ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ২৬ সেপ্টেম্বর ২০২১ ১১ আশ্বিন ১৪২৮
ই-পেপার রোববার ২৬ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

নজর এবার ট্র্যাক অ্যান্ড ফিল্ডে
ক্রীড়া ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ৩০ জুলাই, ২০২১, ৭:৩৪ এএম | অনলাইন সংস্করণ  Count : 38

অলিম্পিকের মূল আকর্ষণ ট্র্যাক অ্যান্ড ফিল্ডের লড়াই শুরু হচ্ছে আজ। কে হবেন দ্রুততম মানব, আকাশ ছোঁবেন কোন পোল ভোল্টার, স্প্রিন্টে জ্যামাইকা-যুক্তরাষ্ট্র দ্বৈরথ কোন উচ্চমাত্রা নেবে কিংবা দূরপাল্লার দৌড়ে আফ্রিকান দেশগুলোর দাপট থাকবে কি না, এসব নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ।

টোকিও গেমসের আনুষ্ঠানিক উদ্বোধনের সপ্তম দিনে এসে নিজেদের সেরাটা দেখানোর সুযোগ পাচ্ছেন অ্যাথলেটরা। শুক্রবার ট্র্যাক অ্যান্ড ফিল্ডের প্রথম দিনের শুরুটা হবে ছেলেদের হাই জাম্প ও ডিসকাস থ্রোর বাছাইপর্ব দিয়ে। এ ছাড়াও আছে মেয়েদের ৮০০ মিটার দৌড় ও ছেলেদের ৪০০ মিটার হার্ডলস। দ্রুততম মানবী হওয়ার লড়াইও শুরু আজ থেকেই। ১০০ মিটার স্প্রিন্টের বাছাইপর্বে অংশ নেবে মেয়েরা।

শুক্রবার সবার চোখ থাকবে ছেলেদের ১০ হাজার মিটার দৌড় প্রতিযোগিতার দিকে। এই ইভেন্টের ফাইনালও আজ। সঙ্গে থাকছে মেয়েদের শট পুট ও ট্রিপল জাম্পের বাছাইপর্বও। এবারের আসরে দূরপাল্লার দৌড়ের বিজ্ঞাপন মো ফারাহ নেই। সর্বশেষ দুটো অলিম্পিকেই ১০ হাজার মিটার অপ্রতিদ্বন্দ্বী ছিলেন ফারাহ। এবারে ব্রিটিশ অলিম্পিক স্কোয়াডে তিনি নির্বাচিত হননি। তার জায়গা কে নিতে পারে, সেই পরীক্ষাও আজ।

করোনার হানা থেমে নেই। করোনায় আক্রান্ত হওয়ার কারণে অংশ নিতে পারছেন না বিশ্বসেরা পোলভোল্টার স্যাম কেনড্রিকস। বৃহস্পতিবার তার কোভিড আক্রান্তের খবর নিশ্চিত হয়েছে। দুবারের বিশ্বচ্যাম্পিয়ন স্যামের বাবা টুইটার বার্তায় জানান, ‘আজ (গতকাল) স্যামের কোভিড পজিটিভ হওয়ার খবর নিশ্চিত করেছে টোকিও গেমস অফিসিয়ালরা। তাই এই প্রতিযোগিতায় সে আর অংশ নিতে পারবে না। স্যাম এখন সুস্থ আছে। তার করোনা লক্ষণও নেই।’

ট্র্যাকে গোটা দুনিয়ার আকর্ষণের কেন্দ্রে থাকবেন দুই বয়সি নারী অ্যাথলেট জ্যামাইকান শেলি-অ্যান ফ্রেজার ও যুক্তরাষ্ট্রের অ্যালিসন ফেলিক্স। গত তিন অলিম্পিকে দুটি স্বর্ণসহ মোট ছয়টি পদক জিতেছেন ফ্রেজার। ৩৪ বছর বয়সি এই স্প্রিন্টার ২০১৬ রিও অলিম্পিকে স্বর্ণ জিততে না পারলেও বর্তমানে আছেন ফর্মের তুঙ্গে। ২০১৯ সালে বিশ্বচ্যাম্পিয়নশিপে দ্রুততম মানবী হওয়ার কৃতিত্ব দেখান।

 ৪ গুণিতক ১০০ মিটার রিলেতেও জেতেন স্বর্ণ। কম যান না ৩৫ বছর বয়সি ফেলিক্সও। অলিম্পিকে অর্জনের দিক থেকে কার্ল লুইসের পাশে দাঁড়ানোর সুযোগ ফেলিক্সের সামনে। কিংবদন্তির স্প্রিন্টার লুইসের অ্যাকাউন্টে ১০টি পদক। আগের চার অলিম্পিক থেকে ফেলিক্সের সংগ্রহ ৯ পদক। এর মধ্যে স্বর্ণ ছয়টি। ২০০ মিটার ও ৪০০ মিটার স্প্রিন্টে যুক্তরাষ্ট্র রিলে দল যে জ্যামাইকার মূল প্রতিদ্বন্দ্বী তার অন্যতম কারণও ফেলিক্স। অনেকেরই মতে এই আসরে লুইসকে ছাড়িয়েও যেতে পারেন ফেলিক্স।

এবারের আসরের আরেক আকর্ষণ দুই হার্ডলার রাই বেঞ্জামিন ও কারস্টেন ওয়ারহোল্ম। গত কয়েক বছর ধরেই পাল্লা দিয়ে পরস্পরের রেকর্ড ভাঙছেন এই দুজন। ২০১৯ সালের বিশ্বচাম্পিয়নশিপে ৪০০ মিটার হার্ডলসে চ্যাম্পিয়ন হন নরওয়ের কারস্টেন। এর পরপরই নতুন রেকর্ড গড়েন যুক্তরাষ্ট্রের বেঞ্জামিন। আবার ডায়মন্ড লিগে নতুন রেকর্ড গড়েন ২৫ বছর বয়সি কারস্টেন।

স্প্রিন্টে মার্কিন যুক্তরাষ্ট্রের আধিপত্যে ভাগ বসিয়েছে জ্যামাইকা। দূরপাল্লার দৌড়ে মূল প্রতিদ্বন্দ্বিতা আফ্রিকান দেশগুলোর মধ্যে। যদিও গত দুটো আসরে ১০ হাজার মিটারে সবাইকে টেক্কা দেন ব্রিটেনের হয়ে অংশ নেওয়া মরক্কো বংশোদ্ভূত দৌড়বিদ মো ফারাহ। এবার ফারাহ না থাকার সুযোগ কে কাজে লাগাতে পারে, সেটাই এখন দেখার ব্যাপার।






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]