ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ ৭ আশ্বিন ১৪২৮
ই-পেপার  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

কান্দাহার ঘিরে ফেলেছে তালেবান
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ৩০ জুলাই, ২০২১, ৫:৩১ এএম | অনলাইন সংস্করণ  Count : 63

কান্দাহার ঘিরে ফেলেছে তালেবান। শহরের প্রাণকেন্দ্রে না এলেও নিয়মিত তারা শহরে ঢুকে শত্রুদের ধরে নিয়ে যাচ্ছে। জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলের এক প্রতিবেদন থেকে জানা গেছে। তালেবানের ভয়ে মানুষ বাড়িঘর ছেড়ে পালিয়ে যাচ্ছে। তবে তালেবানের দাবি, তারা ইসলামী আইন মেনেই সব কিছু করছে।
দুর মোহাম্মদের ভাইপোকে গত সপ্তাহে তুলে নিয়ে যায় তালেবান। 

তার অপরাধ তিনি আফগান পুলিশ বাহিনীতে ছিলেন। চার দিন পরও তার খোঁজ মেলেনি। দুর মোহাম্মদ এরই মধ্যে জানতে পেরেছেন, তার ভাইপোকে প্রকাশ্য রাস্তায় হত্যা করা হয়েছে। এরপর ৪২ বছরের দুর সারা জীবন কান্দাহার ছেড়ে কোথাও না গেলেও এখন পালানোর পরিকল্পনা করছেন।

কেবল দুর মোহাম্মদ নয়, কান্দাহারের হাজার হাজার মানুষ তাদের বাড়িঘর ছেড়ে জীবন বাঁচাতে অন্যত্র পালিয়ে যাচ্ছেন। গোটা কান্দাহার ঘিরে ফেলেছে তালেবান। স্থলপথ বন্ধ থাকায় অনেকে বিমানে করে কাবুলে পালিয়ে যাচ্ছে। 

স্থানীয়রা বলছেন, বাচ্চাদের স্কুলে পাঠানো যাচ্ছে না। দোকানপাট অধিকাংশ সময় বন্ধ। খুললেও তারা যেতে ভয় পাচ্ছেন। কারণ, গোটা সীমানাজুড়ে লড়াই চলছে। শহরের প্রাণকেন্দ্রে তালেবান একটি গুরুত্বপূর্ণ সরকারি ভবনও দখল করেছে বলে শোনা গেছে।
সম্প্রতি মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচের এক রিপোর্টে বলা হয়েছে, তালেবান সাধারণ মানুষকে আক্রমণ করছে। প্রকাশ্য রাস্তায় তাদের হত্যা করা হচ্ছে। 

এখনই এই ঘটনা বন্ধ হওয়া দরকার। বন্ধ না হলে সাধারণ মানুষ আরও বড় বিপদের মুখে পড়বে। তাদের বক্তব্য, সরকারি কর্মী অথবা সরকারের কোনো কাজের সঙ্গে যুক্ত ব্যক্তিদের বাড়িতে ঢুকে তল্লাশি চালাচ্ছে তালেবান। তুলে নিয়ে হত্যা করা হচ্ছে। জাতিসংঘও সম্প্রতি এ বিষয়ে এক বিবৃতিতে সব পক্ষকেই মানবাধিকারের কথা মাথায় রাখতে বলেছে।

তালেবান অভিযোগ অস্বীকার করে বলেছে, যাবতীয় মানবাধিকার মেনেই তারা লড়াই করছে। কান্দাহারে সাংবাদিকদের একটি দল নিয়ে গিয়ে তারা পরিস্থিতি দেখাবে বলে জানিয়েছেন তালেবান মুখপাত্র। তার দাবি, ইসলামের আইন মেনেই তারা কান্দাহারে লড়াই করছেন।






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]