ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ২৬ সেপ্টেম্বর ২০২১ ১১ আশ্বিন ১৪২৮
ই-পেপার রোববার ২৬ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

আপনার জিজ্ঞাসা
অনলাইনে কেনাবেচায় অতিরিক্ত ডিসকাউন্ট গ্রহণ বৈধ হবে কি
প্রকাশ: শুক্রবার, ৩০ জুলাই, ২০২১, ৬:০৯ এএম | অনলাইন সংস্করণ  Count : 52

জিজ্ঞাসা : জনাব, মাসখানেক আগে একটি অনলাইন শপ অফার দিয়েছিল, এক মাস আগে অগ্রিম টাকা পরিশোধ করলে ১৫ হাজার টাকা মূল্যের পণ্যে ২০ শতাংশ ডিসকাউন্ট দেবে। আর সিটি ব্যাংকের মাধ্যমে পরিশোধ করলে আরও ২৪ শতাংশ ডিসকাউন্ট দেবে। সে অনুযায়ী আমি ১৫ হাজার টাকা দামের একটি মোবাইলের অর্ডার করি এবং ৪৪ শতাংশ ডিসকাউন্টের পর সিটি ব্যাংকের মাধ্যমে অগ্রিম ৮ হাজার ৪০০ টাকা পরিশোধ করি। 

কিন্তু ডেলিভারির দুই দিন আগে তারা জানিয়েছে, দুঃখিত, আমরা আপনার মোবাইলটি কিনে দিতে পারলাম না। আপনি যেন মোবাইলটি কিনে নিতে পারেন এজন্য আমরা আপনাকে মোবাইলের মূল্য ১৫ হাজার টাকা দিয়ে দিচ্ছি। অবশ্য আপনি চাইলে ১৫ হাজার টাকা মূল্যের অন্য কোনো পণ্যও নিতে পারবেন। এখন আমার জানার বিষয় হলো ১. এখন মোবাইল না নিয়ে মোবাইলের মূল্য ১৫ হাজার টাকা বা ১৫ হাজার টাকা মূল্যের অন্য কোনো পণ্য নেওয়া আমার জন্য বৈধ হবে কি না? ২. যদি পুরো টাকা নেওয়া বৈধ না হয় তাহলে সিটি ব্যাংকের মাধ্যমে টাকা পরিশোধ করার কারণে যে ২৪ শতাংশ ডিসকাউন্ট পেয়েছি, তা নেওয়া বৈধ হবে কি না? যেহেতু এই ডিসকাউন্ট ব্যাংকের মাধ্যমে লেনদেন করার কারণে আমি পেয়েছি।

শফিকুল ইসলাম মাদারীপুর

জবাব : অগ্রিম মূল্য প্রদান করে পণ্য কেনা জায়েজ হওয়ার জন্য আবশ্যকীয় কিছু শর্ত রয়েছে। তার একটি হলো, মেয়াদান্তে ক্রেতার জন্য চুক্তিকৃত পণ্যই গ্রহণ করা জরুরি। কখনও যদি বিক্রেতা পণ্য দিতে না পারে তাহলে সে অগ্রিম গ্রহণকৃত টাকা ফেরত দিয়ে দেবে। পণ্যের পরিবর্তে তার মূল্য বা সমমূল্যের অন্য কোনো পণ্য গ্রহণ করা জায়েজ নয়। 

সুতরাং প্রশ্নোক্ত ক্ষেত্রে পণ্যের পরিবর্তে পরিশোধিত মূল্যের অতিরিক্ত নেওয়া আপনার জন্য জায়েজ হবে না। এমনকি ব্যাংকের ছাড়ও নিতে পারবেন না। তাই বিক্রেতা নির্ধারিত পণ্য দিতে না পারলে আগে পরিশোধিত মূল্যই ফিরিয়ে নিতে পারবেন। অতিরিক্ত নিতে পারবেন না। হজরত আবদুল্লাহ ইবনে ওমর (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, যদি অগ্রিম মূল্য প্রদানের শর্তে কোনো কিছু ক্রয় কর তাহলে তুমি ওই বস্তুটি গ্রহণ কর, আর না হয় শুধু তোমার প্রদানকৃত অর্থটুকু ফেরত নাও। (মুসান্নাফে আবদুর রাজ্জাক : ১৪১০৬; আবু দাউদ : ৩৪৬২; শরহু মুখতাসারিত তাহাবী : ৩/১৩৩; বাদায়েউস সানায়ে : ৪/৪৫১; আলবাহরুর 

রায়েক : ৬/১৬৫; ফাতাওয়া হিন্দিয়া : ৩/১৯৫; আল-কাউসার : ৭-২০২১)





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]