্রার্থী পেদ্রো অবশেষে পেরুর প্রেসিডেন্টের দায়িত্ব নিলেন। শপথের পর পেদ্রো পেরুর জনগণের উদ্দেশে ভাষণ দেন। ভাষণে অর্থনৈতিক স্থিতিশীলতা আনা এবং ঔপনিবেশিক ক্ষত সারিয়ে তোলার অঙ্গীকার করেন তিনি।

বামপন্থি পেদ্রো স্কুলের দরিদ্র শিক্ষক ছিলেন। সেখান থেকে তিনি প্রেসিডেন্ট হলেন। শপথের ঠিক দুদিন আগেই প্রেসিডেন্ট হিসেবে প্রাপ্য বেতন গ্রহণ না করার ঘোষণা দেন পেদ্রো। জানান, শিক্ষকতা পেশা থেকে যে অর্থ পেতেন সেই পরিমাণ অর্থ নিয়ে চালাবেন সংসার। পেদ্রোর বিজয় দেশটির রাজনৈতিক ও ব্যবসায়িক এলিটদের বড় ধরনের ধাক্কা দিয়েছে। এমন সময় তিনি প্রেসিডেন্টের দায়িত্ব নিলেন, যেদিন স্পেনের কাছ থেকে স্বাধীনতার ঘোষণার ২০০তম বার্ষিকী পালন করছে পেরু।

পেদ্রো বলেছেন, ঔপনিবেশিক আমলে তাদের পূর্বসূরিদের শোষণ করা হয়েছে। ঔপনিবেশিক যুগে পেরুতে শ্রেণি ও বর্ণের ভেদাভেদ তৈরি করা হয়েছে। সেই ভেদাভেদ এখনও গভীরভাবে পেরুতে রয়ে গেছে। এই ভেদাভেদ আর ক্ষত সারিয়ে তোলার কথা বলেন তিনি। ৫১ বছর বয়সি পেদ্রো একজন দরিদ্র কৃষকের সন্তান। পেরুর গ্রামীণ দরিদ্র ভোটারদের সমর্থনেই তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। ভাষণে তিনি বলেন, ‘এই প্রথম এ দেশ (পেরু) একজন কৃষক দ্বারা পরিচালিত হবে।’

গত ৬ জুন পেরুতে দ্বিতীয় দফার প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে পেদ্রোর প্রতিপক্ষ ছিলেন ডানপন্থি কিকো ফুজিমোরি। নির্বাচনে জালিয়াতির অভিযোগ তুলেছিলেন তিনি। তাই অভিযোগ পর্যালোচনা শেষে বিজয়ী প্রার্থীর নাম ঘোষণা করতে প্রায় দেড় মাস সময় লেগে যায়। নির্বাচনে পেদ্রো ৫০ শতাংশের কিছু বেশি ভোট পান। কিকো পান ৪৯ শতাংশের কিছু বেশি ভোট। কিকোকে ৪৪ হাজার ভোটের ব্যবধানে হারিয়েছেন পেদ্রো।

পেদ্রো নির্বাচনি প্রচারে প্রেসিডেন্ট নির্বাচিত হলে পেরুর খনি ও হাইড্রোকার্বন খাত জাতীয়করণ কর করার কথা বলেছিলেন। নির্বাচনে জয়ী হলে এক বছরে এক লাখ কর্মসংস্থান সৃষ্টি করবেন বলে বলেছিলেন তিনি।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]