ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ ৭ আশ্বিন ১৪২৮
ই-পেপার  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

চার বছর পর বাংলাদেশে অজিরা
ক্রীড়া প্রতিবেদক
প্রকাশ: শুক্রবার, ৩০ জুলাই, ২০২১, ৫:৩১ এএম | অনলাইন সংস্করণ  Count : 65

 স্বভাবে তারা বড্ড খুঁতখুঁতে। পান থেকে চুন খসলেই বিপত্তি। যখন-তখন বদলে যেতে পারে সিদ্ধান্ত। সবকিছু চূড়ান্ত হওয়ার পরও এই করোনাকালে অস্ট্রেলিয়া দল শেষতক বাংলাদেশ সফর করবে কি না, তা নিয়ে শঙ্কা ছিলই। শঙ্কাটা জোরালো হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ সফরে জৈব-সুরক্ষা বলয় ভেদ করে করোনার হানায়। 

সফর অসম্পূর্ণ রেখেই অজিরা দেশে ফিরে যেতে পারে, চাউর হয়েছিল এমন গুঞ্জনও। সেক্ষেত্রে ভেস্তে যেত অজিদের আতিথ্য দেওয়ার সুযোগ। শেষতক তেমনটা হয়নি। সব গুঞ্জন মাড়িয়ে, শঙ্কার কালো মেঘ উড়িয়ে বৃহস্পতিবার বিকালে ওয়েস্ট ইন্ডিজ থেকে সরাসরি বাংলাদেশে পা রেখেছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল।

কোয়ান্টাস এয়ারওয়েজের একটি চার্টার্ড বিমানে চেপে বিকাল সোয়া ৪টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে অজিরা। সমঝোতা অনুযায়ী ইমিগ্রেশন ছাড়াই অতিথিরা চলে যায় টিম হোটেল ইন্টারকন্টিনেন্টালে। ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) আর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) যৌথ ব্যবস্থাপনায় আগে থেকেই জৈব-সুরক্ষা বলয়ের আওতায় রয়েছে ওই পাঁচতারকা হোটেল। অর্থাৎ ঢাকায় এসে অজিরা সরাসরি জৈব-সুরক্ষা বলয়ে ঢুকে পড়েছে। প্রথম তিন দিন রুম কোয়ারেন্টাইনে থাকবে তারা। করোনা পরীক্ষার জন্য নমুনা দেবে। পরীক্ষায় কোনো সমস্যা না হলে রোববার থেকে অনুশীলন শুরু করবে তারা।

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে মঙ্গলবার থেকে শুরু হবে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। ক্রিকেটের ক্ষুদ্র সংস্করণে এই প্রথম দ্বিপাক্ষিক সিরিজ খেলবে দুই দল। এর আগে তারা যে চারটি টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়েছে, সবই আইসিসির ইভেন্টে। অজিদের এই সফরটাও কিন্তু টি-টোয়েন্টি খেলার জন্য ছিল না। টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে দুই টেস্টের সিরিজ খেলতে গত বছরের জুনে আসার কথা ছিল তাদের। কিন্তু করোনার কারণে সফরটি স্থগিত করে অতিথিরা। সেটারই ক্ষতিপূরণ হিসেবে এবারের সফর। শেষবার তারা এসেছিল ২০১৭ সালে। অর্থাৎ চার বছর পর বাংলাদেশে পা রাখল অজিরা।

প্রায় এক মাসের সফর শেষে একই দিনে জিম্বাবুয়ে থেকে ঢাকায় ফিরেছে টিম বাংলাদেশ। সকাল সোয়া ৯টায় বিমানবন্দরে পা রেখে তারাও চলে গেছে টিম হোটেলে। একটি জৈব-সুরক্ষা বলয় থেকে বেরিয়ে আরেকটি জৈব-সুরক্ষা বলয়ে ঢুকে পড়তে হয়েছে টাইগারদের। এখানেই শেষ নয়, অতিথি শিবিরের মতো তাদেরও তিন দিনের কোয়ারেন্টাইন পালন করতে হচ্ছে। এই করোনাকালে অজিরা যে বেশকিছু কঠিন শর্ত দিয়ে এসেছে, এটা তারই অংশ। শর্ত অনুযায়ী টিম হোটেলে সিরিজ সংশ্লিষ্টরা ছাড়া আর কেউ অবস্থান করতে পারছেন না। হোটেলের স্থায়ী কয়েকজন অতিথি আছেন, তবে তাদের রাখা হয়েছে আলাদা ব্লকে।

অনুশীলনের সময় এবং ম্যাচ চলাকালে মাঠকর্মীদের কেউ ক্রিকেটাদের কাছাকাছি আসতে পারবে না। অজিদের শর্তের বেড়াজালে ভিন্ন পথে অফিস করতে হচ্ছে বিসিবি কর্তাদের! বিসিবি কার্যালয়ের মূল প্রবেশপথ ক্রিকেটারদের ড্রেসিংরুম লাগোয়া হওয়ায় সেটি এড়িয়ে চলতে বাধ্য হচ্ছেন কর্তারা। এরপর আর বলার অপেক্ষা রাখে না, সিরিজ ঘিরে কতটা সতর্কতা অবলম্বন করা হয়েছে। কিন্তু এত সতর্কতার মধ্যেও তো জৈব-সুরক্ষা বলয় ভেদ করে করোনা হানা দিচ্ছে। সদ্য শেষ করে আসা ওয়েস্ট ইন্ডিজ সফরেই তা দেখেছে অস্ট্রেলিয়া দল।

বাংলাদেশেও যদি এমন কিছু হয়, সেক্ষেত্রে কী হবে? পরিস্থিতিভেদে আলাদা প্রটোকল নির্ধারণ করা আছে, বিসিবি সূত্রে এমনটাই জানা গেছে। সব মিলে দিনদশেকের এই সফরে সর্বোচ্চ পর্যায়ের নিরাপত্তা দেওয়া হচ্ছে অস্ট্রেলিয়াকে। এটা কেবল বিসিবির তরফ থেকেই নয়, সরকারের তরফ থেকেও। মাত্র সাত দিনের ব্যবধানে পাঁচটি ম্যাচ খেলবে স্টিভ স্মিথ-ডেভিড ওয়ার্নারদের মতো শীর্ষ তারকাদের রেখে আসা অস্ট্রেলিয়া। শুধু তাই নয়, চোটের কারণে নিয়মিত অধিনায়ক অ্যারন ফিঞ্চকেও পাচ্ছে না তারা। বাংলাদেশের বিপক্ষে অতিথিদের কে নেতৃত্ব দেবেন, সেটা এখনও নিশ্চিত নয়।

ধারণা করা হচ্ছে, অ্যালেক্স ক্যারি অথবা ম্যাথু ওয়েডের মধ্যে যেকোনো একজনকে অধিনায়ক হিসেবে বেছে নেবে অস্ট্রেলিয়া। তাদের বিপক্ষে বাংলাদেশেরও পূর্ণ শক্তি নিয়ে মাঠে নামা হচ্ছে না। চোটের কারণে খেলবেন না তামিম ইকবাল। জিম্বাবুয়ে থেকে আগেভাগে ফেরায় এবং শর্ত মেনে কোয়ারেন্টাইন শুরু না করায় মুশফিকুর রহিম আর লিটন দাসকেও পাচ্ছে না স্বাগতিকরা।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]