ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ ৭ আশ্বিন ১৪২৮
ই-পেপার  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

আগামীর বার্তা দিয়ে হারলেন দিয়া
ক্রীড়া প্রতিবেদক
প্রকাশ: শুক্রবার, ৩০ জুলাই, ২০২১, ৭:৩৪ এএম | অনলাইন সংস্করণ  Count : 60

বয়স, অভিজ্ঞতা, অর্জন কিংবা র‌্যাংকিং সবদিক থেকেই প্রতিদ্বন্দ্বীর চেয়ে অনেকটাই পিছিয়ে ছিলেন বাংলাদেশের ১৭ বছর বয়সি আরচার দিয়া সিদ্দিকী। তবে মাঠের লড়াইয়ে হারার আগে হারেননি টিনএজার দিয়া। বেলারুশের কৃতী আরচার কারিনা দিওমিনসকায়ার বিপক্ষে তুমুল প্রতিদ্বন্দ্বিতা গড়ে তোলেন নীলফামারীর এই কিশোরী। স্নায়ুক্ষয়ী লড়াই শেষে ২৬ বছর বয়সি কারিনার কাছে হারলেন টাইব্রেকারে। ৫-৫ সেটে সমতার পর শেষ শটে হার মানলেন। ৬-৫ ব্যবধানে জিতে শেষ ষোলোয় পৌঁছে গেলেন কারিনা। 

আর তীরে এসে তরী ডুবলেও আগামীর একটা বার্তা কিন্তু ঠিকই দিয়ে রাখলেন দিয়া। বিশ্ব র‌্যাংকিংয়ে কারিনার অবস্থান ৩১ নম্বরে। আর দিয়া ১৫৫ নম্বরে। র‌্যাংকিংয়ে প্রতিপক্ষের চেয়ে ১২৪ ধাপ পেছনে দিয়া। সরাসরি অলিম্পকের ছাড়পত্র পাননি দিয়া। বয়সে প্রতিদ্বন্দ্বীর চেয়ে ৯ বছরে ছোট এই নীলফামারীর কিশোরী। অর্জনের দিক থেকেও দুজনের ব্যবধান বিস্তর। ২০১৯ সালে সর্বশেষ ইউরোপিয়ান চ্যম্পিয়নশিপে নারী আরচারি দলগত রিকার্ভ ইভেন্টে রুপা জিতেছিল বেলারুশ। ওই দলের অন্যতম সদস্য ছিলেন কারিনা। তার ক্যারিয়ার সর্বোচ্চ স্কোর ৬৬১। আর দিয়ার ৬৩৪। এই স্কোর তিনি গড়েছেন এবারের অলিম্পিকেই। ক্যারিয়ারে দিয়ার সর্বোচ্চ অর্জন এ বছরই। গত মে মাসে সুইজারল্যন্ডে রিকার্ভ মিশ্র দ্বৈতে জেতেন রৌপ্য পদক। তার সঙ্গী ছিলেন রোমান সানা।

বিনা যুদ্ধে নাহি দিব সুচ্যাগ্র মেদিনি, শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে এই পণ করেই প্রি-কোয়ার্টারে ওঠার দ্বৈরথে নামেন দিয়া। বৃহস্পতিবার ইউমেনিশোমা ফিল্ডে শুরু থেকেই জমে ওঠে লড়াই। তীব্র প্রতিদ্বন্দ্বিতা শেষে প্রথম সেট দিয়া জেতেন ২৩-২২ ব্যবধানে। দ্বিতীয় সেটেও লড়াই হয় সমানতালে। কারিনা জেতেন ২৬-২৫ ব্যবধানে। তৃতীয় সেটটি শেষ হয় ২৫-২৫ সমতায়। চতুর্থ সেটে কারিনা জেতেন ২৭-২৫ ব্যবধানে। পিছিয়ে পড়েও দমে যাননি দিয়া। পঞ্চম সেট ২৭-২৫ ব্যবধানে জিতে ফেরেন ম্যাচে। জাগিয়ে তোলেন বড় স্বপ্নের সম্ভাবনা। 

ম্যাচ গড়াল টাইব্রেকারে। শুটআউটের একমাত্র শটে ১০ স্কোর করলেন কারিনা। টিকে থাকার জন্য দিয়ার প্রয়োজন ছল পারফেক্ট টেন। কিন্তু ৮ স্কোর করতে পারলেন দিয়া। সেই সঙ্গে শেষ হলো দিয়ার অভিযাত্রা।

দিয়ার বিদায়ের মধ্য দিয়ে শেষ হলো প্রত্যাশার কেন্দ্রে থাকা আরচারির স্বপ্নযাত্রা। গত মঙ্গলবার এই ইভেন্ট থেকেই প্রি-কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে হেরে যান রোমান। এর আগে রিকার্ভ মিশ্র দ্বৈতেও শেষ আটে ওঠার লড়াইয়ে হারেন রোমান-দিয়া জুটি। ব্যক্তিগত ও দলগত দুই জায়গাতেই তীব্র প্রতিদ্বন্দ্বিতা করেছেন এই দুই বাংলাদেশি আরচার। রিকার্ভ এককের প্রথম রাউন্ডে ব্রিটিশ আরচার টম হালকে হারান রোমান। আর শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে প্রথম রাউন্ডেই আটকে গেলেন দিয়া।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]