ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ২৬ সেপ্টেম্বর ২০২১ ১১ আশ্বিন ১৪২৮
ই-পেপার রোববার ২৬ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

ফিরোজা বেগমের জন্মদিন আজ: যাত্রা শুরু ডিজিটাল আর্কাইভের
আনন্দ সময় প্রতিবেদক
প্রকাশ: শুক্রবার, ৩০ জুলাই, ২০২১, ৯:৫১ এএম | অনলাইন সংস্করণ  Count : 90

উপমহাদেশের কিংবদন্তি নজরুল সঙ্গীতশিল্পী ফিরোজা বেগমের জন্মদিনে তার ওপর ডিজিটাল আর্কাইভ যাত্রা করেছে। এই আয়োজনের নেপথ্যে রয়েছেন শিল্পীরই ভাইঝি সঙ্গীতশিল্পী সুস্মিতা আনিস এবং তার পরিবার। 

ডিজিটাল আর্কাইভে কি আছে? ফিরোজা বেগমের জীবনী, তার প্রাপ্ত পুরস্কারের তালিকা, থাকছে তার সমগ্র গানভান্ডার- নজরুল গান, রবীন্দ্রসঙ্গীত, আধুনিক বাংলা গান, কাব্যগীতি, গীত ও গজল।  শ্রোতারা এখানে শুনতে পাবেন তার সব গান।

রয়েছে গানের যাবতীয় তথ্যও। রিলিজের সাল, সুরকার-গীতিকারের নাম, প্রকাশক কোম্পানির নাম। রয়েছে বিভিন্ন অনুষ্ঠানের দুর্লভ সংগ্রহ। টেলিভিশন থেকে রেডিও, মঞ্চের অনুষ্ঠান থেকে সাক্ষাৎকার। থাকছে বিভিন্ন বাংলা-ইংরেজি পত্রপত্রিকায় প্রকাশিত তার সাক্ষাৎকার, অনুষ্ঠান সমালোচনা, প্রতিবেদন। ফিরোজা বেগমের ফটো গ্যালারিও থাকছে। পাশাপাশি রয়েছে শিল্পীর হাতে লেখা নোটবুকের কপি, চিঠিপত্র। আছে তার স্বামী প্রখ্যাত সুরকার কমল দাশগুপ্তের জীবনী, তার গানের খাতার প্রতিলিপি, পত্রপত্রিকায় প্রকাশিত প্রতিবেদন, গান এবং ছবি।

ফিরোজা বেগমের বয়স যখন ১১-১২ বছর তখন কলকাতার এইচএমভি স্টুডিওতে ভাই এবং মামার সঙ্গে গানের অডিশন দিতে গিয়েছিলেন। রিহার্সেল রুমে ঢুকে তিনি দেখেন পায়জামা-পাঞ্জাবি, মাথায় টুপি, চোখে সোনালি ফ্রেমের চশমা পরা এক ব্যক্তি বসে আছেন। সেদিন তিনি গেয়েছিলেন, ‘যদি পরাণে না জাগে আকুল পিয়াসা’, দ্বিজেন্দ্রলাল রায়ের ‘কালো পাখিটা মোরে কেন করে জ্বালাতন’। 

মামা পরে তাকে জানিয়েছিলেন, রিহার্সেল রুমে বসে যে ব্যক্তি তার গান মনোযোগ সহকারে শুনেছিলেন এবং তারিফ করেছিলেন, তিনি আর কেউ নন, স্বয়ং কাজী নজরুল ইসলাম। প্রসঙ্গত, বুধবার ফিরোজা বেগমের স্বামী তথা প্রখ্যাত সঙ্গীত ব্যক্তিত্ব কমল দাশগুপ্তেরও জন্মদিন ছিল। নজরুল ইসলামের বহু গানেও তিনি সুরারোপ করেছেন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]