ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ২৫ অক্টোবর ২০২১ ১০ কার্তিক ১৪২৮
ই-পেপার সোমবার ২৫ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

নিজেদের তৈরি সফটওয়্যারে দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষা নিচ্ছে বিডিইউ
সময়ের আলো অনলাইন
প্রকাশ: সোমবার, ৬ সেপ্টেম্বর, ২০২১, ১০:৩৯ এএম | অনলাইন সংস্করণ  Count : 137

নিজেদের তৈরি প্রক্টরড রিমোট এক্সাম PRExa সফটওয়্যারে প্রথম সেমিস্টারের পরীক্ষা সম্পন্ন করে দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষা শুরু করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি বাংলাদেশ (বিডিইউ)। 

রোববার (০৫ সেপ্টেম্বর ২০২১) সকালে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব তত্ত্বাবধানে তৈরিকৃত প্রক্টরড রিমোট এক্সাম PRExa সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের আইসিটিই প্রোগ্রামের প্রথম বর্ষের দ্বিতীয় সেমিস্টারের শিক্ষার্থীদের পরীক্ষা সফল ও সুন্দর পরিবেশে অনলাইনে অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে পরীক্ষার জন্য ব্যবহৃত PRExa সফটওয়্যারের আপডেটেড ভার্সন, ব্যবহার বিধি, সফটওয়্যারের ইউজার অথেন্টিকেশন এবং PRExa সফটওয়্যার ব্যবহারের ভিডিও টিউটোরিয়াল বিশ্ববিদ্যালয় প্রদত্ত ই-মেইলের মাধ্যমে প্রেরণ করা হয়। বিশ্ববিদ্যালয়ের সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট মুহাম্মদ শাহীনূল কবীর PRExa সফটওয়্যার ব্যবহার করে সম্পূর্ণ পরীক্ষা কিভাবে পরিচালিত হবে তার দিক নির্দেশনা প্রদান করেন। 

বিশ্ববিদ্যালয়ের প্রোগ্রামার অনিত কুমার রায়সহ আইসিটি টিমের অন্যান্য সদস্যবৃন্দ সিনিয়র সিস্টেম অ্যানালিস্টের নির্দেশনা মেনে PRExa সফটওয়্যার আপডেট করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

ইনভিজিলেটরগণ তাদের নিজ নিজ PRExa সফটওয়্যারের প্যানেল থেকে শিক্ষার্থীদের পরীক্ষা তদারকি করেন। পরীক্ষা চলাকালীন সময়ে কোন ধরনের অসৌজন্যমূলক আচরণ করলে অথবা নিয়ম বহির্ভূত কোন আচরণ করলে ইনভিজিলেটরগণ PRExa সফটওয়্যারের প্যানেল থেকে নোটিফিকেশনের মাধ্যমে শিক্ষার্থীদের সতর্ক করেন। 

প্রক্টরড রিমোট এক্সাম PRExa সফটওয়্যার ব্যবহার করে সফল ও সুন্দরভাবে পরীক্ষা শুরু হওয়ায় আজকের পরীক্ষার প্রধান পর্যবেক্ষক এবং শিক্ষা বিভাগের বিভাগীয় প্রধান মো. আশরাফুজ্জামান ও আইসিটি বিভাগের বিভাগীয় প্রধান ফারজানা আক্তার ও অন্যান্য শিক্ষকবৃন্দ বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আইসিটি টিমের প্রতি সন্তোষ এবং কৃতজ্ঞতা প্রকাশ করেন। পরীক্ষা কমিটি সার্বক্ষণিক অনলাইনে থেকে ইনভিজিলেটরগন এবং পরীক্ষার্থীদের প্রযুক্তিগত ও অন্যান্য প্রয়োজনীয় সহযোগিতা করেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বলেন, এটি বাংলাদেশে অনুকরনীয় দৃষ্টান্ত স্থাপন করেছে এবং অনলাইনে ডিগ্রি প্রদানের ক্ষেত্রেও এই সফটওয়্যারটি অগ্রণী ভূমিকা পালন করবে। এই পদ্ধতিতে সম্পূর্ণ অথেনটিক এবং রিলায়েবল ভাবে পরীক্ষা নেওয়া সম্ভব যা অন্য কোন ভিডিও কনফারেন্সিং এর মাধ্যম ব্যবহার করে সম্ভব নয়। বাংলাদেশে এই প্রথম একটি পাবলিক বিশ্ববিদ্যালয় এরকম একটি আন্তর্জাতিক মানের সফটওয়্যার ব্যবহার করে করোনা মহামারীর মধ্যে সফলভাবে পরীক্ষা নেওয়ার দৃষ্টান্ত স্থাপন করল।


আরও সংবাদ   বিষয়:  বিডিইউ   বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি বাংলাদেশ   রিমোট এক্সাম  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]