ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ ৭ আশ্বিন ১৪২৮
ই-পেপার  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

রেসিপি : বুটের হালুয়া
পারুল আক্তার
প্রকাশ: রোববার, ১২ সেপ্টেম্বর, ২০২১, ৩:৪৬ পিএম | অনলাইন সংস্করণ  Count : 100

বাঙালির জীবনে বছরজুড়ে আছে নানা উৎসব। আর উৎসব মানেই যেন মিষ্টি খাবার চাই। আর আজ নিয়ে এসেছি মিষ্টি স্বাদের বুটের হালুয়া। সহজেই বাড়িতে তৈরি করতে পারবেন এ রেসিপি।

যা লাগবে
বুটের ডাল ১ কেজি, চিনি ৪ কাপ, ঘি ২ কাপ, লবণ ২ চিমটি, এলাচ ৫-৬ টুকরো, দারুচিনি ৩-৪ টুকরো, তেজপাত ২টি, গুঁড়ো দুধ ১ কাপ, কিশমিশ আধা কাপ, কাজুবাদাম কুচি আধা কাপ, পেস্তা বাদাম কুচি আধা কাপ।

প্রস্তুত প্রণালি
বুটের ডাল ভালোমতো ধুয়ে পানিতে ভিজিয়ে রাখুন ৩ থেকে ৪ ঘণ্টা। এর পর ডালগুলো ছেঁকে নিয়ে ২ লিটার পানিতে সেদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে গেলে ঠান্ডা করে পাটাতে মিহি করে বেটে নিন অথবা ব্লেন্ডারে মিহি করে ব্লেন্ড করে নিন। এর পর কড়াইতে ঘি দিয়ে এক এক করে তেজপাতা, এলাচ ও দারুচিনি দিয়ে হালকা ভেজে বেটে রাখা সেদ্ধ ডাল দিয়ে ভালোমতো নাড়তে থাকুন। ১৫ মিনিট পর অল্প পরিমাণে পানি নিয়ে গুঁড়োদুধ গুলিয়ে দিন। কড়াইতে গোলানো দুধ এবং চিনি দিয়ে আবারও ভালোমতো নাড়তে থাকুন। এই রান্নায় নাড়ানো বন্ধ করা যাবে না তাতে করে কড়াইয়ে নিচে পোড়া লাগতে পারে। শুকনো শুকনো করে ভেজে নামানোর আগে কিশমিশ ও বাদাম কুচিগুলো দিয়ে নামিয়ে ফেলুন। বুটের হালুয়া তৈরি হয়ে গেলে সুন্দর করে সাজিয়ে প্রিয়জনের সামনে পরিবেশন করুন।

/জেডও/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]