ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ ৭ আশ্বিন ১৪২৮
ই-পেপার  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

চীনা জলকন্যাদের বিশ্বরেকর্ড
ক্রীড়া ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ৩০ জুলাই, ২০২১, ৭:৩১ এএম | অনলাইন সংস্করণ  Count : 52

একটি-দুটি নয়, পাঁচটি সোনার পদকের নিস্পত্তি হবে। তাই টোকিও অলিম্পিকের ষষ্ঠ দিন বৃহস্পতিবার ক্রীড়াপ্রেমীদের বিশেষ দৃষ্টি ছিল অ্যাকুয়াটিক্স সেন্টারের সুইমিং পুলে। তবে দিন শেষে পাদপ্রদীপের আলো পুরোটাই থাকল চীনের জলকন্যাদের ওপর। বিশ্বরেকর্ড গড়ে দেশের সোনার পদকের ঝুলি যে আরও ভারী করেছেন চার সাঁতারুÑ ইয়াং জুনসুয়ান, তাং মুহান, জং ইউফেই এবং লি বিঞ্জি। মেয়েদের ৪ গুণিতক ২০০ মিটার রিলেতে সোনা হাতিয়ে নিয়েছেন তারা। একই দিনে জং ইউফেই ২০০ মিটার বাটারফ্লাই ইভেন্টেও হেসেছেন সোনালি হাসি।

দলগত ইভেন্টে পুলে ঝড় তুলেছিলেন চীনের চার সাঁতারু। ৭ মিনিট ৪০.৩৩ সেকেন্ড টাইমিংয়ে সোনা জয়ের পাশাপাশি গড়েছেন নতুন বিশ্বরেকর্ড। ১ দশমিক ১৭ সেকেন্ড কম নিয়ে তারা ভেঙেছেন ২০১৯ বিশ্ব চ্যাম্পিয়নশিপে গড়া অস্ট্রেলিয়ান মেয়েদের রেকর্ড। চাইনিজ জনকন্যাদের কীর্তিতে যুক্তরাষ্ট্রকে রৌপ্য এবং অস্ট্রেলিয়াকে ব্রোঞ্জ নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে। তবে দুর্দান্ত একটা ইভেন্টই উপহার দিয়েছেন তারা। চীনা মেয়েদের বিশ্বরেকর্ডের ভারে সোনা জেতা না হলেও নিজেদের সেরা টাইমিং উপহার দিয়েছেন মার্কিন আর অজি মেয়েরা।

দলগতভাবে বিশ্বরেকর্ড গড়ার আগে ব্যক্তিগত ইভেন্টেও রেকর্ড গড়ে সোনা জিতেছেন জং। ২০০ মিটার বাটারফ্লাইয়ে প্রত্যাশিতভাবেই সেরা হয়েছেন ‘বাটারফ্লাই কুইন’ খ্যাত এই সাতারু। সাঁতার শেষ করতে তার লাগে মাত্র ২ মিনিট ৩.৮৬ সেকেন্ড। তাতে ২০১২ সালে লন্ডন অলিম্পিকে গড়া স্বদেশি জিয়াও লিউইয়াংয়ের রেকর্ড (২ মিনিট ৪.০৬ সেকেন্ড) নিজের দখলে নেন জং। এই ইভেন্টে রৌপ্য ও ব্রোঞ্জ দুটোই হাতিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্রের দুই প্রতিনিধিÑ রেগান স্মিথ এবং হ্যালি ফ্লিকিনিয়ার।

এদিন অবশ্য আমেরিকার দিনটা ব্যর্থতায় মোড়ানো ছিল না। মেয়েরা না পারলেও দেশকে সোনালি হাসি উপহার দিয়েছেন কেলেব ড্রেসেল এবং রবার্ত ফিনকে। ছেলেদের ১০০ মিটার ফ্রিস্টাইলে সোনালি হাসি হেসেছেন ড্রেসেল। ৪৭ দশমিক ০২ সেকেন্ড টাইমিংয়ে অলিম্পিক রেকর্ড গড়েছেন পুলের বড় এই তারকা। তিনি ভেঙেছেন ২০০৮ বেইজিং গেমসে গড়া অস্ট্রেলিয়ান এইমন সুলিভানের ৪৭ দশমিক ০৫ সেকেন্ডের রেকর্ড।
ড্রেসেলের কাছে হেরে রৌপ্য পেয়েছেন সবশেষ অলিম্পিকে স্বর্ণ জয়ী অস্ট্রেলিয়ার কাইল চ্যালমার্স। রাশিয়ার (আরওসি) ক্লিমেন্ট কোলেসনিকভ পেয়েছেন ব্রোঞ্জ। অন্যদিকে অলিম্পিকে প্রথমবার যোগ হওয়া ছেলেদের ৮০০ মিটার ফ্রিস্টাইলে শ্রেষ্ঠত্বের মুকুট পড়েছেন ফিনকে। তিনি সাঁতার শেষ করেছেন ৭ মিনিট ৪১.৮৭ সেকেন্ডে। এই ইভেন্টে রৌপ্য পদক পেয়েছেন ইতালিয়ান সাঁতারু গ্রেগরিও পল্ট্রিনিয়েরি এবং ইউক্রেনের ঝুলিতে ব্রোঞ্জ জমা করেছেন মাইখাইলো রোমানচুক।

একই দিনে সাঁতার থেকে সোনা পেয়েছে অস্ট্রেলিয়া। দেশকে সাফল্য পাইয়ে দিয়েছেন জ্যাক স্টাবলটি-কুক। ছেলেদের ২০০ মিটার ব্রেস্টস্ট্রোকে অলিম্পিক রেকর্ড ২ মিনিট ৬.৩৮ সেকেন্ডে সোনালি হাসি হেসেছেন তিনি। এই ইভেন্টে রৌপ্য পদক পান নেদারল্যান্ডের আর্নো কামিঙ্গা এবং ফিনল্যান্ডের মাট্টি মাটসন পান ব্রোঞ্জ।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]