ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ২৬ সেপ্টেম্বর ২০২১ ১১ আশ্বিন ১৪২৮
ই-পেপার রোববার ২৬ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

আজ ববিতার জন্মদিন
আনন্দ সময় প্রতিবেদক
প্রকাশ: শুক্রবার, ৩০ জুলাই, ২০২১, ৮:৩৯ এএম আপডেট: ৩০.০৭.২০২১ ৯:৫৬ এএম | অনলাইন সংস্করণ  Count : 126

করোনা শুরু হওয়ার পর থেকেই নিজেকে ঘরবন্দি করে রাখেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অভিনেত্রী ববিতা। কানাডায় থাকেন তার একমাত্র ছেলে অনিক। প্রতিদিনই ছেলের সঙ্গে ভিডিওতে কথা হতো। তারপরও ববিতা শান্তি পেতেন না। কানাডায় যাওয়ার জন্য ভীষণ অপেক্ষায় ছিলেন তিনি। কিন্তু কানাডার ভিসা শেষ হওয়ায় ছেলের কাছে যেতে পারছিলেন না এই কিংবদন্তি অভিনেত্রী। সম্প্রতি কানাডার ভিসা পেয়েই একমাত্র ছেলে অনিকের কাছে ছুটে গেলেন অভিনেত্রী। 

আজ ববিতার জন্মদিন। তাই এবারের জন্মদিনটা ছেলের সঙ্গেই উদযাপন করতে পারবেন তিনি। 

কানাডা থেকে ববিতা জানান, ‘প্রায় দুই বছর হলো অনিকের কাছে আসতে পারছিলাম না। ঢাকার একাকী জীবন খুব এক ঘেয়ে হয়ে উঠেছিল। ভিসা জটিলতার কারণে অনিকের কাছে আসতে পারছিলাম না। ছেলের কাছে এসে কী যে ভালো লাগছে তা ভাষায় প্রকাশ করতে পারছি না। খুব ভালো লাগছে।’ এবারের জন্মদিনটা খুব আনন্দেই কাটবে? জবাবে তিনি বলেন, ‘সত্যি বলতে কী জন্মদিন নিয়ে কোনো উচ্ছ্বাস নেই। গত বুধবারই আমার মেজো চাচা ইন্তেকাল করেছেন। পরিচিত অনেকেই মারা যাচ্ছেন। নিজ দেশের মানুষ করোনায় আক্রান্ত হয়ে প্রতিদিনই অনেকে মারা যাচ্ছেন। এমতাবস্থায় মনটাও ভীষণ খারাপ। সব মিলিয়ে আসলে জন্মদিন উদযাপনের মতো মানসিকতা নেই। তবে এমন দিনে ছেলের পাশে আছি, আমার পাশে আমার অনিক আছে- এটাই শান্তির, ভালোলাগার। সবাই আমাদের জন্য দোয়া করবেন, আমরা যেন ভালো থাকতে পারি।’

সত্যজিৎ রায়ের ‘অশনি সংকেত’ ছবিতে সৌমিত্র চট্টোপাধ্যায়ের বিপরীতে ‘অনঙ্গ’ বউ চরিত্রে অভিনয় করেছিলেন ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় এই নায়িকা। এই চলচ্চিত্রে অভিনয়ের সুবাদে আন্তর্জাতিক অঙ্গনে ববিতার এক বিশাল পরিচিত এবং গ্রহণযোগ্যতা গড়ে ওঠে। ববিতা অভিনীত এই চলচ্চিত্র ১৯৭৩ সালে বার্লিন ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল এবং ১৯৭৪ সালে শিকাগো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে ‘বেস্ট ফিল্ম’ হিসেবে পুরস্কৃত হয়। ১৯৭৪ সালে কলকাতায় ন্যাশনাল অ্যাওয়ার্ডে তিনটি ক্যাটাগরিতে পুরস্কার লাভ করে। নারায়ণ ঘোষ মিতার ‘আলোর মিছিল’ সিনেমাতে অভিনয়ের জন্য ১৯৭৫ সালে ববিতা প্রথমবারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। এরপর তিনি মোহসীনের ‘বাদী থেকে বেগম’ এবং আমজাদ হোসেনের ‘নয়ন মনি’ সিনেমাতে অভিনয়ের জন্যও একই সম্মাননায় ভূষিত হন। 

গুণী এই অভিনেত্রী পরবর্তী সময়ে ‘পোকামাকড়ের ঘরবসতি’, ‘রামের সুমতি’ এবং ‘ম্যাডাম ফুলি’ সিনেমাতে অভিনয়ের জন্যও জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। নায়িকা হিসেবে ববিতা প্রায় দেড়শ সিনেমাতে অভিনয় করেছেন। যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে সুন্দরী, এক মুঠো ভাত, অনন্ত প্রেম, বসুন্ধরা, সোহাগ, ফকির মজনু শাহ, ওয়াদা, লাঠিয়াল, কথা দিলাম, নিশান, এতিম, লাইলী মজনু, দূরদেশ, ফুলশয্যা, বীরাঙ্গনা সখিনা, মিন্টু আমার নাম, বেহুলা লক্ষিন্দর ইত্যাদি। এ পর্যন্ত ববিতা প্রায় ২৯০টি সিনেমায় অভিনয় করেছেন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]