ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ২৬ সেপ্টেম্বর ২০২১ ১১ আশ্বিন ১৪২৮
ই-পেপার রোববার ২৬ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

কেন আমাদের শত শত নাটক লাগবে!
মোস্তাফিজ মিঠু
প্রকাশ: শুক্রবার, ৩০ জুলাই, ২০২১, ৭:৫৯ এএম | অনলাইন সংস্করণ  Count : 55

অভিনেত্রী ও নির্মাতা মেহের আফরোজ শাওন। এই দুই পরিচয়ের পাশাপাশি কণ্ঠশিল্পী হিসেবেও তিনি দারুণ জনপ্রিয়। বর্তমান নাটক ও অন্যান্য প্রসঙ্গে কথা বললেন সময়ের আলোর সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন মোস্তাফিজ মিঠু


সম্প্রতি চঞ্চল চৌধুরী ও আপনার কণ্ঠে হাসন রাজার ‘নিশা লাগিল রে’ গানটি প্রকাশ পেয়েছে। এত জনপ্রিয় একটি গানকে নতুন করে উপস্থাপন করা কতটা চ্যালেঞ্জের ছিল এবং কতটা সফল মনে করছেন?

আসলে আমি আর চঞ্চল ভাই তো নিয়মিত গান করি না। এমন নয় যে, প্রতিবছর আমাদের অ্যালবাম বের হচ্ছে। আমরা নিজেদের ভালোলাগা থেকে গান করি। আমাদের প্রথম গান ‘সর্বত মঙ্গল রাধে’ দিয়ে শ্রোতাদের কাছ থেকে যেমন ভালোবাসা পেয়েছে এবারও তার ব্যতিক্রম হয়নি। মাত্র কয়েকদিনে বেশ ভালো সাড়া পেয়েছি। আর চ্যালেঞ্জ তো ছিলই। কারণ একে তো অনেক জনপ্রিয় একটি গান, অন্যদিকে এই প্রথম ডুয়েট আকারে এটি প্রকাশ হয়েছে। বাকি উত্তর তো শ্রোতাদের ইতিবাচক সাড়া প্রমাণ করে। এবারের গানটির সঙ্গীতায়োজনও করেছেন পার্থ বড়ুয়া।

আপনাদের প্রথম গান ‘সর্বত মঙ্গল রাধে’ জনপ্রিয়তার পাশাপাশি বিতর্কও তৈরি করেছিল। প্রসঙ্গ পুরনো হলেও এ নিয়ে সমাধানের নতুন কোনো খবর নেই। বিষয়টি নিয়ে আপনার কাছে জানতে চাই।
আসলে যে বিতর্ক উঠেছিল সেটি একান্তই কাম্য ছিল না। সেটির সমাধান এখনও হয়নি। কপিরাইটের অভিযোগ ওঠার পর আমরা আবার গানটি নিয়ে রিসার্চ করি। তখন জানতে পারি, এটি মৈমনসিংহ গীতিকার মহুয়া পালার। দ্বিজ কানাইয়ের গানই এদিক-ওদিক করে তৈরি করা। কিছুটা আশুতোষ ভট্টাচার্যের সংগৃহীত গানের কথা থেকে নেওয়া হয়েছে। এ নিয়ে আগেও বলেছি।

এবার ঈদের একটি নাটক বেশ বিতর্ক তৈরি করেছে। আপনিও ফেসবুকে এ নিয়ে পোস্ট করেছেন। এটা কি তরুণ নির্মাতাদের দায়িত্বহীনতা মনে করেন?
এটি দায়িত্বহীনতার পাশাপাশি অজ্ঞতা। আমাদের দেশে এত নির্মাতা আর এত নাটক নির্মাণ হচ্ছে, এর প্রয়োজন কতটা আছে! কেন আমাদের শত শত নাটক লাগবে! তাদের অজ্ঞতার কারণে তারা বুঝলই না যে সমাজের জন্য ভয়ানক এক মেসেজ দিয়ে দিল। আর যতক্ষণে বুঝল, ততক্ষণে যা হওয়ার হয়ে গেছে। তবুও তারা যে শেষ পর্যন্ত ভুল বুঝতে পেরেছে, সেজন্য তাদের সাধুবাদ জানাই। ভুল বুঝতে পারাও একটা জ্ঞান।

নাটক কি শুধু বিনোদনের মাধ্যম নাকি সমাজের প্রতি দায়বদ্ধতাও থাকা উচিত? আপনি কোনটা মনে করেন?
নাটকের শুরুই হয়েছিল সমাজ বদলের হাতিয়ার হিসেবে। আমাদের ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ পর্যন্ত নাটকের ভূমিকা গুরুত্বপূর্ণ ছিল। সেই ইতিহাস তো ভুলে গেলে চলবে না। তাই আমি মনে করি নাটক বা সিনেমা যাই হোক, আমাদের সচেতন থাকতে হবে। বিনোদনের মধ্য দিয়েই সঠিকটা জেনে দর্শকদের সচেতন করতে হবে।

অনেকদিন আপনার কোনো কাজের খবর নেই। কবে নাগাদ আপনাকে আবার পাওয়া যাবে?
এখনই বলতে পারছি না। কারণ বলার মতো কিছুই হয়নি। আর আমি তো নিয়মিত কাজ করি না। কাজ শুরু করলে অবশ্যই দিন-তারিখসহ সবাইকে জানাব।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]