ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ ৭ আশ্বিন ১৪২৮
ই-পেপার  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

করোনায়ও বেপরোয়া জুয়াড়িরা
আবদুল্লাহ আল মামুন
প্রকাশ: শুক্রবার, ৩০ জুলাই, ২০২১, ৩:২০ এএম | অনলাইন সংস্করণ  Count : 117

করোনা সংক্রমণ রোধে রাজধানীসহ সারা দেশে চলমান কঠোর লকডাউনের মধ্যেও বেপরোয়া হয়ে উঠেছে জুয়াড়ি চক্র। করোনায় আক্রান্ত ও মৃত্যুঝুঁকি নিয়ে উদ্বেগ্ন-উৎকণ্ঠার মধ্যেই অফলাইন ও অনলাইন উভয় মাধ্যমে দাপিয়ে বেড়াচ্ছে এ চক্রের সদস্যরা। 

পাড়া-মহল্লায় আসর বসিয়ে জুয়া খেলা ছাড়াও ক্রিকেট ও ফুটবলসহ বিভিন্ন খেলাকে কেন্দ্র করে সক্রিয় থাকছে এসব চক্র। জুয়ার খপ্পরে পরে বড় ধরনের আর্থিক ক্ষতি ছাড়াও পারস্পরিক দ্বন্দ্ব ও সহিংসতায় জড়িয়ে পড়ছে চক্রের সদস্যরা।

গত বুধবারও রাজধানীতে র‌্যাবের অভিযানে ১৭ জনসহ সারা দেশে জুয়াড়ি চক্রের অন্তত অর্ধশত সদস্যকে গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এ ছাড়া গত এক বছরে জুয়াড়ি চক্রের সাড়ে তিন থেকে চার হাজার সদস্যকে গ্রেফতার করা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনী নিয়মিত অভিযান চালিয়ে জুয়াড়ি চক্রের সদস্যদের গ্রেফতার করলেও তাদের প্রতিরোধ করা যাচ্ছে না। অপরাধ বিশেষজ্ঞরা বলছেন, আইনশৃঙ্খলা বাহিনীর অভিযান ছাড়াও পরিবার ও সমাজ থেকে কঠোরভাবে উদ্যোগী না হলে জুয়া বন্ধ করা সম্ভব হবে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবষেণা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক সমাজ ও অপরাধ গবেষক তৌহিদুল হক সময়ের আলোকে জানান, সমাজে আগেও জুয়া ছিল। তবে সময়ের সঙ্গে প্রযুক্তি ব্যবহার করে অনলাইন জুয়ার প্রবণতা অনেক বেড়েছে। এ ছাড়া করোনার কারণে অনেকে কর্মহীন পড়ায় পাড়া-মহল্লায় আসর বসিয়ে জুয়া খেলছে। এর বাইরে পেশাদার চক্রও বেশি সক্রিয় হয়ে উঠেছে। তিনি বলেন, শুধু আইনশৃঙ্খলা বাহিনী নয়, পরিবার ও সমাজ এখনই উদ্যোগী হলে দ্রুততর সময়ে সব ধরনের জুয়াড়ি চক্রকে প্রতিরোধ করা সম্ভব হবে।

আইনশৃঙ্খলা বাহিনী সূত্র ও গণমাধ্যমের তথ্যে দেখা গেছে, মঙ্গলবার রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে অর্ধশতাধিক সদস্যকে গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। প্রায় প্রতিদিনই দেশের বিভিন্ন এলাকায় জুয়াড়ি চক্রের সদস্যদের গ্রেফতার করা হয়েছে। বুধবার ঢাকার কেরানীগঞ্জ থেকে জুয়াড়ি চক্রের ১৭ সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-১০।

ঢাকার কেরানীগঞ্জে অভিযান চালিয়ে জুয়াড়ি চক্রের ১৭ সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-১০। বুধবার সকালে ও রাতে পৃথক অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয় বলে গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

র‌্যব-১০ সূত্র জানায়, বুধবার সকালে দক্ষিণ কেরানীগঞ্জ থানাধীন চুনকুটিয়া চৌধুরীপাড়া এলাকায় জুয়া খেলা অবস্থায় ৮ জন জুয়াড়িকে গ্রেফতার করে। গ্রেফতারকৃতরা হলোÑ আশরাফ উদ্দিন পলাশ (৪৭), মিল্টন (৬০), বাবুল (৩৮), জামাল হাওলাদার (৪০), বোরহান বেপারি (৪৬), আপেল (৩৪), আলেক (৪১) ও আলমগীর (৫০)। তাদের কাছ থেকে খেলা অবস্থায় ১৫৬ পিস জুয়া খেলার কার্ড (তাস), ৭টি মোবাইল ফোন ও ৬১৭৫ টাকা উদ্ধার করা হয়।

একই দিন রাতে কেরানীগঞ্জ থানাধীন শুভাড্যা উত্তর পাড় এলাকা ৯ জন জুয়াড়িকে গ্রেফতার করে। গ্রেফতারকৃতরা হলোÑ বাদল মিয়া (৩২), জুয়েল (৩২), নাছির হোসেন (৩৪), সোহেল (৩৩), পারভেজ (৩০), রাজু (৩১), সজীব (৩৪), কোরবান (৩৪) ও সুমন (৩৩)। তাদের কাছ থেকে খেলা অবস্থায় ১৫৬ পিস জুয়া খেলার তাস, ১০টি মোবাইল ফোন ও ১২৪০০ টাকা উদ্ধার করা হয়।

গণমাধ্যমের তথ্যে দেখা গেছে, মঙ্গলবার রাজধানীর উত্তরা ও কেরানীগঞ্জ থেকে ৪২ জুয়াড়িকে গ্রেফতার করেছে র‌্যাব-১০। এ ছাড়া একই দিন রাতে ঢাকার ধামরাইয়ে বিশেষ অভিযান চালিয়ে আসর থেকে ৬ জুয়াড়িকে গ্রেফতার করেছে থানা পুলিশ। এ সময় তাদের কাছ থেকে ১ সেট তাস ও জুয়া খেলার ৮ হাজার ৪২০ টাকা উদ্ধার করা হয়েছে। 

একই দিন কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় জুয়ার আসরে অভিযান চালিয়ে ২ জুয়াড়িকে এবং ফরিদপুর কোতোয়ালি থানা এলাকায় ফরিদপুর মোহামেডান ক্লাবে জুয়ার আসর থেকে ১৭ জুয়াড়িকে গ্রেফতার করেছে র‍্যাব-৮। সোমবার রাতে নেত্রকোনা উপজেলার সিধলী ইউনিয়নের ক্ষুদ্র সিধলী এলাকা থেকে আওয়ামী লীগ নেতাসহ ১০ জুয়াড়িকে আটক করেছে জেলা গোয়েন্দা পুলিশ। একই দিন রাজশাহীর কাটাখালী থানার টাংগন মধ্যপাড়ায় অভিযান চালিয়ে তাস ও নগদ টাকাসহ ১১ জুয়াড়িকে গ্রেফতার করেছে নগর গোয়েন্দা পুলিশ। গত ২৯ জুন রাজধানীর বিভিন্ন এলাকা থেকে আড়াই লাখ টাকাসহ তিন জুয়াড়িকে গ্রেফাতর করেছে ডিবির সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) উপ-কমিশনার (মিডিয়া) মো. ফারুক হোসেন সময়ের আলোকে বলেন, রাজধানীর কোথাও জুয়াড়ি চক্রের তথ্য পেলে কাউকে ছাড় দেওয়া হবে না। অনলাইন বা অফলাইন যে ধরনের জুয়া হোক না কেন এসব চক্রের সদস্যদের গ্রেফতারে থানা পুলিশের পাশাপাশি গোয়েন্দারা তৎপর রয়েছে।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন সময়ের আলোকে বলেন, র‌্যাব নিয়মিতভাবে অনলাইন ও অফলাইন জুয়াড়ি চক্রের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে আসছে। এর মধ্যে অভিযোগের ভিত্তিতে এলাকাভিত্তিক চক্রের বিরুদ্ধে অভিযান চলছে। এ ছাড়া র‌্যাবের অনলাইন বিশেষজ্ঞ সেল অনলাইন জুয়াড়ি চক্রের তৎপরতার ওপর নজর রাখছে। তিনি আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে জুয়াসহ সব ধরনের অপরাধ প্রতিরোধে পরিবার ও সমাজকে উদ্যোগে হতে আহ্বান জানান।

 


 

 

 





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]